ঢাকা,  শনিবার  ২৭ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

বাছাইপর্বেই বিশ্বকাপ শেষ ওয়েস্ট ইন্ডিজের

প্রকাশিত: ২২:০১, ১ জুলাই ২০২৩

বাছাইপর্বেই বিশ্বকাপ শেষ ওয়েস্ট ইন্ডিজের

স্কটল্যান্ডের কাছে হেরে বিশ্বকাপটাই খেলা হচ্ছে না হোল্ডারের ওয়েস্ট ইন্ডিজকে। ছবি- আইসিসি

বিশ্বকাপ বাছাইয়ের সুপারসিক্সে স্কটল্যান্ডের কাছে ৭ উইকেটে হারল ওয়েস্ট ইন্ডিজ। এতেই শেষ হয়ে গেল ক্যারিবিয়ানদের ওয়ানডে বিশ্বকাপ খেলার আশা। প্রথমবারের মতো ওয়েস্ট ইন্ডিজকে ছাড়াই হবে ওয়ানডে বিশ্বকাপ। 

শনিবার হারারে স্পোর্টস ক্লাব মাঠে আগে ব্যাট করে ৪৩.৫ ওভারে ১৮১ রানে অলআউট হয় উইন্ডিজ। জবাবে ৪৩.৩ ওভারে ৭ উইকেট ও ৩৯ বল হাতে রেখে জয় পেয়ে যায় স্কটিশরা। পাশাপাশি বিশ্বকাপের মূলপর্বে খেলার আশা বাঁচিয়ে রাখলো তারা।

১৯৭১ সালের ৫ জানুয়ারি অস্ট্রেলিয়া-ইংল্যান্ডের মধ্যকার ম্যাচ দিয়ে শুরু হয়েছিল আন্তর্জাতিক ওয়ানডের যাত্রা। এর চার বছর পর ১৯৭৫ সালে ইংল্যান্ডে বসে ওয়ানডে বিশ্বকাপের আসর। প্রথম আসরেই চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ। পরের আসরের শিরোপাও উইন্ডিজের। সেই মহাপরাক্রমশালী ওয়েস্ট ইন্ডিজই ২০২৩ সালের ভারত বিশ্বকাপ খেলতে পারবে না।

হারারেতে আজ শুরু থেকেই ব্যাকফুটে উইন্ডিজ শিবির। টসে হেরে ব্যাট করতে নেমেই দ্বিতীয় ওভারে উইকেট হারিয়ে বসে তারা। ৬ বলে কোনো রান না করেই বিদায় নেন জেসন চার্লস। তার দেখানো পথেই দ্রুত ফিরেন শামারাহ ব্রুকস। এরপর নিয়মিত উইকেট হারাতে থাকেন ক্যারিবিয়ানরা। ৮১ রানে ৬ উইকেট হারিয়ে দলীয় রান তিন অঙ্কে পৌঁছাবে কিনা তা নিয়েই শঙ্কা তৈরি হয়েছিল। 

সেখান থেকে দলকে ১৮১ রানের স্কোর এনে দেন সপ্তম উইকেটে দুর্দান্ত জুটি গড়া জেসন হোল্ডার ও রোমারিও শেফার্ড। শেফার্ড ৩৬ রানে আউট হয়ে গেলে তাদের ৭৭ রানের জুটি ভেঙে যায়। সতীর্থের আউটের পর ৪৫ রানে ফেরেন হোল্ডারও। দুজনই দলীয় ১৫৮ রানে আউট হন। শেষ পর্যন্ত ১৮১ রান করতে পারে ক্যারিবিয়ানরা। ৩২ রানে ৩ উইকেট নিয়ে স্কটল্যান্ডের সেরা বোলার ব্র্যান্ডন ম্যাকমুলেন।

কম রানের লক্ষ্যে দিয়েও শুরুটা ভালো করেছিল ওয়েস্ট ইন্ডিজ। ইনিংসের প্রথম বলেই ওপেনার ক্রিস্টোফার ম্যাকব্রাইডকে আউট করেন হোল্ডার। কিন্তু দ্বিতীয় উইকেটে ১৭৫ বলে ১২৫ রান যোগ করে ওয়েস্ট ইন্ডিজকে লড়াই থেকে ছিটকে দেন ওপেনার ম্যাথু ক্রস ও ম্যাকমুলেন। দুজনই জোড়া হাফ সেঞ্চুরির স্বাদ নেন। ৮ চার ও ১ ছক্কায় ম্যাকমুলেন ৬৯ রানে থামলেও ৩৯ বল বাকী থাকতে স্কটিশদের জয় নিশ্চিত করেন ক্রস। ৭ চারে ৭৪ রানে অপরাজিত থাকেন ক্রস। ওয়েস্ট ইন্ডিজের হোল্ডার-শেফার্ড ও আকিল ১ করে উইকেট নেন।