ঢাকা,  শনিবার  ১৮ মে ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

চাঁদে নতুন মহাকাশযান পাঠাল চীন, নিয়ে আসবে পাথর-মাটি

প্রকাশিত: ১১:৩০, ৪ মে ২০২৪

চাঁদে নতুন মহাকাশযান পাঠাল চীন, নিয়ে আসবে পাথর-মাটি

ফাইল ছবি

চাঁদে নতুন মহাকাশযান পাঠিয়েছে চীন। শুক্রবার (৩ মে) লং মার্চ ৫ রকেটে চাঁদের উদ্দেশে রওনা দিয়েছে চীনের চন্দ্রযান চ্যাং-৬।

এ চন্দ্রযানের লক্ষ্য, চাঁদ থেকে মাটি এবং পাথর সংগ্রহ করে পৃথিবীতে নিয়ে আসা। এতে সফল হলে চাঁদ নিয়ে পৃথিবীর গবেষণা আরও কয়েক ধাপ এগিয়ে যাবে বলে মনে করা হচ্ছে। এর আগে অন্য কোনও দেশ চাঁদ থেকে মাটি, পাথর তুলে পৃথিবীতে আনতে পারেনি। ফলে চীন সফল হলে তারাই হবে এ কাজ করে দেখানো প্রথম দেশ।

চীনের সংবাদমাধ্যম সূত্রে জানা গিয়েছে, চ্যাং-৬ এর গন্তব্য আপাতত চাঁদের দূর প্রান্তে অ্যাপোলো গর্তের দক্ষিণাংশ। এই এলাকায় প্রাচীন সময়ের তথ্য এবং নিদর্শন পাওয়া যেতে পারে বলে আশা বিজ্ঞানীদের।

চ্যাং-৬ মহাকাশযানের ওজন ৩ হাজার ২০০ কিলোগ্রাম। ফ্রান্স, ইতালি, পাকিস্তান এবং সুইডেনের বৈজ্ঞানিক যন্ত্রপাতি চাঁদে বহন করে নিয়ে যাচ্ছে এই মহাকাশযান। চাঁদে পৌঁছনোর পর বিভিন্ন অনুসন্ধানে সেই যন্ত্র কাজে লাগবে।

চীনের মহাকাশ গবেষণা সংস্থা থেকে জানানো হয়েছে, চ্যাং-৬ এর প্রাথমিক লক্ষ্য চাঁদের মাটির অন্তত দুই মিটার গভীর থেকে দুই কিলোগ্রাম পরিমাণের নমুনা পৃথিবীতে নিয়ে আসা।

এর আগে ২০১৯ সালে চন্দ্র অভিযানে চীনের সাফল্য তাক লাগিয়ে দিয়েছিল বিশ্বকে। চাঁদের দূরপ্রান্তে প্রথম মহাকাশযান পাঠিয়েছিল তারা। সেই অভিযানের নাম ছিল চ্যাং-৪। এর মাধ্যমে চাঁদের মাটিতে ঘুরে বেরিয়েছে চীনের ল্যান্ডার এবং রোভার। এ বার শুধু মহাকাশযান পাঠিয়ে চাঁদে অনুসন্ধান চালানোই নয়, চাঁদ থেকে মাটি-পাথর তুলে আনার অভিযানে হাত দিয়েছে চীন।