ঢাকা,  শনিবার  ১১ মে ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

ওয়েস্ট ইন্ডিজের রান পাহাড় টপকে নেপালের চমক

প্রকাশিত: ২৩:২৪, ২৭ এপ্রিল ২০২৪

ওয়েস্ট ইন্ডিজের রান পাহাড় টপকে নেপালের চমক

সংগৃহিত ছবি

হোক না ওয়েস্ট ইন্ডিজের এ দল। তবু যে দলে রস্টন চেজ, আন্দ্রে ফ্লেচার, জনসন চার্লস কিংবা কিমো পল আর ওবেদ ম্যাককয়রা আছেন, সেই দলকে খাটো করে দেখার অবকাশ কই! বলতে গেলে এক অর্থে পূর্ণ শক্তির দল নিয়েই নেপালের মতো পুঁচকে প্রতিপক্ষের সঙ্গে খেলতে নেমেছিল দুই বারের টি-২০ চ্যাম্পিয়নরা।  

কিন্তু খেলাটা ক্রিকেট। আর সেখানে নামের ভারের চেয়ে মাঠের পারফরম্যান্সই মুখ্য। নেপাল যেন তাইই মনে করিয়ে দিলো আবার। ওয়েস্ট ইন্ডিজের এ দলের ২০৫ রানের পাহাড়সম লক্ষ্যে খেলতে নেমে সিরিজের প্রথম টি-টোয়েন্টি ম্যাচে জয় পেয়েছে নেপালই। 

কিরতিপুরে প্রথম টি-টোয়েন্টিতে ক্যারিবিয়ানদের ২০৫ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ৪ উইকেটে জয় পেয়েছে নেপাল। ৫৪ বলে ১১২ রান করেন অধিনায়ক রোহিত পোডেল।

রান তাড়া করতে নেমে দলীয় ৮২ রানে নেপাল হারায় ৩ উইকেট। অনিল শাহ ৫, কুশাল ভুরতেল ১৬ ও মাল্লা ১৬ রান করেন। তবে ততক্ষণে ক্রিজে থিতু হয়ে যান নেপাল অধিনায়ক রোহিত। শুরু থেকেই রানের চাকা সচল রেখেছিলেন তিনি। ১০ ওভার পরেও অবশ্য তাতে দরকারের তুলনায় ধীরে রান তুলছিল স্বাগতিকরা। 

৩ উইকেট চলে যাওয়ার পর বড় জুটি গড়েন দিপেন্দ্র সিং ও রোহিত মিলে। ১৪৬ রানের মাথায় দিপেন্দ্রকে ফিরিয়ে তাদের জুটি ভাঙেন কেমো পল। ১৮ বলে ২৪ রান করেন দিপেন্দ্র।

এরপর বিবেক যাদবকে একপ্রান্তে রেখে লড়াই চালিয়ে যান রোহিত। দলীয় ১৯২ রানে ফিরে যান রোহিত। তবে রোহিত যাওয়ার আগে ৫৪ বলে ১০টি চার ও ৬টি ছয়ের মারে পূরণ করেন সেঞ্চুরি। এর আগে বিবেক আউট হন ৭ রান করে।  বাকি কাজটা শেষ করে আসেন গুলসান ঝা ও প্রাটিস জিসি। 

এর আগে রোস্টন চেজের ৭৪, আলিক আথানাজের ৪৭ ও কেসি কার্টির ৩৮ রানে ভর করে ২০৪ রান করে ওয়েস্ট ইন্ডিজ। নেপালের হয়ে ১টি করে উইকে নেন কামাল আইরে, দিপেন্দ্র সিং, রোহিত ও অবিনাশ বোহরা।