ঢাকা,  শুক্রবার  ২৬ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

শরীরের লোম দাঁড়িয়ে যায় কেন জানেন?

প্রকাশিত: ০৬:০৪, ২৩ মে ২০২০

শরীরের লোম দাঁড়িয়ে যায় কেন জানেন?

আমরা যখন আকস্মিকভাবে কোনো কিছুতে ভয় পাই, তখন আমাদের শরীরের লোমগুলো দাড়িয়ে যায়। আমরা সবাই বলে থাকি, ভয়ে পেলে শরীরে কাঁটা দিয়ে ওঠে।

সাধারণত মানুষের মত স্তন্যপায়ী প্রাণীদের ক্ষেত্রে ভয় পেলে শরীরের লোম দাড়িয়ে যায়। আমরা যখন ঠাণ্ডার মধ্যে থাকি, তখন আমাদের বাঁচাতে ত্বক নিজে থেকেই শরীরের উপর একটি আবরণ তৈরি করে নেয়, যেটাকে আমরা বলি শরীরের লোম দাড়িয়ে গেছে। আমরা যখন ভয় পাই, তখন শরীরে হরমোনের উত্তেজনা দেখা দেয়। ফলে আমাদের ত্বকে এরকম একটা আবরণ তৈরি হয়। এজন্যই ভয় পেলে আমাদের শরীরের লোম দাড়িয়ে যায়।

এছাড়া। অনেক বিশেষজ্ঞদের মতে যাদের সঙ্গে এই ধরনের ঘটনা ঘটে তারা কিন্তু আর পাঁচজন মানুষের থেকে কিছুটা আলাদা৷ হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের গবেষক ম্যাথু স্যাচের মতে, এই ধরনের বিশেষ অনুভূতিসম্পন্ন ব্যক্তিদের মস্তিষ্কের সঙ্গে অন্যান্যদের মস্তিষ্কের অনেক পার্থক্য। এদের মস্তিষ্ক আবেগ-অনুভূতিকে বিশেষভাবে গ্রহণ করতে পারে। তাই এই ধরনের মানুষদের একটু 'বিশেষ' বলে গণ্য করা হয়ে থাকে।

এই বিষয়ে ম্যাথু ২০ জন পড়ুয়ার ওপর পরীক্ষা করেন, যার মধ্যে ১০ জনের মিউজিক শুনে গায়ে কাঁটা দেয় এবং অন্য ১০ জন তেমন কিছু অনুভব করে না৷ তাই সবার যে এই অনুভূতি রয়েছে তা বোধ হয় বলা যাবে না৷

গাজীপুর কথা