ঢাকা,  সোমবার  ০৬ মে ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

ফেনীতে নারীদের জন্য চালু হলো বিশেষ বাস সার্ভিস

প্রকাশিত: ১৬:৫৫, ৩০ জুলাই ২০২৩

ফেনীতে নারীদের জন্য চালু হলো বিশেষ বাস সার্ভিস

সংগৃহিত ছবি

ফেনীতে প্রথমবারের মতো নারীদের জন্য বিশেষ বাস সার্ভিস চালু করেছে ফেনী পৌরসভা। রোববার (৩০ জুলাই) সকাল ১১টার দিকে পৌরসভা প্রাঙ্গণে এক উদ্বোধনী অনুষ্ঠানের মাধ্যমে বিশেষ বাসগুলো শহরের বিভিন্ন স্থানে চলাচল শুরু করে।

পৌরসভা কর্তৃক আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন ফেনী-২ আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নিজাম উদ্দিন হাজারী।

উদ্যোগের প্রশংসা করে বক্তব্যে নিজাম হাজারী বলেন, দেশে প্রথমবারের মতো পৌরসভা পর্যায়ে মহিলা বাস সার্ভিস চালু হয়েছে। এ উদ্যোগের ফলে নারীরা নির্বিঘ্নে চলাচল করতে পারবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা নারীদের যেভাবে বিভিন্ন জায়গায় অধিষ্ঠিত করছে, নারী ক্ষমতায়নে কাজ করছে সেটি মাথায় রেখেই এ উদ্যোগ। 

সাংসদ আরও বলেন, আমরা প্রধানমন্ত্রী শেখ হাসিনার উন্নয়নের সারথি হতে চাই। আগামী জাতীয় নির্বাচনে কলেজপড়ুয়া নতুন ভোটাররা নৌকা প্রতীকে ভোট দেবে। এ সরকার ক্ষমতায় থাকলে দেশের মানুষ শান্তিতে থাকবে। বিএনপি ক্ষমতায় এলে রাষ্ট্রীয়ভাবে সন্ত্রাস প্রতিষ্ঠা করবে। 

বিশেষ অতিথি বক্তব্যে ফেনী পুলিশ সুপার জাকির হাসান বলেন, ফেনীতে প্রতিদিন নতুন নতুন অভিজ্ঞতা হচ্ছে। ফেনী পৌর মেয়র নাগরিকদের সেবায় সবসময় নতুন নতুন সেবা চালু করছে। তারই ধারাবাহিকতায় এটিও একটি মাইলফলক। 

পৌর মেয়র নজরুল ইসলাম স্বপন মিয়াজী বলেন, এ সেবা চালু হওয়ায় মহিলারা স্বাচ্ছন্দ্যে চলাচল করতে পারে। এতে করে সম্মান ও পর্দার মধ্য থেকে গাড়িতে চলাফেরা করতে পারবে নারীরা। যাতায়াতে যেন কোন বিশৃঙ্খলা না হয় সেজন্য ভাড়া নির্ধারণ করে তা বাসে তালিকা দেওয়া হয়েছে।

পৌর কাউন্সিলর বাহার উদ্দিন বাহারের পরিচালনায় পৌর মহিলা বাস সার্ভিস উদ্বোধন উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ফেনী সরকারি জিয়া মহিলা কলেজের অধ্যক্ষ কামরুন নাহার। এসময় পৌরসভার কাউন্সিলর, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী, রাজনৈতিক দলের নেতাকর্মী ও পৌরসভার কর্মকর্তারা উপস্থিত ছিলেন। 

পৌরসভা সূত্র জানায়, শুধুমাত্র মহিলাদের জন্য চালু হওয়া ৩টি বাস প্রাথমিকভাবে ফেনী শহরের মহিপাল থেকে কলেজ রোড, লালপোল থেকে জেলাপ্রশাসক কার্যালয় পর্যন্ত যাত্রী পরিবহন করবে। বাসের চালক পুরুষ হলেও সুপারভাইজার থাকছে নারী। 

জেলা শহরে ব্যতিক্রম এমন উদ্যোগকে স্বাগত জানিয়েছেন সাধারণ নাগরিকরা। বিশেষ বাস সার্ভিস চালুর অনুভূতি জানিয়ে ফেনী কলেজের ব্যবস্থাপনা বিভাগের শিক্ষার্থী শ্রাবন্তী চৌধুরী বলেন, আমাদের কলেজের নিজস্ব পরিবহন ব্যবস্থা না থাকায় ছেলে-মেয়ে একসঙ্গে গাদাগাদি করে বাসে যাতায়াত করতে হয়। এতে অস্বস্তি বোধ হতো। ফেনীর ইতিহাসে প্রথম বারের মতো নারীদের জন্য এমন সিদ্ধান্তে আমরা সত্যিই অনেক আনন্দিত। 

ফারজানা আক্তার মুন্নী নামে আরেক নারী বলেন, এমন জনবান্ধব সিদ্ধান্তই আমরা সবসময় আশা করি। এ উদ্যোগ বাস্তবায়নের ফলে আমাদের কষ্ট বহুলাংশে লাঘব হবে।