ঢাকা,  মঙ্গলবার  ৩০ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

ঢাবিতে ‘স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র উৎসব’, জমা পড়েছে ১৬৭১টি চলচ্চিত্র

প্রকাশিত: ০১:২৯, ২১ অক্টোবর ২০২৩

ঢাবিতে ‘স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র উৎসব’, জমা পড়েছে ১৬৭১টি চলচ্চিত্র

সংগৃহীত ছবি

বাংলাদেশে জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি) এর সহযোগিতায় এবং ঢাকা বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদ (ডিইউএফএস) এর উদ্যোগে আয়োজিত হতে চলেছে আন্তর্জাতিক আন্তঃবিশ্ববিদ্যালয় স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র উৎসব এর ১৫ তম আসর। অনুষ্ঠানের মূল পর্ব আগামী ৬-৮ নভেম্বর বিশ্ববিদ্যালয়ের টিএসসি’তে অনুষ্ঠিত হবে। এবারের আসরে ১৬টি দেশের নির্মাতাগণ এক হাজার ৬৭১টি চলচ্চিত্র নিয়ে অংশগ্রহণ করছেন।

বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের বিষয়কে গুরুত্ব দিয়ে এবারের আসরে নতুন সংযোজন ‘ওয়ান আর্থ শটফিল্ম’ নামে এক নতুন সাবমিশন ক্যাটাগরি। বর্তমান সময়ের অন্যতম বৈশ্বিক চ্যালেঞ্জ জলবায়ু পরিবর্তনের নেতিবাচক প্রভাব সম্পর্কে সচেতনতা বৃদ্ধির উদ্দেশ্যেই এই ক্যাটাগরি যুক্ত হয়েছে।

মূল পর্বে নির্বাচিত সেরা ২০০টি চলচ্চিত্র দেশের ১০টি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে প্রদর্শিত হবে। এছাড়াও বসুন্ধরা সিটি কমপ্লেক্সের স্টার সিনেপ্লেক্সে নির্বাচিত সেরা চলচ্চিত্রের একটি বিশেষ প্রদর্শনী আয়োজিত হবে বলে জানা গেছে। 

 

ঢাকা বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদের সভাপতি তীর্থ প্রতিম দাস বলেন, এবারের আসরের লক্ষ্য হলো জলবায়ু পরিবর্তন ও পরিবেশ রক্ষায় তরুণদের ভাবনা ও সচেতনতার বার্তা আরও জোরালোভাবে উপস্থাপন করা। আশা করি, এ উৎসবের সহযোগিতায় আমরা আমাদের এই লক্ষ্যে পৌঁছাতে সফল হব।

উল্লেখ্য, বিশ্ববিদ্যালয়গামী তরুণ চলচ্চিত্র নির্মাতাদের উৎসাহ প্রদান এবং তাদের চিন্তা-চেতনা ও দৃষ্টিভঙ্গি বিশ্বমঞ্চে তুলে ধরার উদ্দেশ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদ ২০০৭ সাল থেকে প্রতি বছর আন্তর্জাতিক স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র উৎসব আয়োজন করে আসছে।