ঢাকা,  সোমবার  ০৬ মে ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

আজ ইয়াসমিন ট্র্যাজেডি দিবস

২৮ বছর ধরে মেয়ের শোকে কাঁদছেন মা শরিফা

প্রকাশিত: ১০:০৭, ২৪ আগস্ট ২০২৩

২৮ বছর ধরে মেয়ের শোকে কাঁদছেন মা শরিফা

.

আজ ২৪ আগস্ট। ইয়াসমিন ট্র্যাজেডি দিবস। ১৯৯৫ সালের এই দিনে পুলিশ সদস্য কর্তৃক ধর্ষণ ও হত্যার শিকার হয় কিশোরী ইয়াসমিন। এর প্রতিবাদ করতে গিয়ে বিক্ষোভে ফেটে পড়েন দিনাজপুরের মানুষ। বিক্ষুব্ধ জনতার ওপর নির্বিচারে গুলি চালায় পুলিশ। সেই গুলিতে নিহত হন সাতজন। আহত হন তিন শতাধিক। পরের বছর থেকে তার স্মরণে এই দিনে পালন করা হয় নারী নির্যাতন প্রতিরোধ দিবস।

দিবসটি উপলক্ষ্যে সারাদেশের মতো আজ বৃহস্পতিবার (২৪ আগস্ট) দিনাজপুরেও বাংলাদেশ মহিলা পরিষদ দশমাইল এলাকায় মানববন্ধন ও আলোচনা সভার আয়োজন করেছে।

১৯৯৫ সালের এই দিনে ভোরে ঢাকা থেকে ঠাকুরগাঁওগামী একটি নৈশ্যকোচের সুপারভাইজার দিনাজপুরের দশমাইল এলাকায় নামিয়ে দেয় ইয়াসমিনকে। সেখান থেকে কয়েকজন পুলিশ সদস্য নিয়ে গিয়ে ভ্যানের ভেতরেই ইয়াসমিনকে ধর্ষণ করে হত্যা করে।পরে তার মরদেহ দিনাজপুর শহরে ঢোকার আগে রানীগঞ্জ মোড়ের ব্র্যাক অফিসের সামনে রাস্তার পাশে ফেলে রেখে যায়। মরদেহ পাওয়ার পরের দিন প্রথমে দশমাইল এলাকায় প্রতিবাদে ঘটনার বিক্ষোভ শুরু করে দিনাজপুরবাসী। বিক্ষোভকারীদের উপর গুলি চালায় পুলিশ। গুলিতে নিহত হয় সামু, সিরাজ , কাদেরসহ সাতজন। আহত হয় প্রায় তিন শতাধিক। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে দিনাজপুর জেলায় কর্মরত তৎকালীন জেলা প্রশাসক ও পুলিশ সুপারসহ সকল গুরুত্বপূর্ণ পদে থাকা পুলিশ কর্মকর্তাকে প্রত্যাহার করে নেন সরকার।

ওই ঘটনার দীর্ঘ ৮ বছর পরে কিশোরী ইয়াসমিনের মায়ের করা মামলায় দণ্ডপ্রাপ্ত আসামি ২ পুলিশ সদস্য ও পিকআপ চালকের  ফাঁসির রায় কার্যকর করেন আদালত।

ইয়াসমিনের ঘটনার ২৮ বছর পর এসেও মেয়ের জন্য এখনও চোখের জল ফেলে মা শরিফা বেগম বলেন, প্রথম কয়েক বছর অনেকেই খোঁজ খবর রাখতো, এখন আর কেউ খোঁজ নেয় না। ওই সময় অনেকেই কথা দিয়েছিল আমাকে একটা কাজ দেবে। সেই কথাও কেউ রাখেনি। একমাত্র ছেলে সোহানুর রহমান (২১) দশম শ্রেণি পর্যন্ত পড়াশুনা করেছে। শারীরিকভাবে সেও অসুস্থ। বয়সের ভারে সংসারের কাজই ঠিকমত করতে পারি না। জীবনের শেষ সময়ে সরকারসহ বিত্তবানদের কাছে আমার একটাই চাওয়া। আমার ছেলেকে যেন একটা কাজের ব্যবস্থা করে দেওয়া হয়।