ঢাকা,  শুক্রবার  ১৭ মে ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

আনারসের পাতা থেকে সিল্ক জামদানি শাড়ি

প্রকাশিত: ২১:০২, ৩০ এপ্রিল ২০২৪

আনারসের পাতা থেকে সিল্ক জামদানি শাড়ি

সংগৃহিত ছবি

মানিকগঞ্জে আনারস পাতার আঁশ থেকে পাইনাপেল সিল্ক জামদানি তৈরির কারখানা উদ্বোধনকালে সমাজকল্যাণ মন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, আগামী দিনে নতুন উদ্ভাবনী আশার আলো জাগাবে। আমাদের দেশের চাহিদা মিটিয়ে বিদেশে রপ্তানির মধ্যে বৈদেশিক মুদ্রা অর্জনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

মঙ্গলবার দুপুরে মানিকগঞ্জ পৌর এলাকার চর বেউথা এলাকায় বেসরকারি সংস্থা আলাপ কর্তৃক উদ্ভাবিত পাইনাপেল সিল্ক উৎপাদন কেন্দ্র পরিদর্শন করেন। তীব্র তাপপ্রবাহের কারণে কোনো ধরনের আনুষ্ঠানিকতা না করে কারখানাটি পরিদর্শন করে সংক্ষিপ্তভাবে কয়েক মিনিটের বক্তব্য রাখেন। 

মন্ত্রী বলেন, আলাপ সংস্থাটি দীর্ঘ দিন ধরে গবেষণা করে আনারসের পাতা থেকে সুতা তৈরি করে আর সেই সুতা থেকে সিল্ক কাপড়সহ নানান সামগ্রী তৈরি করছেন। আনারস নিয়ে সংস্থাটি আরও গবেষণা করে বিভিন্ন খাদ্য সামগ্রীর উপাদান তৈরি করে দেশের ভাবমূর্তি উজ্জ্বল করছে। এ শিল্পটি দেশের সম্ভাবনার নতুন দিগন্ত খুলে দেবে। প্রয়োজনে শিল্পটিতে প্রসার করতে সরকারের পক্ষ থেকে সহায়তা প্রদানের আশ্বাস দেন তিনি। 

এ সময় উপস্থিত ছিলেন- মানিকগঞ্জ-২ আসনের এমপি দেওয়ান জাহিদ আহমেদ টুলু, সমাজ অধিদপ্তরের মহাপরিচালক ড. আবু সালেহ মো. মোস্তাফা কামাল, জেলা প্রশাসক রেহেনা আক্তার, অতিরিক্ত জেলা প্রশাসক (আইসিটি) শুক্লা সরকার, অতিরিক্ত পুলিশ সুপার সুজন সরকার, জেলা সমাজসেবা অধিদপ্তরের উপপরিচালক মোহাম্মদ আব্দুল বাতেন, আলাপ সংস্থার নির্বাহী পরিচালক মাসুদা আক্তার প্রমুখ।