ঢাকা,  শনিবার  ১৮ মে ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

পড়া ভুলে যাওয়া সমস্যার সমাধান, স্মৃতিশক্তি বাড়াবে যেসব খাবার

প্রকাশিত: ১১:৩৮, ৫ মে ২০২৪

পড়া ভুলে যাওয়া সমস্যার সমাধান, স্মৃতিশক্তি বাড়াবে যেসব খাবার

ফাইল ছবি

অনেক বাচ্চারই পড়া মুখস্থ করার সমস্যা দেখা যায়। কোনও পড়া হয়ত তারা পড়ল, কিন্তু পরীক্ষার হলে গিয়ে আর লিখে আসতে পারল না। শিশুর বুদ্ধিমত্তার দিকে নজর রাখাও আবশ্যক। এর জন্য স্বাস্থ্যকর খাবারের বিকল্প নেই। অনেক বাচ্চারই খাবারে অনীহা দেখা যায়। তাদের খাবার নিয়ে সমস্যায় পড়েন বাবা-মায়েরা।

শিশুকাল শরীরের বিকাশের বয়স তাই এই সময় বিভিন্ন পুষ্টি উপাদান যেন শরীরে যায়, তা নিশ্চিত করা একান্ত জরুরি। তা না হলে অন্য সমস্যা দেখা দিতে পারে।

শিশুর বুদ্ধিমত্তার দিকে নজর রাখাও আবশ্যক। এর জন্য স্বাস্থ্যকর খাবারের বিকল্প নেই। বাজার চলতি পণ্যের থেকে প্রতিদিনের খাবারই এই সমস্যার স্থায়ী সমাধান করতে পারে। সে রকই কিছু খাবারের বিষয়ে জানুন।

বাচ্চাদের ডিম খাওয়ান নিয়মিত। ডিমে প্রোটিনের পাশাপাশি বিভিন্ন পুষ্টি উপাদান থাকে। ডিমে থাকা কোলিন মস্তিষ্কের স্বাস্থ্য ভালো রাখতে সাহায্য করে। এর পাশাপাশি দুগ্ধজাত খাবারও খাওয়াতে হবে বাচ্চাকে। ভিটামিন ডি যেমন হাড় শক্ত করবে তেমনই স্নায়ুতন্ত্রের স্বাস্থ্য রক্ষা করবে।

বাচ্চাদের দুধ-ডিমের পাশাপাশি সবজিও খাওয়াতে হবে। কুমড়ো, গাজর, টমেটোতে ক্যারোটিনয়েড জাতীয় উপাদান থাকে। যা স্নায়ুকে ভাল রাখতে সাহায্য করে। পাশাপাশি এই সব সবজিতে অ্যান্টি অক্সিড্যান্টও থাকে।

স্মৃতি চাঙ্গা রাখতে সামুদ্রিক মাছ খুবই উপকারী। কারণ সামুদ্রিক মাছে ‘ওমেগা ৩ ফ্যাটি অ্যসিড’ থাকে। তা ছাড়া, এই গোত্রের মাছে থাকে ‘ডিএইচএ’ ও ‘ইপিএ’ নামের দুটি উপাদান, যা মস্তিষ্ক ভালো রাখতে অত্যন্ত গুরুত্বপূর্ণ। সূত্র- নিউজ ১৮