ঢাকা,  রোববার  ০৫ মে ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

মালদ্বীপে শেখ রাসেল দিবস উদযাপন

প্রকাশিত: ১১:৪২, ১৯ অক্টোবর ২০২৩

মালদ্বীপে শেখ রাসেল দিবস উদযাপন

মালদ্বীপে শেখ রাসেল দিবস উদযাপন

‘শেখ রাসেল দীপ্তিময়, নির্ভীক নির্মল দুর্জয়’ প্রতিপাদ্যে মালদ্বীপে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছোট ছেলে শহিদ শেখ রাসেলের ৬০তম জন্মদিন পালন করা হয়েছে। একই সঙ্গে যথাযোগ্য মর্যাদায় শহিদ শেখ রাসেল দিবস উদযাপন করেছে মালদ্বীপে নিযুক্ত বাংলাদেশ হাইকমিশন।

বুধবার (১৮ অক্টোবর) দিবসটি উপলক্ষে স্থানীয় সময় বিকেল ৪টায় মালদ্বীপস্থ ন্যাশনাল ইউনিভার্সিটিতে এক সেমিনারের আয়োজন করা হয়।

সেমিনারে হাই কমিশনার রিয়ার এডমিরাল এস এম আবুল কালাম আজাদ প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। মালদ্বীপে অবস্থিত ভারত, চীন, শ্রীলঙ্কা, অস্ট্রেলিয়া, যুক্তরাজ্য হাইকমিশনের কর্মকর্তা, মালদ্বীপ পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তাগণ, মানবাধিকারকর্মী, শিক্ষাবিদ, সাংবাদিক ও প্রবাসী বাংলাদেশি নাগরিকবৃন্দ সেমিনারে উপস্থিত ছিলেন।

রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর দেওয়া বাণী পাঠ করেন যথাক্রমে বাংলাদেশ হাইকমিশনের কাউন্সেলর (শ্রম) ও দূতালয় প্রধান মো. সোহেল পারভেজ এবং তৃতীয় সচিব  চন্দন কুমার সাহা।

শেখ রাসেল দিবস ২০২৩  উপলক্ষে দিবসের তাৎপর্য বর্ননা করে বক্তব্য প্রদান করেন হাই কমিশনের কাউন্সেলর (শ্রম) ও দূতালয় প্রধান মো. সোহেল পারভেজ। 

অনুষ্ঠানে শেখ রাসেল দিবস ২০২৩ উপলক্ষে নির্মিত বিশেষ একটি প্রামাণ্য চিত্র প্রদর্শন করা হয়।

হাই কমিশনার রিয়ার এডমিরাল এস এম আবুল কালাম আজাদ তার বক্তব্যে উল্লেখ করেন, খুনিরা বঙ্গবন্ধু, তার পরিবার এবং ব্যক্তি শিশু রাসেলকে হত্যা করলেও তাদের স্মৃতি ও চেতনা হত্যা করতে পারেনি। শেখ রাসেলের স্মৃতি ছড়িয়ে দিতে ও বাংলাদেশের শিশুদের ভবিষ্যত উন্নত বাংলাদেশের উপযোগী করে গড়ে তুলতে প্রধানমন্ত্রী অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছেন। বিদ্যালয়সমূহে শেখ রাসেল ডিজিটাল ল্যাব স্থাপন, বিভিন্ন স্থানে মিনি স্টেডিয়াম নির্মাণ তার প্রকৃষ্ট উদাহরণ।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন মালদ্বীপ আওয়ামী লীগের সভাপতি দুলাল মাতবর, সাধারণ সম্পাদক মো. দুলাল হোসেন, প্রবাসী ব্যবসায়ী মো. মজিবুর রহমান, মো. মনির হোসেন, প্রবাসী ডা. সুজন চন্দ্র পাল, এনবিএল মানি ট্রান্সফার প্রা. লিমিটেডের ডিরেক্টর মো. হান্নান খান কবির, সিইও মাসুদুর রহমান ও সোশ্যাল ওয়ার্কাস অ্যাসোসিয়েশনের সভাপতি মো. জাকির হোসেনসহ স্থানীয় গণমাধ্যমের প্রতিনিধিরা।