ঢাকা,  রোববার  ০৫ মে ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

বেলকুচিতে এলজিইডির ৭৬ কোটি টাকার উন্নয়ন দৃশ্যমান

প্রকাশিত: ১২:১৪, ৫ অক্টোবর ২০২৩

বেলকুচিতে এলজিইডির ৭৬ কোটি টাকার উন্নয়ন দৃশ্যমান

সংগৃহিত ছবি

সিরাজগঞ্জের বেলকুচিতে গত পাঁচ বছরে স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতরের (এলজিইডি) বহুমুখী উন্নয়নে পাল্টে গেছে উপজেলার বাসিন্দাদের জীবনমান। বিশেষ করে যোগাযোগব্যবস্থায় অভূতপূর্ব পরিবর্তন এসেছে।

এলজিইডির বেলকুচি উপজেলা প্রকৌশলীর কার্যালয় সূত্রে জানা যায়, গত পাঁচ বছরে উপজেলায় ৩২ কিলোমিটার নতুন গ্রামীণ সড়ক নির্মাণ করা হয়েছে, যাতে ব্যয় হয়েছে ২৪ কোটি টাকার ওপরে। একই সঙ্গে সাড়ে ৫ কোটি টাকা ব্যয়ে সংস্কার করা হয়েছে সাড়ে ১৮ কিলোমিটার সড়ক। উপজেলায় ৩০টি বিদ্যালয়ের নতুন ভবন নির্মাণ করেছে এলজিইডি। যাতে ব্যয় হয়েছে প্রায় সাড়ে ২৩ কোটি টাকা। ১ কোটি ৮২ লাখ টাকা ব্যয়ে ২৪টি মসজিদ, মন্দির, কবরস্থান ও ঈদগাহ মাঠ উন্নয়ন করা হয়েছে। নির্মাণ করা হয়েছে একটি উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবনও, যাতে ব্যয় হয়েছে ২ কোটি টাকার ওপরে। এ ছাড়া ১৬ কোটি ৭৮ লাখ টাকা ব্যয়ে নির্মাণ করা হয়েছে নতুন তিনটি সেতু। সেই সঙ্গে চলমান রয়েছে ১ কোটি ১৬ লাখ টাকা ব্যয়ে ১২টি সাপোর্টিং রুরাল ব্রিজ মেরামতের কাজ।

বেলকুচি উপজেলা প্রকৌশলী বোরহান উদ্দিন খান বলেন, গত পাঁচ বছরে বেলকুচি উপজেলায় ৭৬ কোটি ৪০ লাখ টাকা ব্যয়ে ব্যাপক উন্নয়ন হয়েছে। এসব উন্নয়নে পাল্টে গেছে এখানকার জীবনমান। এখনও অনেক কাঁচা সড়ক নির্মাণ ও ভাঙা সড়ক সংস্কারের প্রক্রিয়া চলমান রয়েছে। সিরাজগঞ্জ এলজিইডির নির্বাহী প্রকৌশলী শফিকুল ইসলাম জানান, বর্তমান সরকারের আমলে বেলকুচিসহ জেলার আরও আটটি উপজেলায় অভ‚তপূর্ব উন্নয়ন হয়েছে এলজিইডির হাত ধরে, যা দৃশ্যমান। নতুন নতুন সড়ক ও সেতু নির্মাণ এবং ভাঙা সড়ক সংস্কার হওয়ায় নির্বিঘেœ চলাচল করতে পারছে জনসাধারণ।

এসব ব্যাপারে স্থানীয় সংসদ সদস্য আবদুল মমিন মণ্ডল বলেন, একসময় বেলকুচি উপজেলা ছিল অবহেলিত। তেমন কোনো উন্নয়নের ছোঁয়া লাগেনি এ উপজেলায়। কিন্তু বিগত পাঁচ বছরে এলজিইডির বাস্তবায়নে সড়ক, সেতু, বিদ্যালয় ভবন নির্মাণে পাল্টে গেছে উপজেলার উন্নয়ন চিত্র। পরিবর্তন এসেছে মানুষের জীবনমানে।