ঢাকা,  মঙ্গলবার  ০৭ মে ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

বাংলাদেশ-চীন সামরিক মহড়ার ওপর নজর রাখবে ভারত: রণধীর জয়সওয়াল

প্রকাশিত: ১৬:০৫, ২৬ এপ্রিল ২০২৪

বাংলাদেশ-চীন সামরিক মহড়ার ওপর নজর রাখবে ভারত: রণধীর জয়সওয়াল

বাংলাদেশ-চীন সামরিক মহড়ার ওপর নজর রাখবে ভারত: রণধীর জয়সওয়াল

বাংলাদেশ ও চীনের মধ্যে সম্ভাব্য যৌথ সামরিক মহড়ার ওপর ভারত নজর রেখেছে। আগামী মে মাসে ঐ মহড়া হওয়ার সম্ভাবনা রয়েছে বলে খবর প্রকাশ করেছে সিনহুয়া ও পিপলস ডেইলি।

বৃহস্পতিবার জাতীয় প্রতিরক্ষা মন্ত্রণালয়ের উদ্ধৃতি দিয়ে সিনহুয়া জানায়, চীন ও বাংলাদেশের সেনাবাহিনী যৌথ সামরিক মহড়া করবে।

চীনের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, দুই পক্ষের সম্মতির ভিত্তিতে চীনের পিপলস লিবারেশন আর্মির (পিএলএ) একটি কন্টিনজেন্ট যৌথ মহড়ায় যোগ দিতে আগামী মে মাসের শুরুর দিকে বাংলাদেশে যাবে।

বিষয়টি নিয়ে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রণধীর জয়সওয়াল বলেন, প্রতিবেশী দেশ কিংবা অন্যত্র এ ধরনের মহড়ার ওপর ভারত সব সময় দৃষ্টি রেখে চলে।

বৃহস্পতিবার দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের সাপ্তাহিক ব্রিফিংয়ে তিনি বলেন, এ সংক্রান্ত বিষয়ে আমরা বহুবার আমাদের কথা জানিয়েছি। আমাদের প্রতিবেশী রাষ্ট্রে অথবা অন্য কোথাও সব ধরনের ঘটনার ওপর আমরা নজর রাখি। বিশেষ করে সেই ধরনের ঘটনা, যা আমাদের অর্থনীতি ও নিরাপত্তার ওপর যা প্রভাব ফেলতে পারে। সেসব বিষয়ে আমরা প্রয়োজনীয় পদক্ষেপও গ্রহণ করে থাকি।

সিনহুয়া ও পিপলস ডেইলির খবরে বলা হয়, দুই দেশের সহযোগিতার ক্ষেত্র বিস্তার ও ব্যবহারিক আদান-প্রদান বাড়াতে চীন এবং বাংলাদেশের সেনাবাহিনী মে মাসে যৌথ সামরিক প্রশিক্ষণের আয়োজন করেছে। সে জন্য পিএলএ’র একটা দল প্রশিক্ষণের জন্য বাংলাদেশে পাঠাবে।

খবরে আরো বলা হয়, সন্ত্রাসবাদের মোকাবিলা ও শান্তি স্থাপনের প্রেক্ষাপটে জাতিসংঘের যে ব্যবস্থা রয়েছে, তার ভিত্তিতেই এ প্রশিক্ষণ অনুষ্ঠিত হবে।