ঢাকা,  বুধবার  ০১ মে ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

কুয়াশার চাদরে ঢেকেছে কুড়িগ্রাম

প্রকাশিত: ১০:৫২, ১৯ অক্টোবর ২০২৩

কুয়াশার চাদরে ঢেকেছে কুড়িগ্রাম

কুয়াশার চাদরে ঢেকেছে কুড়িগ্রাম

হেমন্তের শুরুতেই কুয়াশার চাদরে ঢেকেছে কুড়িগ্রাম। মধ্যরাত থেকে পড়া এ কুয়াশা থাকছে সকাল ৯টা পর্যন্ত। আর এ ঘন কুয়াশায় বিপাকে পড়েছে সড়কের যানবাহন, কৃষক ও শ্রমিক।

স্থানীয়রা জানান, একসপ্তাহ ধরে কুড়িগ্রামের বিভিন্ন অঞ্চলে কুয়াশা পড়ছে। তবে কার্তিক মাসের প্রথম দিন থেকে ঘন কুয়াশা পড়ছে। এ কুয়াশা স্থায়ী হচ্ছে সকাল সাড়ে ৯টা পর্যন্ত। ফলে হেডলাইট জ্বালিয়ে সড়কে চলছে যানবাহন। ঘন কুয়াশার কারণে অসুবিধায় পড়েছে বিভিন্ন শ্রেণির শ্রমিক।

সোনাহাট স্থলবন্দরের শ্রমিক কাশেম আলী বলেন, বেশ কয়েক দিন থেকে কুয়াশা পড়ছে। এই কুয়াশায় স্থলবন্দর যেতে কষ্ট হয়। ভোরবেলা এমন কুয়াশা পড়ে যে চোখে কিছু দেখা যায় না।

কৃষক কেদার এলাকার কৃষক দিদারুল ইসলাম বলেন, সকালে যে কুয়াশা পড়ে এতে ক্ষেত খামারে কাজ করতে আমাদের সমস্যা হচ্ছে।

একই এলাকার লুৎফর রহমান বলেন, কুয়াশার ধরণ দেখে বোঝা যাচ্ছে এবার আগাম শীত পড়বে। কেননা জীবনে এই প্রথম কার্তিক মাসের শুরুতে এমন কুয়াশা দেখলাম। যদিও ভারী কুয়াশা তবে ঠান্ডা লাগে না।

কুড়িগ্রামের আবহাওয়া ও কৃষি পর্যবেক্ষক মোফাখখারুল ইসলাম বলেন, ১৮ অক্টোবর ভোর ৬টায় এ জেলার সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ২২ ডিগ্রি সেলসিয়াস। ২০-২৪ অক্টোবরের মধ্যে জেলায় বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। ধারনা করা হচ্ছে বৃষ্টিপাতের পর এ অঞ্চলে শীতের প্রভাব শুরু হবে।