ঢাকা,  মঙ্গলবার  ০৭ মে ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

শিক্ষার্থীরা পাচ্ছে মাল্টিমিডিয়া শ্রেণিকক্ষ

প্রকাশিত: ১৬:১৮, ২৬ এপ্রিল ২০২৪

শিক্ষার্থীরা পাচ্ছে মাল্টিমিডিয়া শ্রেণিকক্ষ

ছবি: সংগৃহীত

মাল্টিমিডিয়া শ্রেণিকক্ষের সুবিধা পাচ্ছে উত্তরের জেলা লালমনিরহাটের ‘দুড়াকুটি উচ্চ বিদ্যালয়ের’ শিক্ষার্থীরা। আধুনিক প্রযুক্তির সাথে তাল মিলিয়ে মানসম্মত শিক্ষা ব্যবস্থা চালু হওয়ায় বিদ্যালয়টিতে বেড়েছে শিক্ষার্থী উপস্থিতি। বদলে গেছে শিক্ষার মান। 

লালমনিরহাট জেলা সদর থেকে ১০ কিলোমিটার দূরে অবস্থিত দুড়াকুটি উচ্চ বিদ্যালয়। এই বিদ্যালয়টিতে রয়েছে সাড়ে ৬শ’ শিক্ষার্থী। এ বিদ্যালয়ের শিক্ষার্থীরা স্মার্টকোড দিয়ে হাজিরা দেয়। এখানে চক, ডাস্টার কিংবা ব্ল্যাকবোর্ড নেই। সাদারঙ্গের স্মার্ট বোর্ডে ই-ডিজিটাল পেন দিয়ে স্পর্শ করলেই লেখা হয়। স্ক্রিনে ভেসে ওঠে বিষয়ভিত্তিক পাঠদান। এভাবেই ষষ্ঠ থেকে দশম শ্রেণি পর্যন্ত চলছে পাঠদান। 

স্মার্ট এ বোর্ড ব্যবহার করে পাঠ্যপুস্তকের বাইরে দেশ ও বহির্বিশ্ব সম্পর্কে সহজেই জানতে পারছে শিক্ষার্থীরা। এর ফলে শিক্ষার্থীদের মাঝে যেমন ক্লাসের প্রতি আগ্রহ বেড়ে গেছে, তেমনি তাদের উপস্থিতিও বেড়েছে। স্কুলের সকল কাযর্ক্রম অ্যাপের মাধ্যমেও জানতে পারছে শিক্ষার্থীরা। উন্নত প্রযুক্তি ব্যবহার করে পাঠদানে শিক্ষকরাও খুশি। 

শিক্ষকের পাশাপাশি শিক্ষার্থীরাও চালাচ্ছে এ বোর্ড। এর ফলে শিক্ষার্থীরা প্রযুক্তিগতভাবে দক্ষ হয়ে উঠছে বলে জানালেন দুড়াকুটি উচ্চ বিদ্যালয় প্রধান শিক্ষক বেলাল হোসেন। 

জেলার অন্যসব স্কুলগুলোতেও স্মার্ট ক্লাস পদ্ধতি চালু করা গেলে শিক্ষার মান অনেক বাড়বে বলে মনে করেন লালমনিরহাট জেলা শিক্ষা কর্মকর্তা মজিবুর রহমান।