ঢাকা,  মঙ্গলবার  ২১ মে ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

বিশ্বকাপের দলে নেই, অভিমানে অবসর মুনরোর

প্রকাশিত: ১৩:১৬, ১০ মে ২০২৪

বিশ্বকাপের দলে নেই, অভিমানে অবসর মুনরোর

কলিন মুনরো।

আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিয়েছেন কলিন মুনরো। আন্তর্জাতিক ক্রিকেটে তিন হাজারের বেশি রান করা নিউজিল্যান্ডের এই আগ্রাসী ব্যাটার গত চার বছরে জাতীয় দলের হয়ে খেলেননি। তবে ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে নিয়মিত মুখই ছিলেন তিনি। দরজায় কড়া নাড়া টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য ব্ল্যাকক্যাপসদের দল ঘোষণার পরই তিনি আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বলে দিলেন।

যদিও আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য আলোচনায় এসেছিলেন তিনি। তবে নির্বাচকরা শেষ পর্যন্ত মুনরোকে নিউজিল্যান্ডের দলে জায়গা দেয়নি। যার ফলে আন্তর্জাতিক ক্রিকেট বিদায় বলে দিয়েছেন ৩৭ বছর বয়সী এই ওপেনার।

আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য দল ঘোষণা করেছে নিউজিল্যান্ড। সেই দলে জায়গা হয়নি মুনরোর। তাতে কিছুটা অভিমান করেই আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বলেছেন কিউই এই ক্রিকেটার।

নিজের অবসরের বিবৃতিতে মুনরো বলেছেন, ‘যদিও জাতীয় দলের হয়ে অনেক দিন খেলা হয়নি, কিন্তু ফ্র্যাঞ্চাইজি টি–টোয়েন্টির ফর্ম দিয়ে জাতীয় দলে ফেরার আশা আমি কখনোই ছাড়িনি। টি–টোয়েন্টি বিশ্বকাপের দল ঘোষণার পরিপ্রেক্ষিতে এই অধ্যায়টা আনুষ্ঠানিকভাবে বন্ধ করে দেয়ার এখনই সঠিক সময়।’

বাঁহাতি এই ব্যাটসম্যান ২০১২ সালের ডিসেম্বরে প্রথম টি-টোয়েন্টিতে প্রথমবার খেলতে নেমেছিলেন। ২০১৩ সালের জানুয়ারিতে হয় তার ওয়ানডে অভিষেক। ক্যারিয়ারে তিনি কেবল একটি টেস্ট খেলেছেন, ২০১৩ সালের জানুয়ারিতে তাকে মূলত সাদা বলের বিশেষজ্ঞ হিসাবে বিবেচনা করা হয়েছিল।

নিউজিল্যান্ডের হয়ে তিন ফরম্যাট মিলিয়ে ১২৩টি ম্যাচ খেলেছেন মুনরো। যেখানে একটি টেস্ট, ৫৭টি ওয়ানডে ও ৬৫ টি-টোয়েন্টি ম্যাচ ছিল। সাদা বলের ক্রিকেটে এক সময় দলের নিয়মিত সদস্য ছিলেন মুনরো। তিনি নিউজিল্যান্ডের ২০১৪ ও ২০১৬ টি–টোয়েন্টি বিশ্বকাপের দলে ছিলেন। খেলেছেন ২০১৯ বিশ্বকাপে রানার্সআপ হওয়া নিউজিল্যান্ড দলেও।