ঢাকা,  মঙ্গলবার  ০৭ মে ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

এশিয়ান গেমসে অংশ নিতে চীনে যাচ্ছেন বাগেরহাটের নাঈম

প্রকাশিত: ০৯:৫১, ২৫ সেপ্টেম্বর ২০২৩

এশিয়ান গেমসে অংশ নিতে চীনে যাচ্ছেন বাগেরহাটের নাঈম

.

দেশের গন্ডি পেরিয়ে এবারের ১৯তম এশিয়া গেমসে ভারোত্তোলনে অংশ নিচ্ছে বাগেরহাটের শেখ নাইম হোসেন। বাংলাদেশ থেকে  মোট তিনজন ভারোত্তোলনে যাচ্ছেন চিনের হাংজুতে। আগামী মঙ্গলবার (২৬ সেপ্টেম্বর) রাত ১২টায় দেশ ছেড়ে চীনের উদ্দেশ্যে রওনা দেবেন তারা। নাঈমের প্রশিক্ষক ও এলাকাবাসীর প্রত্যাশা নিজেরসেরা টা দিয়ে দেশের মর্যাদা বাড়াবেন নাঈম।

ফকিরহাট উপজেলার জাড়িয়া গ্রামে শেখ ফারুক হোসেনের একমাত্র ছেলে শেখ নাঈম।

জানা যায়, বাগেরহাটের ফকিরহাট উপজেলার প্রত্যন্ত সাতশৈয়া গ্রামের তরুণ জাতীয় স্বর্ণপদকপ্রাপ্ত সাবেক ভারোত্তোলক প্রশিক্ষক বিশ্বাস আনিছুর রহমান বিপ্লব প্রায় এক যুগে আগে গড়ে তোলেন সাতশৈয়া ভারোত্তোলন প্রশিক্ষণ কেন্দ্রটি। এই প্রশিক্ষণ কেন্দ্র থেকে আনিছুর রহমান বিপ্লবের হাত ধরে সফল আজকের স্বর্ণপদক জয়ী শেখ নাঈম হোসেন। জাতীয় পর্যায়ে একাধিকবার স্বর্ণপদক জয়ী এবং শ্রেষ্ঠ খেলোয়াড় নির্বাচিত হওয়ার রেকর্ড রয়েছে তার।

স্থানীয় কামরুল ইসলাম গোরাসহ অনেকে বলেন, বাগেরহাটের ফকিরহাটের ছেলে নাঈম ভারোত্তোলন প্রতিযোগিতায় অংশ নিতে চীনে যাচ্ছেন। গ্রামের ক্লাবে সে দীর্ঘদিন ধরে প্রশিক্ষণ নিচ্ছে। সে দেশের হয়ে আন্তর্জাতিক পর্যায়ে খেলতে যাবে এতে আমরা গর্বিত।

একই গ্রামের আব্দুল কামাল বলেন, নাঈম আমাদের গর্ব। ভারোত্তোলন প্রতিযোগিতায় অংশ নিতে দেশ পেরিয়ে বিদেশে যাচ্ছে।  জয় নিয়ে দেশে ফিরবে।

নাঈমের বাবা শেখ ফারুক হোসেন বলেন, আমার ছেলে অনেক আগে থেকে ভারোত্তোলন প্রতিযোগিতায় অংশগ্রহণ করে আসছে।  জাতীয় পর্যায়ে একাধিকবার স্বর্ণপদক জয়ী এবং শ্রেষ্ঠ খেলোয়াড় নির্বাচিত হওয়ার রেকর্ড ও রয়েছে তার। এবার সে দেশের বাইরে যাচ্ছে দেশের হয়ে খেলতে। সবাই ওর জন্য দোয়া করবেন, ও যেন জয়ী হয়ে আসতে পারে।

শেখ নাঈম হোসেন বলেন, আমি যেন দেশের হয়ে ভালো কিছু করতে পারি সেজন্য দেশবাসীর কাছে দোয়া চাইছি। দেশের বাইরের খেলোয়াড়দের যেভাবে বড় আসরের জন্য পরিকল্পনা অনুযায়ী প্রস্তুত করা হয়, তা বাংলাদেশে করা হয় না। বড় ইভেন্ট এলে খেলোয়াড় বাছাই করে সীমিতভাবে ক্যাম্পের অধীনে প্রশিক্ষণ দেওয়া হয়। এতে অনেক ভালো করা সম্ভব না। বাইরের দেশের মতো বাংলাদেশেও যদি পারিকল্পনা মাফিক দীর্ঘ সময় নিয়ে খেলোয়াড়দের প্রশিক্ষণের ব্যবস্থা করা যেত তাহলে হয়ত প্রথম-দ্বিতীয়-তৃতীয় হওয়া সম্ভব হতো। আমি প্রশিক্ষণ নিয়েছি দেশের জন্য ভালো কিছু করতে পারব বলে আশা করছি।

প্রশিক্ষক বিশ্বাস আনিছুর রহমান বিপ্লব বলেন, ১৯তম এশিয়ান গেমস চীনে অনুষ্ঠিত হবে। সেখানে ভারোত্তোলনে দেশের প্রতিনিধিত্ব করা জন্য শেখ নাঈম হোসেন সেভেন্টি থ্রি ক্যাটাগরিতে অংশগ্রহণ করবে। সে অনুশীলনে অনেক ভালো করেছে। প্রতিযোগিতায় আশা করছি ভালো কিছু করবে। এশিয়ান গেমস একটা বড় আসর, সেখানে পদক নিশ্চিত করা কঠিন। দেশের অলিম্পিক অ্যাসোসিয়েশন এসব বড় আসরের জন্য প্রশিক্ষণ যদি দীর্ঘমেয়াদি করে তাহলে খেলোয়াড় তৈরিতে আরও ভালো হবে।

তিনি আরও বলেন, সবকিছুর পরেও নাঈম দেশের সম্মান যাতে থাকে সেজন্য প্রস্তুতি নিয়েছে। বাংলাদেশ থেকে তিনজন অংশ নিচ্ছে। এরমধ্যে নাঈম বাগেরহাটের সন্তান। নাঈম আমার ছাত্র। তাকে ২০১৪ সাল থেকে ভারোত্তোলনে প্রশিক্ষণ দিয়ে আসছি। সে জাতীয় পর্যায়ে অংশ নিয়ে একাধিকবার স্বর্ণপদক অর্জন করেছে। তাকে তিলেতিলে গড়ে তুলেছি, সে দেশের জন্য ভালো কিছু বয়ে আনবে বলে আশা করছি।

জেলা ক্রীড়া সংস্থার সভাপতি ও  বাগেরহাটের জেলা প্রশাসক মোহা. খালিদ হোসেন বলেন, চীনে যাওয়ার জন্য নাঈম পুরোপুরি প্রস্তুত। প্রত্যন্ত গ্রামের নাঈম এত বড় আসরে সুযোগ পেয়েছে, এটা খুবই আনন্দের। নাঈম ভালো করুক, তার জন্য শুভকামনা রইল।