ঢাকা,  শুক্রবার  ২৬ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

চলতি সপ্তাহেই বাংলাদেশে উপহারের টিকা পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র

প্রকাশিত: ১৫:৩৪, ৩০ জুন ২০২১

চলতি সপ্তাহেই বাংলাদেশে উপহারের টিকা পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র

করোনাভাইরাস প্রতিরোধে বাংলাদেশের জন্য মডার্নার তৈরি ২৫ লাখ টিকা চলতি সপ্তাহে পাঠানো শুরু করছে যুক্তরাষ্ট্র। আজ মঙ্গলবার আন্তর্জাতিক বার্তা সংস্থা এএফপি হোয়াইট হাউসের একজন কর্মকর্তার বরাত দিয়ে এ কথা জানিয়েছে।

এদিকে ওয়াশিংটনে বাংলাদেশের এক কূটনীতিক আজ সন্ধ্যায় প্রথম আলোকে বলেন, গতকাল সোমবার মার্কিন পররাষ্ট্র দপ্তরের কর্মকর্তাদের সঙ্গে বাংলাদেশ দূতাবাসের কর্মকর্তাদের টিকা নিয়ে আলোচনা হয়েছে। ওই আলোচনাতে মার্কিন পররাষ্ট্র দপ্তরের কর্মকর্তারা চলতি সপ্তাহে বাংলাদেশে টিকা পাঠানোর তথ্য নিশ্চিত করেছেন। তবে কবে টিকার চালান পাঠানো হবে, সে বিষয়টি সুনির্দিষ্ট করে বলেননি মার্কিন কর্মকর্তারা।

গত শনিবার ঢাকায় মার্কিন রাষ্ট্রদূত আর্ল আর মিলার কোভ্যাক্সের মাধ্যমে বাংলাদেশকে উপহার হিসেবে ২৫ লাখ ডোজ মডার্নার টিকা দেওয়ার সিদ্ধান্তের কথা জানান। আর্ল মিলার ওই দিন তাঁর টুইটে লেখেন, ‘আনন্দের সঙ্গে জানাচ্ছি যে বাংলাদেশ খুব শিগগির গাভির (করোনার টিকার বৈশ্বিক জোট) মাধ্যমে মার্কিন জনগণের কাছ থেকে ২৫ লাখ ডোজ মডার্নার কোভিড-১৯ ভ্যাকসিন উপহার পাবে।’

প্রসঙ্গত, কোভ্যাক্স মাধ্যমে এবং সরাসরি বিভিন্ন দেশের জন্য যুক্তরাষ্ট্রের বরাদ্দ হওয়া তিন কোটি টিকার তালিকায় রয়েছে বাংলাদেশ। ২২ জুন হোয়াইট হাউস করোনার টিকার বৈশ্বিক উদ্যোগ কোভ্যাক্সের মাধ্যমে বাংলাদেশসহ দক্ষিণ এশিয়ার আট দেশের পাশাপাশি এশিয়ার ১৮টি দেশকে নতুন করে ১ কোটি ৬০ লাখ টিকা দেওয়ার কথা ঘোষণা করেছে। এ ছাড়া বিশ্বের ৩০টি দেশ ও জোটকে যুক্তরাষ্ট্র সরাসরি যে ১ কোটি ৪০ লাখ টিকা দেবে, সেই তালিকায়ও রয়েছে বাংলাদেশের নাম।

গাজীপুর কথা

আরো পড়ুন