ঢাকা,  মঙ্গলবার  ২১ মে ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

বাংলাদেশ-ভারত সীমান্তে হত্যাকাণ্ড নিয়ে যা বলল যুক্তরাষ্ট্র

প্রকাশিত: ২২:০৯, ১০ মে ২০২৪

বাংলাদেশ-ভারত সীমান্তে হত্যাকাণ্ড নিয়ে যা বলল যুক্তরাষ্ট্র

ছবি: সংগৃহীত

ভারত-বাংলাদেশ সীমান্তে ভারতের সীমান্তরক্ষী বাহিনী বিএসএফের গুলিতে ক্রমাগত বাংলাদেশি নাগরিক নিহত হওয়ার ঘটনায় মুখ খুলেছে যুক্তরাষ্ট্র।

সীমান্তে বিএসএফের গুলিতে বাংলাদেশি নিহত হওয়ার ঘটনায় অবগত রয়েছে বলে জানিয়েছে দেশটির স্টেট ডিপার্টমেন্ট। একইসঙ্গে ভারত-বাংলাদেশের সীমান্তরক্ষী বাহিনীকে হত্যাকাণ্ড থামাতে তদন্ত ও আলোচনার মাধ্যমে সমাধান করার আহ্বানও জানিয়েছে যুক্তরাষ্ট্র।

বৃহস্পতিবার (৯ মে) প্রেস ব্রিফিংয়ে এসব কথা জানান স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র ম্যাথু মিলার।

সীমান্তে বিএসএফের গুলিতে অব্যাহতভাবে বাংলাদেশি নাগরিক নিহতের ঘটনার কথা উল্লেখ করে এবং যেকোনো ধরনের সহিংসতাকে জবাবদিহিতার আওতায় আনার অনুরোধ জানিয়ে এ সম্পর্কে জিজ্ঞাসা করা হয়। জবাবে মিলার জানান, বাংলাদেশ-ভারত সীমান্তে বিএসএফের গুলিতে বাংলাদেশি নাগরিক নিহতের বিষয়ে যুক্তরাষ্ট্র অবগত রয়েছে।

তিনি বলেন, আমরা দেখছি বাংলাদেশ এবং ভারতের সীমান্তরক্ষী বাহিনী হত্যাকাণ্ডের বিষয়ে একে অপরের সঙ্গে যোগাযোগ করছে। আমরা মনে করি সীমান্তে হত্যাকাণ্ডের ঘটনায় দুই দেশের সীমান্তরক্ষী বাহিনী তদন্ত এবং আলোচনা করে ব্যবস্থা গ্রহণ করবে।

উল্লেখ্য, গত বুধবার (৮ মে) পঞ্চগড় জেলার তেঁতুলিয়া উপজেলায় তীরনইহাট ইউনিয়নের খয়খাটপাড়া সীমান্ত এলাকায় ভারতের সীমান্তরক্ষী বাহিনী বিএসএফের গুলিতে দুই বাংলাদেশি যুবক নিহত হন।

নিহতরা হলেন- তেঁতুলিয়া উপজেলার ব্রহ্মতোল গ্রামের কেতাব আলীর ছেলে ইয়াসিন আলী এবং একই উপজেলার সদর ইউনিয়নের মাগুরা গ্রামের জুনু মিয়ার ছেলে আব্দুল জলিল।