ঢাকা,  মঙ্গলবার  ০৭ মে ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

ভাদ্র পূর্ণিমায় খান জাহান মাজারে কয়েক হাজার ভক্তের সমাগম

প্রকাশিত: ১০:৫৬, ৩১ আগস্ট ২০২৩

ভাদ্র পূর্ণিমায় খান জাহান মাজারে কয়েক হাজার ভক্তের সমাগম

.

বাগেরহাটের হযরত খান জাহান আলীর (র:) মাজারে ভাদ্র পূর্ণিমা উপলক্ষ্যে প্রচুর ভক্ত সমাগম ঘটেছে। বুধবার (৩০ আগস্ট) বিকেল থেকে দেশের বিভিন্ন প্রান্ত থেকে ভক্তদের আগমন শুরু হয়। ভক্তরা মাজার প্রাঙ্গণ ও দিঘির চারিপাশে অবস্থান নিয়েছেন। এসময় তারা গান-বাজনা ও প্রার্থনার মাধ্যমে খান জাহানকে স্মরণ করেন সবাই।  

মঠবাড়িয়া থেকে আগত রহমত শাহ নামের এক ভক্ত বলেন, আমি একজন খান জাহান ভক্ত। মাজারে মানত থাকায় এবং প্রার্থনার উদ্দেশ্যে পরিবারসহ মাজার জিয়ারতে এসেছি। সারারাত এখানে থাকবো এবং মাজার জিয়ারত ও প্রার্থনা করব।

বরিশাল থেকে আশা হেরুল বলেন, মাজারে বিভিন্ন ভক্তিমূলক গান করা হয়ে থাকে। আমি ও আমার দল পূর্ণিমা উপলক্ষ্যে দিঘির পাড়ে অবস্থান নিয়েছি। সারারাত আল্লাহ ও নবীর বিভিন্ন হামদ ও নাত পরিবেশন করব।

রামপাল থেকে দর্শনার্থী হাফিজ সিকদার বলেন, পূর্ণিমা উপলক্ষ্যে মাজারে জমজমাট বিভিন্ন আচার অনুষ্ঠান হয়। সেই সব অনুষ্ঠান কাছ থেকে দেখতে মাজারে এসেছি। বিভিন্ন ধরনের মানুষ এসেছেন এবং বাউলেরা গান করছেন দেখে খুব ভালো লাগছে।

মাজারের প্রধান খাদেম শের-আলি ফকির বলেন, ভাদ্র মাসের এই পূর্ণিমা অনেক বড় করে উদযাপিত হয়। খুলনা, বরিশাল, ঝালকাঠি, পিরোজপুর, যশোর, চট্টগ্রাম, সিলেটসহ দেশের বিভিন্ন প্রান্ত থেকে প্রায় কয়েক হাজার ভক্তের আগমন ঘটেছে আজ। ভক্তরা মাজার জিয়ারত করছেন অনেকেই তাদের মানত পূরণ করছেন। এছাড়া তারা সারারাত বিভিন্ন আচার অনুষ্ঠান ও প্রার্থনায় মগ্ন থাকবেন। ভক্তরা মনে করেন খানজাহান কাউকে খালি হাতে ফেরায় না তাই সকল ধর্মের মানুষই পূর্ণিমার এ অনুষ্ঠানে উপস্থিত হয়েছেন। শুধু ভাদ্র মাসের এই পূর্ণিমা নয় চৈত্র মাসের পূর্ণিমাতেও খান জাহান রহমাতুল্লাহ এর মাজারে অনেক বড় মেলা অনুষ্ঠিত হয়ে থাকে।

এছাড়া জনসমাগম উপলক্ষ্যে বিভিন্ন দোকান বসেছে মাজারের চারপাশে। দোকানদার স্বপন ফকির জানান, প্রতি পূর্ণিমাতেই খান জাহান মাজারে লোকসমাগম হয় কিন্তু ভাদ্র, চরিত্র ও অগ্রহায়ণ মাসের পূর্ণিমায় একটু লোকের সংখ্যা বেশি হয়। আজও পূর্ণিমার অনুষ্ঠানে কয়েক হাজার লোক এসেছে, তারা এখানে খাওয়া-দাওয়া করবেন, বিভিন্ন জিনিসপত্র কেনাকাটা করবেন। ফলে এই সময়ে ব্যবসা বেশ ভালো থাকে।