ঢাকা,  বুধবার  ০৮ মে ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

পূবাইলে শেষ সময়ে চলছে প্রতিমা তৈরির কাজ

প্রকাশিত: ১৪:২৭, ৯ অক্টোবর ২০২৩

পূবাইলে শেষ সময়ে চলছে প্রতিমা তৈরির কাজ

ফাইল ছবি

সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় উৎসব শারদীয় দূর্গা উৎসব। ষষ্ঠী থেকে দশমী শারদীয় দূর্গা উৎসবের এই পাঁচটি দিনে ধনী দরিদ্র সবাই মেতে ওঠেন এই উৎসবে।

পূজাকে সামনে রেখে পূবাইলে মন্ডপে মন্ডপে চলছে প্রতিমা তৈরির কাজ। এ বছর পূবাইলে ১৩টি মন্ডপে পূজা উদযাপন হবে। আগামী ২০ অক্টোবর থেকে ষষ্ঠীর মধ্য দিয়ে শারদীয় দূর্গা উৎসব শুরু হবে।

পূবাইল থানাধীন হায়দরাবাদ, শুকুন্দিরবাগ, মাজুখান, হারবাইদ, পূবাইল এলাকায় চলবে পূজা উৎসব। প্রতিমা তৈরিতে ব্যস্ত সময় পার করছে মৃৎশিল্পীরা। এই দূর্গা পূজা উপলক্ষে হিন্দু সম্প্রদায়ের লোকজনের মাঝে দেখা দিয়েছে কর্মব্যস্ততা। দিনরাত কাজ করে শিল্পীদের হাতের নিপুন ছোয়ায় তৈরি হচ্ছে প্রতিমা। দম ফেলার সময় নেই কারিগরদের।

সরজমিনে ঘুরে দেখা যায়, অধিকাংশ মন্দিরগুলোতে ইতোমধ্যে প্রতিমা তৈরির কাজ শেষ হয়েছে বাকি রয়েছে রং তুলির আঁচর লাগানোর কাজ। ময়মনসিংহ থেকে আসা প্রতিমার কারিগর সত্যরঞ্জন পাল বলেন, বংশ পরম্পরায় এই পেশায় জড়িত আছে সে, বাপ দাদাদের কাছেই শেখেন কাদা মাটি আর খড় দিয়ে কীভাবে প্রতিমা তৈরির কাজ করতে হয়। নির্দিষ্ট সময়ের আগেই প্রতিমা তৈরির কাজ শেষ হবে বলে জানান তিনি। অপর আরেকজন কারিগর বলেন, সাত বছর ধরে এই কাজে জড়িত আছি। দূর্গা পূজা উপলক্ষে কাজের চাপ বেশি তাই রাতদিন পরিশ্রম করে মনের মাধুরী মিশিয়ে মা দূর্গার প্রতিমা তৈরি করছি। আর কয়েকদিন পর প্রতিমা রং করা হবে। পূবাইল থানা পূজা উদযাপন কমিটির সভাপতি সুনীল দেবনাথ বলেন, আমরা যাতে ভালোভাবে পূজা উদযাপন করতে পারি প্রশাসনের লোকজন আমাদের খোঁজখবর নিচ্ছে।

পূবাইল থানা পূজা উদযাপন কমিটির সাংগঠনিক সম্পাদক নিতাই জানান, আমরা এমপি মহোদয়ের মাধ্যমে প্রত্যেকটি পূজা মন্ডপের জন্য নগদ অর্থ সহায়তা পেয়েছি।

পূবাইল থানার অফিসার ইনচার্জ (ওসি) শফিকুল ইসলাম বলেন, কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা যেন না ঘটে সেজন্য আমরা সর্বদা সজাগ রয়েছি। সকল সনাতন ধর্মাবলম্বী মানুষ যাতে নির্বিঘ্নে তাদের উৎসব পালন করতে পারে সে বিষয়ে সকল প্রকার প্রস্তুতি সম্পন্ন করেছি। প্রত্যেকটি পূজা মন্ডপে সিসি ক্যামেরা বসানোর জন্য পূজা উদযাপন কমিটিকে নির্দেশনা দেওয়া হয়েছে।