ঢাকা,  শুক্রবার  ২৬ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

করোনার টিকা তৈরিতে ব্যবহার হচ্ছে নীল রক্তের প্রাণী!

প্রকাশিত: ১৬:০৫, ১০ জুলাই ২০২০

করোনার টিকা তৈরিতে ব্যবহার হচ্ছে নীল রক্তের প্রাণী!

প্রাণঘাতী করোনাভাইরাসের আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা প্রতি মুহূর্তে বেড়েই চলেছে। এখন পর্যন্ত এই ভাইরাসের কোনো প্রতিষেধক আবিষ্কার হয়নি। টিকা তৈরিতে অনেক প্রতিষ্ঠান কাজ করে চলেছে। এরইমধ্যে করোনার টিকা তৈরিতে আলোচনায় এসেছে নাল কাঁকড়া (Horseshoe crab) নামের একটি প্রাণী।

যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম ইন্ডিপেন্ডেন্ট জানিয়েছে, নাল কাঁকড়ার নীল রক্তের বিশেষ জীবাণুনাশক ক্ষমতাকে কাজে লাগিয়ে পরীক্ষাগারে বিভিন্ন ওষুধ, প্রতিষেধকের কার্যকারিতা দেখা হচ্ছে। বর্তমানে করোনার প্রতিষেধক তৈরির ক্ষেত্রেও অত্যন্ত জরুরি এবং একটি অপরিহার্য উপাদান হয়ে উঠেছে নাল কাঁকড়ার নীল রক্ত।

যদিও জীববিজ্ঞানীদের মতে, এটিকে দেখতে কাঁকড়ার মতো দেখতে হলেও এটি আসলে একটি সামুদ্রিক কাঁকড়াবিছে। এই নাল কাঁকড়ার রক্তের রং হালকা নীল। শ্বেত রক্তকণিকার পরিবর্তে এদের রক্তে ‘অ্যামিবোসাইট’ নামের বিশেষ কোষের উপস্থিতি লক্ষ্য করা যায়। যা মাত্র ৪৫ মিনিটের মধ্যেই রক্তে উপস্থিত যে কোনো জীবাণুর মোকাবেলা করতে সক্ষম।

এই নীল রক্ত চিকিৎসা বিজ্ঞানে অত্যন্ত জরুরি একটি উপাদান। পরীক্ষাগারে বিভিন্ন ওষুধ, প্রতিষেধকের কার্যকারিতা পরখ করে দেখার ক্ষেত্রে নাল কাঁকড়ার নীল রক্ত অত্যন্ত জরুরি একটি উপাদান।

উল্লেখ, জীববিজ্ঞানীদের মতে, প্রায় ৪৫ কোটি বছর ধরে এই নাল কাঁকড়া পৃথিবীতে টিকে রয়েছে। সে জন্য অনেক বিজ্ঞানী এটিকে ‘জীবন্ত জীবাশ্ম’ বলে থাকেন।

গাজীপুর কথা