ঢাকা,  সোমবার  ০৬ মে ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

মাটির পাত্রে পানি খাওয়ার ৬ উপকারিতা

প্রকাশিত: ১৭:০৮, ২৬ এপ্রিল ২০২৪

মাটির পাত্রে পানি খাওয়ার ৬ উপকারিতা

ছবি: সংগৃহীত

পানি আমাদের স্বাস্থ্যের জন্য খুব উপকারী। বেঁচে থাকার জন্য প্রত্যেক জীবের পানি পান করা উচিত। শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণ রাখতে পানির প্রয়োজনীয়তা অপরিসীম। গরম আবহাওয়াতে নিজেকে ডিহাইড্রেট রাখতে বেশি করে পানি পান করা দরকার। এ সময় ঠাণ্ডা পানির চাহিদা বেড়ে যায়। কিন্তু ঠাণ্ডা পানি আমাদের বিভিন্নভাবে ক্ষতি করে। তাই এ সময় ঘরে মাটির পাত্র রাখুন। এতে পানি শীতল থাকে। পানি ঠাণ্ডা রাখার এটি একটি প্রাচীন কৌশল। ফ্রিজ ব্যবহারের আগে প্রাকৃতিকভাবে পানি ঠাণ্ডা রাখার জন্য মাটির মটকাগুলো ব্যবহার করা হতো। মাটির মটকা থেকে পানি পান করার কিছু স্বাস্থ্যকর সুবিধাও রয়েছে।

প্রাকৃতিকভাবে ঠাণ্ডা

মাটির পাত্রে পানি রাখলে স্বাভাবিকভাবে ঠাণ্ডা হয়। এর উপরিভাগে ছোট ছোট ছিদ্র থাকে, যা দিয়ে পানি দ্রুত বাষ্পীভূত হয়। আর বাষ্পীভবন প্রক্রিয়ার সময় পাত্রের ভিতরের পানি তাপ হারায়। এর ফলে তাপমাত্রা কমে আসে।

কাশি এবং সর্দি প্রতিরোধ করে

সরাসরি ফ্রিজের পানি পান করলে গলা জ্বলতে পারে। গলায় চুলকানি হয়। অন্যদিকে, মাটির পাত্রের পানি গলায় প্রশান্তি দেয়। সর্দি-কাশি প্রতিরোধ করে।

ক্ষারীয় গঠন

আমরা যে খাবার গ্রহণ করি তার বেশিরভাগই শরীরে অ্যাসিডিক হয়ে যায়। মাটির পাত্রগুলো ক্ষারীয় গঠনের হয়ে থাকে। এগুলো পিএইচ ভারসাম্য বজায় রাখে। ফলে অ্যাসিডিটি এবং পাকস্থলীর সমস্যা প্রতিরোধ হয়।

হজমে সহায়তা করে

মাটির পাত্রের পানি পান করলে বিপাক বৃদ্ধি পায়। কারণ এতে কোনো ধরনের রাসায়নিক নেই। এ ছাড়া, পানিতে থাকা খনিজ পদার্থ হজমেও সাহায্য করতে পারে।

সানস্ট্রোক প্রতিরোধ করে

গরমে সানস্ট্রোক একটি নিয়মিত সমস্যা। মাটির পাত্র থেকে পানি পান করলে সানস্ট্রোক প্রতিরোধ করা সম্ভব। কারণ মাটির পাত্র পানির খনিজ ও পুষ্টি সংরক্ষণ করে। শরীরকে হাইড্রেট রাখতে পারে।

নিরাপদ পানি

মাটির পাত্র জৈবভাবে পানি পরিষ্কার করে। পানি দূষিত হতে দেয় না। ফলে পানি থাকে নিরাপদ।

সূত্র- ইন্ডিয়া ডট কম