ঢাকা,  মঙ্গলবার  ০৭ মে ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

নেত্রকোণায় চলছে বাউল সাধক জালাল মেলা

প্রকাশিত: ২০:৩২, ২৬ এপ্রিল ২০২৪

নেত্রকোণায় চলছে বাউল সাধক জালাল মেলা

সংগৃহিত ছবি

নেত্রকোণার কেন্দুয়ায় একুশে পদকপ্রাপ্ত আত্মসন্ধানী মরমি বাউল সাধক জালাল উদ্দিন খাঁর ১৩০তম জন্মদিন উপলক্ষ্যে তিন দিনব্যাপী মেলা শুরু হয়েছে। ২৫ এপ্রিল উদ্বোধন হওয়া এই মেলা চলবে ২৭ এপ্রিল মধ্যরাত পর্যন্ত।

কেন্দুয়া উপজেলা প্রশাসনের উদ্যোগে  কেন্দুয়া জয়হরি স্প্রাই সরকারি উচ্চ বিদ্যালয় খেলার মাঠে এই জালাল মেলার আয়োজন করা হয়েছে। বৃহস্পতিবার (২৫ এপ্রিল) বিকেলে মেলার উদ্বোধন করেন নেত্রকোণার জেলা প্রশাসক শাহেদ পারভেজ। এতে প্রধান অতিথি ছিলেন স্থানীয় সংসদ সদস্য ইফতিখার উদ্দিন তালুকদার পিন্টু।

মেলা উদযাপন কমিটির আহ্বায়ক উপজেলা নির্বাহী কর্মকর্তা ইমদাদুল হক তালুকদার জানান, ২০২৪ সালে মরণোত্তর একুশে পদক পান বাউল সাধক জালাল উদ্দিন খাঁ। এই পদক প্রাপ্তি ও জন্মদিন উপলক্ষ্যে বিশ্বব্যাপী সাহিত্য সংস্কৃতির পরিমন্ডলে তার বাউল সাধনার জীবন কর্ম ছড়িয়ে দিতেই এই মেলার আয়োজন করা হয়েছে। জালাল খাঁর বাড়ির আদলে তৈরি মেলা মঞ্চে প্রতিদিন মধ্যরাত পর্যন্ত দেশবরেণ্য লোকসংস্কৃতি গবেষকদের আলোচনা, জাতীয় ও বাউল সুনীল কর্মকার, বাউল সালাম, কুদ্দুছ বয়াতিসহ দেশের প্রখ্যাত বাউলরা জালালগীতি ও বাউল গান পরিবেশন করছেন।

এছাড়াও মেলা প্রাঙ্গণে পুতুল নাচ, নাগরদোলাসহ গ্রামীণ মেলায় শতাধিক স্টল রয়েছে। এসব স্টলে হস্তশিল্প, মাটির তৈজষপত্রসহ বিভিন্ন ধরনের পণ্যসামগ্রী বিক্রি হচ্ছে।