ঢাকা,  মঙ্গলবার  ১৮ জুন ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

সেরা ক্লিনিক্যাল রিসার্চ টিমের স্বীকৃতি পেল হার্ট ফাউন্ডেশন

প্রকাশিত: ১৬:৩৯, ১৬ মে ২০২৪

সেরা ক্লিনিক্যাল রিসার্চ টিমের স্বীকৃতি পেল হার্ট ফাউন্ডেশন

ছবি: সংগৃহীত

‘সেরা ক্লিনিক্যাল রিসার্চ টিম’ হিসেবে আন্তর্জাতিক স্বীকৃতি পেয়েছে ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন হাসপাতাল অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউটের ক্লিনিক্যাল রিসার্চ টিম। ইউরোপিয়ান কার্ডিওভাস্কুলার রিসার্চ সেন্টারের পক্ষ থেকে হার্ট ফাউন্ডেশনের টিমকে এই স্বীকৃতি দেওয়া হয়।

বৃহস্পতিবার (১৬ মে) ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন হাসপাতাল অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউটের অতিরিক্ত পরিচালক (জনসংযোগ) শাহজাদী সুলতানা (ডলি) স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে। একই সঙ্গে স্বীকৃতির বিষয়টিকে দেশের ইতিহাসে অন্যতম মাইলফলক হিসেবে উল্লেখ করা হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, গতকাল ১৫ মে ফ্রান্সের প্যারিসে অনুষ্ঠিত বিশ্বের সর্ববৃহৎ কার্ডিওলজি কনফারেন্স ইউরো পিসিআরে ইউরোপিয়ান কার্ডিওভাস্কুলার রিসার্চ সেন্টার আনুষ্ঠানিকভাবে ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন হাসপাতাল অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউটের ক্লিনিক্যাল রিসার্চ টিমকে সেরা ক্লিনিক্যাল রিসার্চ টিম হিসেবে স্বীকৃতি দেয়। একই সঙ্গে টিমের প্রধান অধ্যাপক ফজিলা-তুন-নেসা মালিকের হাতে এই সম্মাননা প্রদান করা হয়।

এতে বলা হয়েছে, ইউরোপিয়ান কার্ডিওভাস্কুলার রিসার্চ সেন্টার বিশ্বের অন্যতম ইউরোপভিত্তিক একটি বহুজাতিক গবেষণা সংস্থা। বিশ্বের আরও কয়েকটি দেশের সঙ্গে এশিয়া মহাদেশের মধ্যে শুধু বাংলাদেশকে এই সম্মাননা দেওয়া হয়েছে। হৃদরোগ চিকিৎসা গবেষণার ক্ষেত্রে এ ধরনের অর্জন বাংলাদেশের জন্য বিরাট সম্মান ও গৌরবের বিষয়।

প্রসঙ্গত,  ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশ একটি অলাভজনক, সেবামূলক, সরকারি সাহায্যপুষ্ট প্রতিষ্ঠান। ১৯৭৮ সালে বাংলাদেশের হৃদরোগ চিকিৎসার পথিকৃত জাতীয় অধ্যাপক ব্রিগে. (অব.) আব্দুল মালিক এই ফাউন্ডেশন গঠন করেন।

গত ৪৬ বছর যাবত বাংলাদেশে হৃদরোগ প্রতিরোধ, নিয়ন্ত্রণ, গবেষণা ও চিকিৎসায় এই প্রতিষ্ঠান নিরলসভাবে কাজ করে যাচ্ছে।