ঢাকা,  সোমবার  ০৬ মে ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

তিন টাকায় চোখের চিকিৎসা!

প্রকাশিত: ১৯:৪৩, ৮ জুলাই ২০২৩

তিন টাকায় চোখের চিকিৎসা!

ভিশন সেন্টারে রোগীর চোখ পরীক্ষা করছেন সেবিকারা।

বাগেরহাটের ফকিরহাট উপজেলার কাঁঠালতলা গ্রামের কুলসুম বেগম (৪৩) চোখে ঝাঁপসা দেখা আর অনবরত চুলকানোর সমস্যায় ভোগছিলেন। তিনি ফোলা আর লাল হয়ে যাওয়া চোখ নিয়ে এসেছেন ফকিরহাট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে।

বহির্বিভাগ থেকে তিন টাকার টিকিট নিয়ে হাসপাতালের কমিউনিটি ভিশন সেন্টার গেলেন। সেখানে চোখের চিকিৎসার দায়িত্বে আছেন দুজন প্রশিক্ষিত নার্স। তারা কুলসুমকে আধুনিক যন্ত্রপাতির মাধ্যমে পরীক্ষা করলেন। এরপর গোপালগঞ্জের শেখ ফজিলাতুন্নেছা মুজিব চক্ষু হাসপাতালের চক্ষু বিশেষজ্ঞ আবদুল হাই ভিডিও কনফারেন্সের মাধ্যমে কুলসুমের সঙ্গে চোখের সমস্যা নিয়ে কথা বললেন। কয়েক মিনিটের মধ্যে ওই চিকিৎসক অনলাইনে ব্যবস্থাপত্র পাঠিয়ে দিলেন। ব্যবস্থাপত্রের সাথে নুপুরকে বিনামূল্যে দেওয়া হলো দামি চোখের ড্রপ আর চশমা।

শনিবার (৮ জুলাই) সকাল থেকে কুলসুমের মতো এভাবে একে একে চিকিৎসা দেওয়া হলো তুলিয়া খানম, সনাতন মণ্ডল, মর্জিনা বেগম, ফয়সাল শেখসহ অন্তত ৩৫ জন চক্ষু রোগীকে।

পাঁচ বছরের শিশু থেকে ৭০ বছরের বৃদ্ধাও এখানে চিকিৎসককে দেখিয়েছেন চোখ। চিকিৎসা পেয়ে তারা সন্তোষ প্রকাশ করেছেন। শুক্রবার ব্যতীত সপ্তাহে ৬ দিন সকাল ৮টা থেকে দুপুর ২টা পর্যন্ত মেলে এই চিকিৎসাসেবা।

স্বাস্থ্য কমপ্লেক্সের পরিসংখ্যান বিভাগ সূত্রে জানা গেছে, গত এক মাসে হাসপাতালের আই ভিশন সেন্টার থেকে ৮৪০ জন রোগী চোখের চিকিৎসা নিয়েছেন। এদের মধ্যে ৭১১ জন রোগী বিনামূল্যে ওষুধ ও চশমা পেয়েছেন। এ ছাড়া রোগীদের দেওয়া উচ্চ মূল্যের টিয়ার, প্যাটানল ও এন্টিবায়োটিক ড্রপ রয়েছে।

ফকিরহাট কমিউনিটি ভিশন সেন্টারের দায়িত্বে আছেন এ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের জ্যেষ্ঠ নার্স পূর্ণিমা রানী ও বিউটি এডবর। স্বাস্থ্য মন্ত্রণালয় এ দুজনকে ঢাকার জাতীয় চক্ষুবিজ্ঞান ইনস্টিটিউট ও ভারতের অরবিন্দ আই হসপিটাল থেকে দীর্ঘমেয়াদি প্রশিক্ষণ দিয়ে এনেছে।

পূর্ণিমা রানী জানলেন, এখানে চোখ পরীক্ষার যাবতীয় যন্ত্রপাতি আছে। এগুলো দিয়ে রোগীদের চোখের পরীক্ষা করা হয়। অনলাইনে নিবন্ধন করে রোগীর পরীক্ষার যাবতীয় তথ্য অনলাইনে পাঠানো হয়। রোগীর এ তথ্যগুলো দেখে শেখ ফজিলাতুন্নেছা মুজিব চক্ষু হাসপাতালের চক্ষু বিশেষজ্ঞরা ব্যবস্থাপত্র অনলাইনে পাঠিয়ে দেন। প্রয়োজনে রোগীর সঙ্গে ভিডিও কনফারেন্সের মাধ্যমে কথা বলেন চিকিৎসকরা। তবে গ্লুকোমা, কর্নিয়া আলসার ও ছানিসহ জটিল রোগের জন্য ওই চিকিৎসকরা শেখ ফজিলাতুন্নেছা মুজিব চক্ষু হাসপাতালে যেতে বলেন। সেখানে অস্ত্রোপচারসহ সব ধরনের চিকিৎসা বিনামূল্যে দেওয়া হয়।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আবু সাদাত মোহাম্মদ মফিদুল ইসলাম বলেন, স্বাস্থ্য মন্ত্রণালয়ের ন্যাশনাল আই কেয়ার বিভাগ এটি পরিচালনা করে। ফকিরহাট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে বিপুলসংখ্যক রোগী এ বিশেষায়িত সেবা পাচ্ছেন।

ফকিরহাট উপজেলা পরিষদ চেয়ারম্যান স্বপন দাশ বলেন, স্বাস্থ্যসেবা পাওয়া জনগণের মৌলিক অধিকার। বর্তমান সরকারের উদ্যোগে ফকিরহাটে এই ভিশন সেন্টারের মাধ্যমে গ্রামের অসহায় ও দরিদ্র জনগণ যে সেবা পাচ্ছে তা প্রশংসার দাবি রাখে।