ঢাকা,  সোমবার  ০৬ মে ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

বাল্যবিয়ে বন্ধ, কাজি-কনের বাবাসহ ৩ জনের কারাদণ্ড

প্রকাশিত: ১৭:০৪, ৪ অক্টোবর ২০২৩

বাল্যবিয়ে বন্ধ, কাজি-কনের বাবাসহ ৩ জনের কারাদণ্ড

.

মাদারীপুরে ইতালি প্রবাসী ছেলের সঙ্গে মোবাইলে দশম শ্রেণির ছাত্রীর বাল্যবিয়ের আয়োজন করায় কাজিসহ বরের চাচা ও কনের বাবাকে এক মাস করে কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত।

বুধবার (৪ অক্টোবর) দুপুরে মাদারীপুর সদর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. সাইফুল ইসলাম এ আদেশ দেন।

দণ্ডপ্রাপ্তরা হলেন- জেলার কালকিনি উপজেলার ভাটাবালী গ্রামের মৃত সিদ্দিক হাওলাদারের ছেলে জয়নাল হাওলাদার (৪৫), মাদারীপুর পৌরসভার ৪ নম্বর ওয়ার্ডের সৈয়দারবালী এলাকার মৃত ইউসুফ শেখের ছেলে মো. ওসমান শেখ (৪৪), কুলপদ্বি এলাকার মৃত আব্দুল খালেক কাজীর ছেলে ফারুক কাজী (৪৮)।

আদালত সূত্র জানায়, সকালে দশম শ্রেণির এক শিক্ষার্থীর ভুয়া কাগজপত্রের মাধ্যমে বয়স বাড়িয়ে কুলপদ্বি বাজার এলাকার ফারুক কাজীর অফিসে বিয়ে বিয়ে পড়ানোর সময় তাদের হাতেনাতে ধরে মহিলা বিষয়ক অধিদপ্তরের কর্মকর্তারা। পরে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে সদর উপজেলার সহকারী কমিশনার (ভূমি) মো. সাইফুল ইসলাম বাল্যবিয়ের আয়োজন করায় ফারুক কাজী, বরের চাচা জয়নাল হাওলাদার ও কনের বাবা ওসমান শেখকে এক মাস করে কারাদণ্ড দেন।

মাদারীপুর মহিলা বিষয়ক অধিদপ্তরের অতিরিক্ত দায়িত্বপ্রাপ্ত উপ-পরিচালক মাহমুদা আক্তার কণা বলেন, ১৮ বছর বয়সের আগেই কোনো বিয়ে নয়। সরকারের এই পদক্ষেপ পালনে কঠোর অবস্থানে মাদারীপুর মহিলা বিষয়ক অধিদপ্তর ও সদর উপজেলা প্রশাসন। এ কাজ যারা করবে কাউকেই ছাড় দেয়া হবে না। গোপন সংবাদের ভিত্তিতে হাতেনাতে বাল্যবিয়ের ঘটনাটি ধরতে পেরেছি। পরে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে জেল দেয়া হয়েছে।

ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. সাইফুল ইসলাম বলেন, সদর উপজেলাকে বাল্যবিয়ে মুক্ত ঘোষণা করা হয়েছে। কোথাও কোনো বাল্যবিয়ের আয়োজন করা হলে কঠোরভাবে সেটি প্রতিরোধ করা হবে।