ঢাকা,  মঙ্গলবার  ০৭ মে ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

কম্বাইন হারভেস্টার দিয়ে ধান কেটে স্বস্থিতে হাওরের কৃষকরা

প্রকাশিত: ১৫:৩০, ৭ মে ২০২৩

কম্বাইন হারভেস্টার দিয়ে ধান কেটে স্বস্থিতে হাওরের কৃষকরা

কম্বাইন হারভেস্টার দিয়ে জমির ফসল কাটছেন কৃষক।

সুনামগঞ্জে বোরোর বাম্পার ফলনে খুশি কৃষক। কম্বাইন হারভেস্টার দিয়ে দ্রুত ধান কেটে গোলায় তুলছেন তারা। একইসঙ্গে মেশিন দিয়েই চলছে ধান মাড়াই ও বস্তাবন্দির কাজ। এ বছর ৭০ ভাগ ভর্তুকিতে কৃষকদের ৯৫০টি কম্বাইন হারভেস্টার মেশিন দিয়েছে সরকার।

সম্প্রতি সুনামগঞ্জের সাংহাইর, দেখার হাওর, শনির হাওরের সরেজমিনে মাঠের পর মাঠ কর্মব্যস্ততা পরিলক্ষিত হয়েছে। প্রতিবছর আগাম বন্যায় শঙ্কিত থাকলেও, এ বছর আবহাওয়া অনুকুলে থাকায় স্বস্থিতে হাওরের পাকা ধান কেটে ঘরে তুলছেন কৃষকরা।

প্রতিদিন সকাল থেকে বিকেল পর্যন্ত হাওরে ধান কাটছে কয়েকশ কম্বাইন্ড হারভেস্টার। ধান কাটার জন্য জেলায় স্থায়ীভাবে ৭৭৩টি কম্বাইন হারভেস্টার মেশিন রয়েছে। এছাড়া পাবনা, টাঙ্গাইল, সিরাজগঞ্জ, গাইবান্ধা, রাজশাহী, হবিগঞ্জ, সিলেট ও ময়মনসিংহ থেকে ২৬২টি মেশিন নিয়ে আসা হয়েছে। এসব মেশিন ছোট-বড় ১৪৭টি হাওরে ধান কাটার কাজ করছে।

এক কৃষক বলেন, কম্বাইন হারভেস্টার মেশিন দিয়ে আমরা ৩ থেকে ৪ দিনের মধ্যেই ফসল ঘরে তুলতে পারছি। আগে তো গরু দিয়ে কাটতে হতো। এখন তা সহজ হয়ে উঠেছে।

একটি কম্বাইন হারভেস্টার মেশিন ২০০ জন শ্রমিকের কাজ করতে পারে বলে জানিয়েছেন সুনামগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপপরিচালক বিমল চন্দ্র সোম। তিনি বলেন, ‘গত বছরের তুলনায় প্রায় ১০ থেকে ১৫ দিন আগে আমরা হাওরের ধান কাটতে সক্ষম হয়েছি। এছাড়া উৎপাদন নির্ধারিত লক্ষ্যমাত্রা ছাড়িয়েছে।’

কৃষি বিভাগের তথ্যমতে, জেলায় এ বছর ১১ লাখ মেট্রিক টন ধান উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে, যা থেকে চাল উৎপাদন হবে ৯ লাখ ২ হাজার টন।