ঢাকা,  বৃহস্পতিবার  ১৬ মে ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

আচরণবিধি লঙ্ঘন

প্রতীক বরাদ্দের আগেই শোডাউন, চেয়ারম্যান প্রার্থীকে শোকজ

প্রকাশিত: ১০:৩৪, ২৯ এপ্রিল ২০২৪

প্রতীক বরাদ্দের আগেই শোডাউন, চেয়ারম্যান প্রার্থীকে শোকজ

ফাইল ছবি

আচরণবিধি লঙ্ঘনের দায়ে গাজীপুরের শ্রীপুর উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী আব্দুল জলিলকে কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়েছে।

গতকাল রোববার উপজেলা নির্বাহী কর্মকর্তা ও সহকারী রিটার্নিং কর্মকর্তা শোভন রাংসা বিষয়টি নিশ্চিত করেন।

নির্বাচন কমিশনের তপশিল অনুযায়ী, ৬ষ্ঠ ধাপের নির্বাচনের দ্বিতীয় ধাপে ২১ মে শ্রীপুরে ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। মনোনয়নপত্র বাছাই হয়েছে ২৩ এপ্রিল। মনোনয়নপত্র বাতিলের বিরুদ্ধে আপিলের সময় ছিল ২৪-২৬ এপ্রিল। ২৭-২৯ এপ্রিলের মধ্যে আপিল নিষ্পত্তি শেষে ৩০ এপ্রিল পর্যন্ত মনোনয়ন প্রত্যাহার করা যাবে। ২ মে প্রতীক বরাদ্দ পাবেন প্রার্থীরা।

স্থানীয় সূত্রে জানা গেছে, প্রতীক বরাদ্দের আগেই শনিবার বিকেলে আব্দুল জলিল কয়েকশ নেতাকর্মী নিয়ে মহড়া দেন। এ সময় মিছিল করে প্রচার চালান তিনি। বিষয়টি ফেসবুক লাইভেও দেখা গেছে। 

এটি উপজেলা পরিষদ নির্বাচন আচরণ বিধিমালা ২০১৬ এর বিধি ৫ উপবিধি (২) ও বিধি ৫ ক এর উপবিধি (১) এবং বিধি ১১ এর উপবিধি (২) এর সুস্পষ্ট লঙ্ঘন বলে জানান সহকারী রিটার্নিং কর্মকর্তা শোভন রাংসা।

তিনি বলেন, নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের দায়ে কেন নির্বাচন কমিশনে তাঁর বিরুদ্ধে প্রতিবেদন পাঠানো হবে না বা আইনগত ব্যবস্থা গ্রহণের সুপারিশ করবে না তা জানতে ওই প্রার্থীকে নোটিশ দেওয়া হয়েছে। তা হাতে পাওয়ার ২৪ ঘণ্টার মধ্যে সুস্পষ্ট ব্যাখ্যা করতে হবে তাঁকে।

এর আগে শনিবার বিকেলে নিজ নির্বাচনী এলাকার বাইরে গিয়ে কর্মী সমাবেশের আয়োজন করে প্রশ্নের মুখে পড়েন আরেক চেয়ারম্যান প্রার্থী জামিল হাসান দুর্জয়। তিনি স্থানীয় সংসদ সদস্য এবং প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী রুমানা আলীর বড় ভাই। এ ঘটনায় দুর্জয়ের কর্মী আক্তার হোসেনকে ৪০ হাজার টাকা জরিমানা করে প্রশাসন।