ঢাকা,  রোববার  ১৯ মে ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

সংসদে তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী

অনিবন্ধিত পোর্টাল বন্ধে বিটিআরসিকে অনুরোধ করা হবে

প্রকাশিত: ২৩:২০, ৭ মে ২০২৪

অনিবন্ধিত পোর্টাল বন্ধে বিটিআরসিকে অনুরোধ করা হবে

ফাইল ছবি

তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত বলেছেন, বেশ কিছু ভুঁইফোঁড় অনলাইন পোর্টাল ব্যাঙের ছাতার মতো গজিয়ে গেছে। তারা সাংবাদিকতা নয়, অপসাংবাদিকতার চর্চা করে। অপপ্রচার করে সমাজে বিভিন্ন ধরনের সমস্যা তৈরি করে। অনিবন্ধিত সব অনলাইন নিউজ পোর্টাল বন্ধে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনকে (বিটিআরসিকে) অনুরোধ জানানো হবে। 

জাতীয় সংসদে মঙ্গলবার ফিরোজ আহমেদ স্বপনের সম্পূরক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী এ কথা বলেন। এর আগে এই সংসদ-সদস্য বলেন, সাংবাদিকতার পাশাপাশি অপসাংবাদিকতায় দেশ ভরে গেছে। আমাদের অনলাইন পত্রিকার নিয়মকানুন কী আমরা জানি না। অনিবন্ধিত অনলাইন পত্রিকায় জ্বালায় আমরা অস্থির। এটা নিয়ন্ত্রণের কোনো পদক্ষেপ আছে কি না?

জবাবে প্রতিমন্ত্রী বলেন, এ বিষয় নিয়ে আমরা খুব নিবিড়ভাবে কাজ করছি। যারা পেশাদারিত্বের সঙ্গে সাংবাদিকতা করেন, তারাও এ ধরনের পোর্টাল ও অনলাইনভিত্তিক পত্রিকাগুলো বন্ধের দাবি করেছেন। সাংবাদিক বন্ধুরাই বলছেন, এ ধরনের অপসাংবাদিকতার চর্চা যারা করেন তারা আসলে পেশাদার সাংবাদিকদের জন্য ক্ষতির কারণ হয়ে দাঁড়িয়েছেন। এ দাবিটি শুধু সংসদ-সদস্যদের নয়, বা রাজনীতিবিদ বা সমাজের অন্যান্য স্তরের জনগণের নয়, খোদ সাংবাদিক সমাজ থেকেই এসেছে।

তিনি আরও বলেন, আমি কিছুদিন আগে একটি নির্দেশনা দিয়েছি। একেবারে প্রতিষ্ঠিত গণমাধ্যম যেগুলো আছে, ইলেকট্রনিক মিডিয়া, প্রিন্ট মিডিয়া, তাদের যে নিবন্ধিত পোর্টাল আছে সেই পোর্টাল ছাড়া যতগুলো পোর্টাল আবেদন করেছে, প্রক্রিয়াধীন আছে-তার পুরো লিস্ট বিটিআরসিকে পাঠাব। এর বাইরে যতগুলো অনলাইন পোর্টাল আছে। এমনকি একটা আবেদনও করেনি যারা, তার সবগুলো বন্ধ করে দেওয়ার জন্য (বিটিআরসিকে) অনুরোধ জানাব।

সরকারি মালিকানাধীন ২৮টি শিল্প প্রতিষ্ঠান লোকসানে চলছে: শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন বলেছেন, দেশে সরকারি মালিকানাধীন ২৮টি শিল্প প্রতিষ্ঠান লোকসানে চলছে। লোকসানি প্রতিষ্ঠানগুলোর মধ্যে রয়েছে-বাংলাদেশ ইস্পাত ও প্রকৌশল কর্পোরেশনের (বিএসইসি) অধীন চারটি, বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প কর্পোরেশনের (বিএসএফআইসি) নিয়ন্ত্রণাধীন ১৫টি এবং বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ কর্পোরেশনের (বিসিআইসি) অধীন নয়টি।

মঙ্গলবার জাতীয় সংসদে একে আজাদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন। লোকসানি শিল্প প্রতিষ্ঠান খাতে সরকার কত টাকা ভর্তুকি দিচ্ছে ও ভর্তুকি থেকে বের হওয়ার উপায় কী-একে আজাদের এমন প্রশ্নের জবাবে শিল্পমন্ত্রী আরও বলেন, লোকসানি প্রতিষ্ঠানের মধ্যে দুটি ভর্তুকির আওতায় পরিচালিত হচ্ছে। আর লোকসানি প্রতিষ্ঠানগুলোর লোকসান কমাতে বা ভর্তুকি থেকে বের হতে শিল্প মন্ত্রণালয় থেকে নানা পদক্ষেপ নেওয়া হয়েছে।

শিল্পমন্ত্রীর তথ্য অনুযায়ী বিএসইসির অধীন গাজীপুরের টঙ্গীতে অবস্থিত এটলাস বাংলাদেশ লিমিটেড, বাংলাদেশ ব্রেড ফ্যাক্টরি লিমিটেড ও ন্যাশনাল টিউবস লিমিটেড এবং ঢাকার তেজগাঁওয়ে অবস্থিত ইস্টার্ন টিউবস লিমিটেড লোকসানে চলছে। বিএসএফআইসি’র নিয়ন্ত্রণাধীন ১৬টি প্রতিষ্ঠানের মধ্যে বর্তমানে ১৫টিই লোকসানি হিসাবে পরিচালিত হচ্ছে।