ঢাকা,  সোমবার  ১৭ জুন ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

গাজীপুরের কোরবানির পশুর হাট কাঁপাবে ভাওয়াল রাজা

প্রকাশিত: ১৬:৫২, ২৬ মে ২০২৪

গাজীপুরের কোরবানির পশুর হাট কাঁপাবে ভাওয়াল রাজা

সংগৃহিত ছবি

গাজীপুরের কোরবানির পশুর হাট কাঁপাবে ভাওয়াল রাজা। ৪৫ মণ ওজনের এই বিশাল আকৃতির দেহের গরুটির নাম রাখা হয়েছে ভাওয়াল রাজা। এটি দেখতে হাতির মত বিশাল আকৃতির। যার নাম রাখা হয় ভাওয়াল রাজা। গাজীপুরে কুরবানী পশুর হাট কাঁপাতে এই পশুটি প্রস্তুত করা হয়েছে।

এবার ঈদে গাবতলীর কোবরানির হাটে পাওয়া যাবে ভাওয়াল রাজা নামের এই পশুটি। যার ওজন প্রায় ১৮ শ কেজি প্লাস। মূল্য নির্ধারণ করা হয়েছে ১৫ লক্ষ টাকা।

গাজীপুর জেলার সদর মেট্রো থানার উত্তর সালনা গ্রামের প্রান্তিক খামারি রফিকুল ইসলাম, দীর্ঘ ৪ বছর আগে ফ্রিজিয়ান জাতের ষাড়টি পালন করেন। রফিকুল ইসলামের পরিবার নিজের সন্তানের মত লালন পালন করে বড় করেছেন। আদর করে ষাড়টির নাম দিয়েছেন ভাওয়াল রাজা।

রফিকুল ইসলাম জানান, আমার বাড়ির সবাই শখ করে বিশাল আকৃতি দেখতে হাতির মতো, ভাওয়াল অঞ্চলে এত বড় ষাড় আর একটিও নেই, তাই নাম রাখা হয়েছে ভাওয়াল রাজা।

এক বছর ধরে ষাড়টিকে দেশি খাবার ঘাস, খোল, কুড়া, ভূষিসহ স্বাস্থ্যসম্মতভাবে লালন-পালন করে নিজ সন্তানের মত অতিকষ্টে ষাড়টিকে বড় করে তুলেছেন খামারীদের রফিকুল ইসলাম।

বর্তমানে সারাদেশে তীব্র তাপদাহ থাকার কারণে দিনে তিন থেকে চারবার গোসল করাতে হচ্ছে। বাড়ির খাবার খোড়, ঘাস আর চাউলের ভাত এগুলোই খাবার হিসেবে দেন।

কাউলতিয়া এলাকার জহিরুল ইসলাম জাহু বলেন আমার বড় ভাই রফিকুল ইসলাম তার নিজের সন্তানের চাইতে বেশি বেশি যত্ন দিয়ে এই ষাঁড় গরুটি লালন পালন করছেন যা লম্বায় ১০ ফুট উচ্চতায় ছয় ফুট। এই ষাঁড় ভাওয়াল রাজাকে দেখতে প্রতিদিনই উৎসুক মানুষ দেখতে ভিড় জমাচ্ছেন রফিকুল ইসলামের বাড়িতে।

ষাড়টির মূল্য নির্ধারণ করেছেন ১৬ লাখ টাকা। ষাড়টির মালিকের দাবি ভাওয়াল রাজা এখন পর্যন্ত গাজীপুরের সব চেয়ে বড় গরু।