ঢাকা,  শনিবার  ২৭ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

গাজীপুর সিটির মাস্টার প্ল্যানের ৫৫ শতাংশ কাজ সম্পন্ন

প্রকাশিত: ২৩:১২, ২৭ মার্চ ২০২৩

গাজীপুর সিটির মাস্টার প্ল্যানের ৫৫ শতাংশ কাজ সম্পন্ন

সংগৃহিত ছবি

গাজীপুর সিটির মাস্টার প্ল্যানের কাজ চলছে। গত বছর জুলাইয়ের ২৮ তারিখ ঢাকা প্রযুক্তি ও প্রকৌশল বিশ্ববিদ্যালয় (ডুয়েট)-এর সঙ্গে এ প্রকল্পের রিভাইজ চুক্তি হয়। এ পর্যন্ত মাস্টার প্ল্যানের কাজ প্রায় ৫৫ শতাংশ শেষ হয়েছে।

সোমবার ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (ডুয়েট) ক্যাম্পাসের শহিদ আহসান উল্লাহ মাস্টার অডিটরিয়ামে নগর উন্নয়ন পরিকল্পনা প্রণয়ন প্রকল্প স্টেকহোল্ডার কনসালটেশন এবং ফোকাস গ্রুপ ডিসকাসন ওয়ার্কশপের প্রথম পর্বে বিশেষ অতিথির বক্তব্যে গাজীপুর সিটি কর্পোরেশনের মেয়র (ভারপ্রাপ্ত) আসাদুর রহমান কিরণ এসব তথ্য নিশ্চিত করেছেন।

ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (ডুয়েট) উপাচার্য অধ্যাপক ড. মো. হাবিবুর রহমাননের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন প্রকল্পের টিম লিডার ও ডুয়েটের পুরকৌশল বিভাগের অধ্যাপক ড. মো. মোজাম্মেল হক, প্রকল্প পরিচিতি উপস্থাপন করেন ডেপুটি টিম লিডার ও ডুয়েটের পুরকৌশল বিভাগের অধ্যাপক সামাউন আল নূর।

অনুষ্ঠানে সিটি কর্পোরেশনের প্যানেল মেয়র অ্যাডভোকেট আয়শা আক্তার, প্রধান প্রকৌশলী মো. আমিনুল ইসলাম, অতিরিক্ত প্রধান প্রকৌশলী মো. আকবর হোসেন, তত্বাবধায়ক প্রকৌশলী মো. মুজিবুর রহমান কাজল, জোন-৫ এর নির্বাহী প্রকৌশলী আশরাফুল ইসলাম, কাউন্সিলর জাবেদ আলী জবে, মজিবুর রহমানসহ সিটির স্টেক হোল্ডাররা উপস্থিত ছিলেন।

কিরন আরো বলেন, এরমধ্যে ইনসেপশন রিপোর্ট প্রণয়ন, বেজ পার্ক স্থাপন, মৌজা ম্যাপ সংগ্রহ এবং ডিজিটাল ম্যাপ প্রস্তুতকরণ, ফিজিক্যাল ফিচার ম্যাপ প্রণয়ণ ও তথ্য সংগ্রহ ১০০ভাগ, আর্থ সামাজিক, কৃষি, ট্যুরিজম, ইন্ডাস্ট্রি, ট্রাফিক, পরিবশে ও ভূমি ব্যবহার জরিপ ৯০ শতাংশ, সার্ভেয়ার প্রজেক্ট কাজ চলমান, স্ট্রাকচার প্লান প্রস্তুতি চলমান, চূড়ান্ত মাস্টার প্ল্যানের কাজ চলমান রয়েছে। সব মিলিয়ে গাজীপুর সিটির মাস্টার প্ল্যানের প্রায় ৫৫ শতাংশ কার্যক্রম সমাপ্ত করা সম্ভব হয়েছে।

গাজীপুর নগর সুন্দর করার জন্য তিনি সবার সর্বাত্মক সহযোগিতা কামনা করেন। গাজীপুর সিটি কর্পোরেশনের সবচেয়ে বড় সমস্যা বর্জ্য ব্যবস্থাপনা। এ সমস্যা সমাধানে এরমধ্যে প্রধানমন্ত্রী বর্জ্য ব্যবস্থাপনার জন্য ১০০ বিঘা জমি বরাদ্দ দিয়েছেন। আগামী ২/৩ মাসের মধ্যে বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপন্ন করার কার্যক্রম বাস্তবায়ন করা সম্ভব হবে এবং বাংলাদেশের মধ্যে গাজীপুর একটি সুন্দর পরিবেশের বাসযোগ্য নগরী উপহার দিতে পারব। সিটি কর্পোরেশনের রাস্তা বাড়ানোর জন্য উদ্যোগ নেয়া হয়েছে। সম্প্রতি প্রধানমন্ত্রী গাজীপুর সিটিকে ৩৮’শ কোটি টাকার একটি প্রকল্প উপহার দিয়েছেন। এ প্রকল্পগুলোর মধ্য জয়দেবপুর থেকে শহীদ আহসান উল্লাহ মাস্টার ফ্লাইওভার পর্যন্ত (ধীরাশ্রম) ৬০ ফিট অধিগ্রহণ, গাছা বঙ্গবন্ধু কলেজ থেকে পদ্মাসেতু প্রত্যাশা এলাকা পর্যন্ত ৬০ ফিট রাস্তার জমি অধিগ্রহণ করা হবে।

এছাড়া সিটি কর্পোরেশন এলাকায় ৮টি ট্রাক স্ট্যান্ডের জন্য ২শ’ বিঘা জমি বরাদ্দ হয়েছে। এরমধ্যে ৬টি ট্রাক স্ট্যান্ড করার জন্য প্রশাসনিক অনুমোদন হয়েছে। এটি আরও দুটি মন্ত্রণালয়ে অনুমোদনের অপেক্ষায় রয়েছে। এই প্রকল্পগুলো বাস্তবায়ন করতে পারলে গাজীপুর সিটি একটি সুন্দর শহর হবে বলে তিনি আশা প্রকাশ করেন।

গাজীপুর সিটি কর্পোরেশনই প্রথম স্মার্ট নগরী করার জন্য সিটি কর্পোরেশনের পক্ষ থেকে সমস্ত কার্যক্রম (একাউন্টস, ট্রেড লাইসেন্স, হোল্ডিং ট্যাক্স, রিকশা লাইসেন্স) অটো মোশনে করা হচ্ছে। এ কাজগুলো চলমান রয়েছে। এ কর্যক্রমগুলো বাস্তবায়িত হলে গাজীপুর সিটি কর্পোরেশন একটি স্বচ্ছ প্রতিষ্ঠান হিসেবে রূপ লাভ করবে।

গাজীপুর সিটি কর্পোরেশন এলাকায় নগর উন্নয়ন পরিকল্পনা প্রণয়ন প্রকল্প স্টেকহোল্ডার কনসালটেশন এবং ফোকাস গ্রুপ ডিসকাসন ওয়ার্কশপের একটি পর্বে মাস্টার প্ল্যানের কাজকে পরিপূর্ণ করতে বিভিন্ন শ্রেণি-পেশার নাগরিকদের মতামত নেয়া হয়।