ঢাকা,  মঙ্গলবার  ২১ মে ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

পিছিয়ে পড়েও দুর্দান্ত ফিরে আসা, ফাইনালে লেভারকুসেন

প্রকাশিত: ১৩:৫৩, ১০ মে ২০২৪

পিছিয়ে পড়েও দুর্দান্ত ফিরে আসা, ফাইনালে লেভারকুসেন

শিষ্যদের সঙ্গে গুরু জাবি আলোনসো।

পিছিয়ে পড়েছিল বায়ার লেভারকুসেন। দুই অর্ধে দুটো গোল হজম করে বসেছিল। তাতে মৌসুমে অপরাজিত থাকার যে রেকর্ড তা ভেঙে যেতে বসেছিল। চোখ রাঙ্গাচ্ছিল হার। তবে শেষ ১৫ মিনিটের ঝড়ে দারুণভাবে ফিরে আসার এক গল্প লেখে এড়ায় হার। তাতে উঠে যায় ইউরোপা লিগের ফাইনালে।

লেভারকুসেনের ঘরের মাঠ বেঅ্যারেনায় কাল রাতে ইতালিয়ান ক্লাব রোমার বিপক্ষে ২-২ গোলে ড্র করেছে প্রথমবার বুন্দেসলিগার শিরোপাজয়ীরা। 

খেলার ৪৩ মিনিটেই প্রথম গোল হজম করে বসে লেভারকুসেন। পেনাল্টি থেকে লিসান্দ্রো পেরেদেস গোল করে দলকে এগিয়ে নেন। এগিয়ে থেকে বিরতিতে যায় রোমা। 

বিরতি থেকে ফিরে ৬৬ মিনিটে ফের পেনাল্টি পায় রোমা। ফের গোল করে রোমাকে এগিয়ে নেন পেরেদেস।

দুই গোলে এগিয়ে থেকে রোমা যখন জয়ের সুভাস পাচ্ছিল, হার চোখ রাঙাচ্ছিল লেভারকুসেনকে, তখনই মোড় নেয় নাটকীয়তায়। ৮১ মিনিট পর্যন্ত যে দল ছিল পিছিয়ে, তারাই পরের মিনিটে ব্যবধান কমিয়ে ফেলে। বলা ভালো কমে যায় রোমারই ভুলে। দলটির ডিফেন্ডার জিয়ালুকা মানচিনির ভুলে গোল হজম করে বসে ইতালিয়ান ক্লাবটি।

আর তাতেই উল্লাসে ফেটে পড়েন লেভারকুসেন সমর্থকেরা। কারণ এক গোলেই দুই লেগ মিলিয়ে ৩-২ ব্যবধানে এগিয়ে যায় লেভারকুসেন। 

তবে তাতেও ক্ষিদে মিটছিল না জার্মান চ্যাম্পিয়নদের। তাদের যে অপরাজিত থাকার পণ। আর সেটাই যোগ করা সময়ের সপ্তম মিনিটে পেয়ে যায় তারা। জসিপ স্টানিসিকের দেওয়া গোলে সমতায় ফিরে আসে তারা।

তাতে ইউরোপা লেগের সেমিফাইনালে দুই লেগ মিলিয়ে ৪-২ গোলে এগিয়ে ফাইনাল নিশ্চিত করে লেভারকুসেন। 

এদিকে একই টুর্নামেন্টের অপর সেমিফাইনালে মার্সেইকে ৩-০ গোলে হারিয়েছে আটালান্টা। আগামী ২৩ মে আয়ারল্যান্ডের আভিভা স্টেডিয়ামে মুখোমুখি হবে দুই দল। 

চলতি মৌসুমে সব প্রতিযোগিতা মিলিয়ে টানা ৪৯ ম্যাচে অপরাজিত থাকার রেকর্ড গড়েছে লেভারকুসেন। তারা ভেঙেছে ইউরোপের ফুটবল ইতিহাসের ৫৯ বছর আগের রেকর্ড। ১৯৬৩ থেকে ১৯৬৫ সালে টানা ৪৮ ম্যাচ অপরাজিত থেকে ইউরোপের ফুটবল ইতিহাসে সর্বোচ্চ অপরাজিত থাকার রেকর্ডটি এতদিন দখলে রেখেছিল বেনফিকার।

লিগ শিরোপা জেতা হয়ে গেছে। আগামী ২৫ মে জার্মানির দ্বিতীয় সারির দল এফসি কাইজারস্লটার্নের বিপক্ষে লিগ কাপ ফাইনালে মুখোমুখি হবে লেভারকুসেন। আর তার আগে ২২ মে ইউরোপা লিগের ফাইনালে আতালান্তার মুখোমুখি হবে আলোনসোর দল। এই দুই ম্যাচে জয় পেলে আর লিগে শেষ দুই ম্যাচে জিততে পারলেই অপরাজিত এক মৌসুম পার করবে লেভারকুসেন। যা আগে অন্য কোন জার্মান ক্লাব করতে পারেনি।