ঢাকা,  সোমবার  ০৬ মে ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে মার্কিন প্রতিনিধিদল

প্রকাশিত: ১৫:৩০, ১৭ অক্টোবর ২০২৩

আপডেট: ১৫:৩০, ১৭ অক্টোবর ২০২৩

রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে মার্কিন প্রতিনিধিদল

সংগৃহিত ছবি

কক্সবাজারের উখিয়ার রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেছে যুক্তরাষ্ট্রের ডেপুটি অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি আফরিন আখতারের নেতৃত্বে পাঁচ সদস্যের একটি প্রতিনিধিদল। এসময় তারা রোহিঙ্গা ক্যাম্পে সেবা দানকারী বিভিন্ন এনজিও প্রজেক্ট পরিদর্শন করে রোহিঙ্গাদের সঙ্গে কথা বলেন।

মঙ্গলবার (১৭ অক্টোবর) সকালে কক্সবাজার বিমানবন্দরে পৌঁছায় প্রতিনিধিদল। পরে গাড়িযোগে সরাসরি ক্যাম্পের উদ্দেশ্যে রওয়ানা দেন। সকাল সোয়া ১০টার দিকে প্রতিনিধিদলটি ক্যাম্পে পৌঁছায়।

ক্যাম্প সূত্র জানায়, প্রতিনিধিদলটি উখিয়ার কুতুপালং ক্যাম্প-৪, ২/ওয়েস্ট পৌঁছে কুতুপালং রেজিস্টার্ড ক্যাম্প এবং ৮/ওয়েস্ট পরিদর্শন করে। সেখানে তারা দাতা সংস্থার বিভিন্ন কার্যক্রম ঘুরে দেখেন এবং তাদের সঙ্গে কথা বলেন। এসময় প্রতিনিধিদল এনজিওতে কর্মরত কিছু রোহিঙ্গার সঙ্গে আলাপ করে এবং ক্যাম্পে সার্বিক অবস্থার খোঁজখবর নেয়।

উখিয়ার কুতুপালং ক্যাম্পের রোহিঙ্গা নেতা মাস্টার মুসা বলেন, তিনি (ডেপুটি অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি আফরিন আখতার) সাধারণ রোহিঙ্গাদের সঙ্গে কথা বলেননি। তাই কী কথা হয়েছে তা জানতে পারিনি। তবে সবকিছু বিস্তারিত না জানলেও এটুকু জেনেছি, বর্তমানে রোহিঙ্গারা কোন অবস্থায় আছে সেই খবর নিয়েছে প্রতিনিধিদল।

১৪ আর্মড পুলিশ ব্যাটালিয়নের উপঅধিনায়ক পুলিশ সুপার মো. সাইফুজ্জামান বলেন, প্রতিনিধিদলটি বিকেলে শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার কার্যালয়ের কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় করবে বলে জানা গেছে।

প্রতিনিধিদলে অন্যদের মধ্যে রয়েছেন ঢাকার মার্কিন দূতাবাসের শারিন ফিটজেরাল্ড, ডেপুটি আঞ্চলিক উদ্বাস্তু সমন্বয়কারী পিআরএম টমাস ব্রাউনস, আঞ্চলিক মানবিক উপদেষ্টা অ্যান্ড্রু শেফার, ঢাকা মার্কিন দূতাবাসের ইসতিয়াক আহমেদ ও নিরাপত্তা তদন্তকারী কর্মকর্তা ইত্তে ইরতাজদ আক্তার।

ক্যাম্প পরিদর্শনকালে ১৪ আর্মড পুলিশ ব্যাটালিয়ন (এপিবিএন) ও জেলা পুলিশসহ বিভিন্ন গোয়েন্দা সংস্থার সদস্যরা সার্বিক নিরাপত্তা নিশ্চিত করেন।