ঢাকা,  রোববার  ১৯ মে ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

ওআইসির শীর্ষ সম্মেলন

রোহিঙ্গা মামলা চালাতে আর্থিক সহায়তার আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর

প্রকাশিত: ২৩:০৫, ৬ মে ২০২৪

রোহিঙ্গা মামলা চালাতে আর্থিক সহায়তার আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর

সংগৃহিত ছবি

আন্তর্জাতিক বিচারিক আদালতে (আইসিজে) চলছে রোহিঙ্গা গণহত্যার বিচার। গাম্বিয়ার করা ওই মামলা পরিচালনায় মুসলিম দেশগুলোর জোট ওআইসির সদস্যদের আর্থিক সহায়তা দেওয়ার আহ্বান জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ। ওআইসির ১৫তম শীর্ষ সম্মেলনে এ আহ্বান জানান তিনি। রোববার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

গাম্বিয়ার বানজুলে শনি ও রোববার ওআইসির এ সম্মেলন হয়। এতে বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দেন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ।
সম্মেলনে আন্তর্জাতিক বিচার আদালতে মিয়ানমারের বিরুদ্ধে রোহিঙ্গা গণহত্যা মামলা করার জন্য গাম্বিয়ার প্রতি কৃতজ্ঞতা জানান পররাষ্ট্রমন্ত্রী। পাশাপাশি সুষ্ঠুভাবে মামলা পরিচালনায় আর্থিক সহায়তা দানের জন্য ওআইসি সদস্য রাষ্ট্রগুলোর প্রতি অনুরোধ জানান। উদ্বোধন অধিবেশনে বক্তব্যে ওআইসির মহাসচিব হিসেইন ব্রাহিম তাহা বাস্তুচ্যুত রোহিঙ্গাদের আশ্রয় দেওয়ার জন্য বাংলাদেশকে ধন্যবাদ জানান।

উদ্বোধন অধিবেশনে বক্তব্যে ফিলিস্তিনের জনগণের ওপর ইসরায়েলি আগ্রাসনের প্রতিবাদ জানান ড. হাছান মাহমুদ। তিনি যুদ্ধাপরাধ ও মানবতার বিরুদ্ধে অপরাধের জন্য ইসরায়েলকে জবাবদিহির আওতায় আনতে ওআইসি নেতৃবৃন্দের প্রতি আহ্বান জানান।

এবারের ওআইসি শীর্ষ সম্মেলনে সৌদি আরবের কাছ থেকে সভাপতিত্ব গ্রহণ করে গাম্বিয়া। সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ ও মালয়েশিয়ার পররাষ্ট্রমন্ত্রী দাতো সেরি উতামা হাজি মোহামদ বিন হাজি সাইডলাইন বৈঠক করেন। বৈঠকে দু’দেশের সম্পর্ক আরও জোরদার করার বিষয়ে আলোচনা হয়। এ ছাড়া ব্রুনাই দারুস-সালামের সেকেন্ড মিনিস্টার ফর ফরেন অ্যাফেয়ার্স দাতো সেরি সেইতা হাজি এরউইন বিন পেহিন ও আজারবাইজানের পররাষ্ট্রমন্ত্রী জেইহুন বাইরামভের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করেন পররাষ্ট্রমন্ত্রী।