ঢাকা,  শুক্রবার  ২৬ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

শিক্ষকদের জন্য যুক্তরাষ্ট্রের ফুলব্রাইট স্কলারশিপ ঘোষণা

প্রকাশিত: ০২:৫৫, ৩ মার্চ ২০২১

শিক্ষকদের জন্য যুক্তরাষ্ট্রের ফুলব্রাইট স্কলারশিপ ঘোষণা

দ্য ফুলব্রাইট ডিস্টিঙ্গুইশড অ্যাওয়ার্ডস ইন টিচিং প্রোগ্রাম ফর ইন্টারন্যাশনাল টিচার্স (FDAI)- কার্যক্রমের জন্য আবেদন গ্রহণের ঘোষণা দিয়েছে ঢাকাস্থ যুক্তরাষ্ট্র দূতাবাস। এ কার্যক্রমের আওতায় বিভিন্ন দেশের প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয় পর্যায়ের শিক্ষকদের ষান্মাসিক মেয়াদী একটি পেশাগত উন্নয়ন কার্যক্রমের আওতায় যুক্তরাষ্ট্রের কোনও আমন্ত্রক বিশ্ববিদ্যালয়ে নিয়ে আসা হয়। 

এর উদ্দেশ্য হলো- শিক্ষকদের মধ্যে নিজ শিক্ষা বিষয়ে বিশেষ জ্ঞান ও দক্ষতা উন্নয়ন, শিক্ষাদানের দক্ষতা জোরদার করা এবং যুক্তরাষ্ট্র সম্পর্কে তাঁদের জ্ঞান বৃদ্ধি করা। যুক্তরাষ্ট্রের ডিপার্টমেন্ট অফ স্টেট’র পৃষ্ঠপোষকতায় ফুলব্রাইট DAI কার্যক্রম বাস্তবায়ন করছে ওয়াশিংটন ডিসি-ভিত্তিক অলাভজনক প্রতিষ্ঠান IREX। ২০২১-২০২২ বর্ষের এ কার্যক্রমে আবেদনের শেষ তারিখ বাংলাদেশ সময় ১৫ এপ্রিল, বৃহস্পতিবার বিকাল সাড়ে ৪টা।

ফুলব্রাইট DAI কার্যক্রমের মধ্যে রয়েছে- কোর্সের কাজ, শিক্ষাদানের পদ্ধতি, পাঠ পরিকল্পনা, অংশগ্রহণকারীদের নিজ দেশের পরিবেশে শিক্ষাদানের কৌশল এবং সেইসাথে ইন্টারনেট ব্রাউজিং, ওয়ার্ড প্রসেসিং ও শিক্ষাদানের উপকরণ হিসেবে কম্পিউটারের ব্যবহার বিষয়ে নিবিড় প্রশিক্ষণ। 

এই কার্যক্রমের আওতায় অংশগ্রহণকারীদেরকে আমেরিকার শিক্ষক ও শিক্ষার্থীদের সাথে সম্পৃক্ত করতে আরও রয়েছে যুক্তরাষ্ট্রের কোনও বিদ্যালয়ে দুই মাসের শিক্ষানবিশির সুযোগ। মহামারীর অবস্থা সাপেক্ষে কার্যক্রমের পুরো সময় জুড়ে যুক্তরাষ্ট্রের সাংস্কৃতিক স্থানগুলোতেও ভ্রমণের সুযোগ প্রদান করা হবে।

যোগ্যতা
আবেদনকারীর জন্য নিম্নোক্ত শর্তাবলী পূরণ আবশ্যক:
•    সমাজবিদ্যা, নাগরিক শিক্ষা, গণিত, বিদেশী ভাষা হিসাবে ইংরেজি, বিজ্ঞান ও বিশেষ শিক্ষা বিষয়ে প্রাথমিক বা মাধ্যমিক বিদ্যালয় পর্যায়ের পূর্ণকালীণ শিক্ষক হিসাবে পাঁচ বছর বা অধিক সময় ধরে শ্রেণীকক্ষে পাঠদানের অভিজ্ঞতা থাকতে হবে। 
•    পেশাগত উন্নয়ন কর্মকাণ্ড ও নেতৃত্বদানে দৃষ্টান্তমূলক যোগ্যতা থাকতে হবে।
•    বাংলাদেশের নাগরিক হতে হবে এবং দ্বৈত নাগরিকত্ব থাকা চলবে না।
•    ইংরেজিতে লেখা ও কথা বলায় পারদর্শী হতে হবে। ফুলব্রাইট DAI কার্যক্রমের আওতায় যুক্তরাষ্ট্রে স্বাধীনভাবে কাজকর্ম চালানোর জন্য ইংরেজি ভাষায় পর্যাপ্ত দক্ষতা থাকতে হবে এবং বিশ্ববিদ্যালয় বা স্নাতক পর্যায়ের কোর্স ও পেশাগত পরিবেশে সুস্পষ্ট ও কার্যকরভাবে বিভিন্ন ধারণা প্রকাশে সক্ষম হতে হবে।
•    ওয়ার্ড প্রসেসিং, সাধারণ ফাইল ব্যবস্থাপনা, ইন্টারনেট ব্যবহার ও মাইক্রোসফট অফিস বিষয়ে ধারণাসহ কম্পিউটার চালনার সাধারণ দক্ষতা থাকতে হবে।
•    পূর্ণাঙ্গ অনলাইন আবেদন পেশ করতে হবে। (https://fulbright.irex.org/)

আবেদন প্যাকেজ:
১।    একটি পূরণকৃত আবেদন ফরম যা এখানে পাওয়া যাবে- https://fulbright.irex.org/। 
২।    একজন তত্ত্বাবধায়ক (সুপারভাইজার) কর্তৃক পূরণকৃত ইন্সটিটিউশনাল সাপোর্ট অ্যান্ড রেফারেন্স ফরম (ISRF) যা এখানে পাওয়া যাবে https://fulbright.irex.org/।
৩।    ছুটি অনুমোদন ফরম (LAF) যা এখানে পাওয়া যাবে- https://fulbright.irex.org/।
৪।    আবেদনকারীর পাসপোর্টের ফটোকপি (শুধু তথ্যপাতাগুলো “Section XV. Supplemental Documents” অংশে আপলোড করুন।)
৫।    প্রাতিষ্ঠানিক নথি-পত্রাদির কপি (শুধু স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ের নম্বরপত্র বা ট্রান্সক্রিপ্ট “Section XV. Supplemental Documents” অংশে আপলোড করুন।)

কার্যক্রমের জন্য ইংরেজি ভাষায় জোরালো দক্ষতা প্রয়োজন বিধায় নির্বাচিত হওয়ার পর সংক্ষিপ্ত তালিকাভুক্ত প্রার্থীদের জন্য TOEFL বা IELTS পরীক্ষা সম্পন্ন করা আবশ্যক হবে। ফুলব্রাইট DAI কার্যক্রমে অংশগ্রহণের জন্য কাগজে-কলমে দেয়া IELTS পরীক্ষার স্কোর ৬. ৫ বা তার বেশী অথবা ইংরেজি ভাষা পরীক্ষায় সমমানের স্কোর থাকা আবশ্যক। বৈধ স্কোরধারী প্রার্থীদের পুনঃরায় পরীক্ষা দেয়া আবশ্যক নয়। আমেরিকান সেন্টার আবশ্যক সকল পরীক্ষার আয়োজন করবে।

প্রার্থীদের জন্য আবেদনের সকল নির্দেশনা ও জমাদানের নির্দেশিকা অনুসরণ আবশ্যক। যোগ্যতার শর্তাবলী পূরণ না হলে বা অসম্পূর্ণ থাকলে কোনও আবেদন বাছাই কমিটির কাছে পাঠানো হবে না। সংক্ষিপ্ত তালিকাভুক্ত প্রার্থীদেরকে সাক্ষাৎকারের জন্য ডাকা হবে। এই বিজ্ঞপ্তির কপি এখানে পাওয়া যাবে: https://bd.usembassy.gov/bn/25183-dai-2022-bn/। আবেদন ফরমগুলো এখানে পাওয়া যাবে: https://fulbright.irex.org/

অনলাইন আবেদনে অগ্রসর হতে কোনও অসুবিধা দেখা দিলে অনুগ্রহপূর্বক প্রোগ্রাম ম্যানেজার মিস তাহনিয়া শাহিদ’র সাথে [email protected] ইমেইল ঠিকানায় যোগাযোগ করুন। 

এই ফেলোশিপের আওতায় আর্থিক ও অনার্থিক সুবিধাদির মধ্যে রয়েছে জে-১ ভিসার জন্য সহায়তা, যাত্রা শুরুর আগে ঢাকায় পরিচিতিমূলক অনুষ্ঠান, যুক্তরাষ্ট্রের ফিরতি ও অভ্যন্তরীণ বিমান ভাড়া, ওয়াশিংটন ডিসি’তে স্বাগত ও পরিচিতিমূলক অনুষ্ঠান, শিক্ষা কার্যক্রমের ফিস, আবাসন (সাধারণত কার্যক্রমের সহসাথীদের সাথে একত্রে) ও খাবার, দুর্ঘটনা ও স্বাস্থ্যবীমা, শিক্ষানবিশি স্কুলে যাতায়াত সুবিধা (প্রয়োজন সাপেক্ষে), বইপত্র/পেশাগত উন্নয়ন ভাতা, একটি আমন্ত্রক বিশ্ববিদ্যালয়ের আয়োজনে সমাপনী সেমিনার এবং কার্যক্রম পরবর্তী বিভিন্ন অনুদানের জন্য আবেদনের সুযোগ।

মনে রাখবেন, সকল আবেদনপত্র ১৫ এপ্রিল ২০২১, বৃহস্পতিবার বা তার আগে পৌঁছাতে হবে। আবেদনের ক্ষেত্রে প্রার্থীদের মনে রাখতে হবে যে, এটি একটি বৈশ্বিক প্রতিযোগিতা এবং সকল প্রার্থীকেই কঠোর বাছাই প্রক্রিয়ার মধ্যে দিয়ে যেতে হবে। চূড়ান্ত পর্যায়ের প্রার্থীদেরকে ২০২১ সালের ডিসেম্বর মাসের শেষ নাগাদ জানানো হবে। কার্যক্রমটি ২০২২ সালের আগস্ট মাসে যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত হবে।

কার্যক্রম সম্পর্কে আরও তথ্যের জন্য যোগাযোগ করুন- প্রোগ্রাম ম্যানেজার মিস তাহনিয়া শাহিদ’র সাথে ০২-৫৫৬৬-২৮০৮ নম্বরে অথবা [email protected] ঠিকানায়।

গাজীপুর কথা