ঢাকা,  মঙ্গলবার  ২৮ মে ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

জেন্ডার বাজেট বাস্তবায়নের তাগিদ অর্থ প্রতিমন্ত্রীর

প্রকাশিত: ২২:৫৪, ১৫ মে ২০২৪

জেন্ডার বাজেট বাস্তবায়নের তাগিদ অর্থ প্রতিমন্ত্রীর

সংগৃহিত ছবি

শুধু ঘোষণায় সীমাবদ্ধ না থেকে জেন্ডার বাজেট কার্যকরভাবে বাস্তবায়নের তাগিদ দিয়েছেন অর্থ প্রতিমন্ত্রী ওয়াসিকা আয়শা খান। আজ বুধবার অর্থ মন্ত্রণালয়ের মাল্টি পারপাস হলে জেন্ডার বাজেট প্রতিবেদন ২০২৪-২৫ প্রণয়ন বিষয়ক কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ তাগাদি দেন।

অর্থ প্রতিমন্ত্রী বলেন, জেন্ডার বাজেটের কার্যকর বাস্তবায়নের মাধ্যমে বৈষম্য নিরসন সম্ভব। তাই শুধু প্রণয়নে সীমাবদ্ধ না থেকে জেন্ডার বাজেট কার্যকরভাবে বাস্তবায়ন করতে হবে। এখনও নারীরা কর্মক্ষেত্র বা অর্থনৈতিকভাবে যেসব জায়গায় পিছিয়ে তাদেরকে সেখানে এগিয়ে নিতে জেন্ডার বাজেট বিশেষ অবদান রাখতে পারে। স্মার্ট বাংলাদেশ বির্নিমানের ক্ষেত্রে জেন্ডার বাজেটের বিশেষ ভুমিকা রাখার সুযোগ রয়েছে।

তিনি বলেন, দেশের বিপুলসংখ্যক নারী জনগোষ্ঠি অনানুষ্ঠানিকখাতে কর্মরত রয়েছেন। ফলে অর্থনীতিতে তাদের যে অবদান তার সঠিক হিসাব করা যাচ্ছে না। এসব নারী জনগোষ্ঠিকে আনুষ্ঠানিকখাতের হিসাবে নিয়ে আসা প্রয়োজন। টেকসই উন্নয়নের সঙ্গে তাল মেলানোর জন্য নারীদের ক্ষমতায়ন জরুরি।

অর্থ সচিব ড. মো. খায়েরুজ্জামান মজুমদারের সভাপতিত্বে অনুষ্ঠানে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব নাজমা মোবারক, অর্থ বিভাগের অতিরিক্ত সচিব মোহাম্মদ সাইফুল ইসলাম প্রমুখ বক্তব্য রাখেন। জেন্ডার বাজেটের প্রতিবেদন উপস্থাপন করেন মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মেহেদী মাসুদুজ্জামান।