ঢাকা,  শুক্রবার  ১৭ মে ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

দায়িত্ব গ্রহণ করেই কঠোর বার্তা চউক চেয়ারম্যানের

প্রকাশিত: ১২:৩৯, ৩০ এপ্রিল ২০২৪

দায়িত্ব গ্রহণ করেই কঠোর বার্তা চউক চেয়ারম্যানের

সংগৃহিত ছবি

চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (চউক) নতুন চেয়ারম্যান হিসেবে দায়িত্ব গ্রহণ করেছেন মুক্তিযোদ্ধা মোহাম্মদ ইউনুছ। সোমবার বেলা ১২টার দিকে আনুষ্ঠানিকভাবে দায়িত্ব গ্রহণ করেন তিনি। দায়িত্বভার গ্রহণের পরই তিনি কর্মরত প্রকৌশলীসহ চউকের কর্মকর্তা-কর্মচারীদের প্রতি কঠোর বার্তা দিয়েছেন।

সেবা সংস্থা চউকে কোনো ধরনের দুর্নীতি-অনিয়ম সহ্য করা হবে না বলে সাফ জানিয়ে দিয়েছেন নতুন চেয়ারম্যান। তিনি বলেছেন, প্রধানমন্ত্রী তাকে চট্টগ্রামের উন্নয়নের জন্য যে দায়িত্ব দিয়েছেন তা তিনি অক্ষরে অক্ষরে পালনে বদ্ধপরিকর। এক্ষেত্রে চউকের কেউ যদি অসহযোগিতা করেন, দুর্নীতি-অনিয়ম করেন তবে তিনি নিজেই তা প্রয়োজনে সংবাদ সম্মেলন করে জনসমক্ষে তুলে ধরবেন। যথাযথ কর্তৃপক্ষের কাছ নালিশ দেবেন। তার চাওয়া-পাওয়ার কিছু নেই। দায়িত্ব গ্রহণের পর চেয়ারম্যানের কার্যালয়ে উপস্থিতি সাংবাদিকদের কাছে এসব কথা বলেন তিনি।

চউক চেয়ারম্যান জহিরুল আলম দোভাষের চুক্তির মেয়াদ গত ২৪ এপ্রিল শেষ হয়। এর আগেই জনপ্রশাসন মন্ত্রণালয় মোহাম্মদ ইউনুছকে চউকের নতুন চেয়ারম্যান হিসেবে তিন বছরের জন্য নিয়োগ দেওয়া সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করে।

মোহাম্মদ ইউনুছ বাংলাদেশ আওয়ামী লীগের জাতীয় কমিটির সদস্য, মুক্তিযুদ্ধের বিজয় মেলার মহাসচিব ও একজন বীর মুক্তিযোদ্ধা। তার এই নিয়োগে চট্টগ্রামে মুক্তিযোদ্ধাদের মধ্যেও উচ্ছ্বাস তৈরি হয়েছে।

এদিকে দায়িত্বভার গ্রহণকালে উপস্থিত ছিলেন না চউকের বিদায়ী চেয়ারম্যান জহিরুল আলম দোভাষ। তবে দায়িত্ব নিয়েই তাকে ফোন করে সহযোগিতা কামনা করেছেন ইউনুছ।

এছাড়া সাবেক মন্ত্রী ও আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, জাপানে অবস্থানরত চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র এম রেজাউল করিম চৌধুরীসহ বেশ কয়েকজন নেতাকে ফোন করে তিনি সহযোগিতা কামনা করেন।

মেয়র রেজাউল করিমকে বলেন, চউক ও চসিকের সম্পর্ক কালি ও কলমের মতো। তাই চসিককে ছাড়া চউক এগিয়ে যেতে পারবে না। চট্টগ্রামের উন্নয়নে একসঙ্গে কাজ করতে চান তিনি। মেয়র দেশে থাকলে তাকে নিয়েই নিজ কার্যালয়ে প্রবেশ করতেন বলেও জানান ইউনুছ।

মোহাম্মদ ইউনুছ বলেন, আগামী ৫০ বছরের কথা মাথায় রেখে চট্টগ্রামকে পরিকল্পিত উন্নয়নের মাধ্যমে ঢেলে সাজাতে হবে। এজন্য চট্টগ্রামের বিশেষ করে নগর পরিকল্পনাবিদ, বিদগ্ধ প্রকৌশলী, সুশীল সমাজসহ সর্বস্তরের মানুষের সঙ্গে আলাপ-আলোচনার মাধ্যমে প্রকল্প গ্রহণ করবেন। এক্ষেত্রে তিনি মিডিয়ার সহায়তাও কামনা করেন।