ঢাকা,  সোমবার  ০৬ মে ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

৫১৭ পর্যটক নিয়ে টেকনাফ থেকে জাহাজ গেল সেন্ট মার্টিনে

প্রকাশিত: ১৬:৫৫, ২৭ সেপ্টেম্বর ২০২৩

৫১৭ পর্যটক নিয়ে টেকনাফ থেকে জাহাজ গেল সেন্ট মার্টিনে

৫১৭ জন পর্যটক নিয়ে টেকনাফের দমদমিয়া ঘাট থেকে সেন্টমার্টিনের উদ্দেশে রওনা করে বার আউলিয়া নামের একটি জাহাজ।

ছয় মাস বন্ধ থাকার পর আবারও শুরু হলো টেকনাফ-সেন্ট মার্টিন নৌ-রুটে পর্যটকবাহী জাহাজ চলাচল। আজ বুধবার সকাল ১০টার দিকে বিশ্ব পর্যটন দিবস উপলক্ষে আনুষ্ঠানিকভাবে ৫১৭ জন পর্যটক নিয়ে টেকনাফের দমদমিয়া ঘাট থেকে সেন্ট মার্টিনের উদ্দেশে রওনা করে বার আউলিয়া নামের একটি জাহাজ।

বিষয়টি নিশ্চিত করেছেন টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. আদনান চৌধুরী। তিনি বলেন, ‘সাগরের আবহাওয়ার ওপর জাহাজ চলাচল নির্ভর করবে। পরিস্থিতি খারাপ হলে চলাচল নিয়ন্ত্রণ করা হবে। এই জাহাজ এক সপ্তাহের জন্য অনুমোদন দেওয়া হয়েছে। এরপর বৈঠকের মাধ্যমে অন্যান্য জাহাজ চলাচল করবে কি না, সিদ্ধান্ত নেওয়া হবে।’

আগামী সাত দিনের অনুমোদন নিয়ে চলাচল শুরু করল জাহাজটি। তবে আবহাওয়া পরিস্থিতির ওপর নির্ভর করে জাহাজের সংখ্যা বাড়ানো ও চলাচল নিয়ন্ত্রণ করা হবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। এর আগে মঙ্গলবার সকাল সাড়ে ৯টার দিকে টেকনাফ দমদমিয়া জেটিঘাট থেকে জেলা প্রশাসনের একটি প্রতিনিধিদল নিয়ে জাহাজটি পরীক্ষামূলকভাবে যাত্রা শুরু করে।

বার আউলিয়া জাহাজের পরিচালক হোসাইনুল ইসলাম বাহাদুর বলেন, ‘জাহাজটি পরীক্ষামূলক চালু হয়েছে। তবে ইতিমধ্যে অনলাইনে অনেকেই টিকিট বুকিং করেছেন।’

উল্লেখ্য, টেকনাফ-সেন্ট মার্টিন নৌ-রুটে চলতি বছরের ২০ মার্চ থেকে জাহাজ চলাচল বন্ধ হয়ে যায়। এই রুটে ১৬ বছর ধরে পর্যটকবাহী জাহাজ চলাচল করলেও নাফ নদীর বিভিন্ন জায়গায় বালুচর জেগে ওঠে। নাব্যতা-সংকটের কারণে মাঝেমধ্যে জাহাজ আটকানোর ঘটনা ঘটে থাকে।