ঢাকা,  শনিবার  ২৭ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

কালিয়াকৈরে আগের চেয়ে দ্বিগুণ ধান ঘরে তুলেছেন কৃষকরা

প্রকাশিত: ১৩:১৬, ১৬ মে ২০২৩

কালিয়াকৈরে আগের চেয়ে দ্বিগুণ ধান ঘরে তুলেছেন কৃষকরা

সংগৃহিত ছবি

অন্যান্য বছরগুলোতে গাজীপুরের কালিয়াকৈর উপজেলার বিভিন্ন এলাকায় পাকা ধান ঘরে তোলার আগেই বানের পানিতে ডুবে যেত পুরো মাঠ। এতে ব্যাপক ক্ষতিগ্রস্থ হতেন কৃষকরা। কিন্তু এ বছরের চিত্র ভিন্ন। উপজেলার হাওর ও বিল গুলোতে বানের পানি উঠার আগেই স্বস্তিতে ধান কেটে ঘরে তুলেছেন কৃষকরা। অন্যান্য বছরের চেয়ে ধানের ফলনও দ্বিগুণ হয়েছে বলে জানা গেছে।

সরেজমিনে ঘুরে দেখা গেছে, কালিয়াকৈর উপজেলার মকস বিল, অলুয়া বিল, চানপাত্তা বিল, উজান বিলসহ অন্যান্য বিলগুলোতে বর্ষার পানি উঠার আগেই বোরো ধান কাঁটা শেষ হয়েছে। এর ফলে অন্যান্য বছরে বন্যার পানির কারণে ধানের যে পরিমাণ ক্ষয়ক্ষতি হতো তা এবছর হয়নি। ফসলের মাঠে পানি না থাকায় একদিকে যেমন কৃষকরা স্বস্তিতে ধান কেটেছে অন্যদিকে লক্ষ্যমাত্রার চেয়েও বেশি ধান হয়েছে কৃষকদের।

কৃষকদের সঙ্গে কথা বলে জানা যায়, গেল বছরও ধান পাকার আগেই হঠাৎ বন্যার পানি এসে পুরো ফসলের মাঠ তলিয়ে গেছে। পানিতে ডুবে ধান কেটে নৌকায় করে আনতে হয়েছে গোলায়। এতে ব্যাপক ক্ষতির মুখে পরতে হয়েছে কৃষকদের। অনেকেই বছরের শেষ সম্বলটুকুও ঘরে তোলতে পারেনি। তবে এবছর সেরকম দুঃখ দুর্দশা নেই কৃষকদের। উন্নত প্রযুক্তির ছোঁয়ায় বিঘার পর বিঘা ধান কেটে ঘরে তোলেছেন কৃষকরা।

অলুয়া বিলের কৃষক আজিজুল ইসলাম বলেন, যে জমির ধান গত বছর ডুবে ডুবে কেটে নৌকা দিয়ে পারে তুলেছি এবছর সেই জমির ধান আধুনিক মেশিনে কেটে ঘরে তুলেছি। ফলনও ভালো পেয়েছি।

কৃষক জামাল মিয়া বলেন, গত বছর তিন বিগা জমির ধান পানিতে ডুবে গেছিল। বছরের খাবার যোগাতেই হিমসিমে পরে গেছিলাম কিন্তু এ বছর পানি উঠার আগেই স্বস্তিতে ধান কেটে ঘরে তোলেছি।

কালিয়াকৈর উপজেলা কৃষি কর্মকর্তা সাইফুল ইসলাম বলেন, বিগত বছরে ধান কাঁটার মৌসুমে বন্যার পানিতে কৃষকদের যে পরিমাণ ক্ষয়ক্ষতি হয়েছে এবছর তা হয়নি। ভালো জাতের ধান ও আধুনিক প্রযুক্তির ব্যবহারে কৃষকরা এবছর পানি উঠার আগেই সব ধান কেটে ঘরে তুলতে পেরেছি। অন্যান্য বছরের চেয়ে ধানের ফলনও বেশি হয়েছে।