ঢাকা,  মঙ্গলবার  ১৮ জুন ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

শ্রীপুরে কাঁঠালের ভালো ফলনে দামের আশায় চাষিরা

প্রকাশিত: ১৬:৪০, ২৬ মে ২০২৪

শ্রীপুরে কাঁঠালের ভালো ফলনে দামের আশায় চাষিরা

সংগৃহিত ছবি

গাজীপুরের শ্রীপুর উপজেলায় প্রতিটি গ্রামে চলতি মৌসুমে গাছ জুড়ে শোভা পাচ্ছে মৌসুমী ফল কাঁঠাল। তবে বাজার ভালো থাকে ভালো টাকা আয় করতে পারবেন বলে আশাবাদ ব্যক্ত করেন কাঁঠাল চাষিরা।

সরেজমিনে উপজেলার বিভিন্ন ইউনিয়নে দেখা গেছে, গত বছরের তুলনায় এ বছর প্রতিটি গাছে প্রচুর কাঁঠাল ধরেছে। তবে বৃষ্টি একটু কম হওয়ায় কাঁঠালের আকৃতি একটু ছোট হয়েছে। বসতবাড়ির আঙ্গিনা থেকে শুরু করে ফসলী জমির দুইধারসহ বিভিন্ন জমিতে জাতীয় ফল কাঁঠালের ফলন চোখে পড়ার মতো। এবার উপজেলার বিভিন্ন এলাকার কাঠাল গাছে ব্যাপকহারে কাঁঠালের ফলন লক্ষণীয়। এই মৌসুমে এলাকার অনেক পরিবার কাঁঠাল বেচা-কেনা করে আয় করে থাকেন।

উপজেলার উজিলাব গ্রামের কাঁঠাল চাষি মনির হোসেন, শহিদুল, আশিক, জাহিদুল ও মাওনা গ্রামের চাষি আবুল হোসেন জানান, এই বছর গাছে প্রচুর কাঁঠাল এসেছে। বড় গাছে ১০০-২০০টি এবং ছোট গাছে ৪০-১০০টি করে কাঁঠাল রয়েছে। যদি বাজার ভালো থাকে তাহলে এ বছর ভালো টাকা আয় করতে পারবেন বলে আশাবাদ ব্যক্ত করেন চাষিরা। তবে কাঁঠাল পাকা হতে আরো ১৫-২০দিনের মতো সময় লাগতে পারে। আকৃতিভেদে প্রতিটি কাঁঠাল খুচরা ও পাইকারি মূল্য আনুমানিক ৫০ থেকে ২০০ টাকা হয়ে থাকে। মৌসুমী ফল কাঁঠাল সংরক্ষণ এবং সুষ্ঠু বাজারজাতকরণের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা থাকলে চাষিরা কাঁঠালের ভালো দাম পাবেন বলে জানান তারা।

উপজেলা কৃষি কর্মকর্তা সুমাইয়া সুলতানা জানান, উপজেলায় ২৭ হাজার ৫০০ হেক্টর আবাদি জমি রয়েছে। এবার ৩ হাজার ৬৯০ হেক্টর জমিতে কাঁঠালের চাষাবাদ হয়েছে। এবারে আমাদের লক্ষ্য মাত্রা রয়েছে ৭৬ হাজার ১৫ মেট্রিকটন। কাঁঠালের তেমন কোনো রোগ বালাই হয় না। তবুও কৃষি অফিসের পক্ষ থেকে বিশেষ সুবিধা ও যথাযথ পরামর্শ দেওয়া হচ্ছে। উপজেলা বিভিন্ন এলাকা জুড়ে প্রতিটি কাঁঠাল গাছেই ব্যাপকহারে কাঠাল ধরেছে। গতবছরের তুলনায় এবছর আশানুরুপ ফলন আশা করছেন তিনি।