ঢাকা,  শনিবার  ২৭ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

কালিয়াকৈরে মাল্টা চাষ করে সফল ৫ বন্ধু

প্রকাশিত: ১৪:৪৪, ৬ জুলাই ২০২০

কালিয়াকৈরে মাল্টা চাষ করে সফল ৫ বন্ধু

গাজীপুরে মাল্টা চাষে ৫ বন্ধুর অভাবনীয় সাফল্য এসেছে। চলতি মৌসুমে গাজীপুর জেলার কালিয়াকৈর বরাব এলাকায় মাল্টা চাষ করে এই সফলতা লাভ করেন ৫ বন্ধু মিঠু, মেজবাহুল, সাইফুল, মাসুম ও মনিরুজ্জামান। মাটি চাষের উপযোগী হওয়ায় ও আবহাওয়া অনুকূলে থাকায় এমন ফলন হয়েছে বলে জানান তারা। তাদের এই মাল্টা বাগান দেখতে দূর-দূরান্ত থেকে আসছেন লোকজন। নিচ্ছেন বিভিন্ন বিষয়ে পরামর্শ।

জানা যায়, মাল্টা চাষ করা এক বন্ধুর পরামর্শ নিয়ে উদ্যোগী হয়ে শহিদুল ইসলাম ও তার কয়েকজন বন্ধু মিলে সিদ্ধান্ত নেন মাল্টা চাষ করবেন। পরে তারা গাজীপুরের বরাব এলাকার একটি বাগান ১০ বছরের জন্য ভাড়া নেন। আর সেই ভাড়া করা বাগানের জমিতে বাণিজ্যিকভাবে শুরু করেন মাল্টার চাষ। বারি-১ ও ভারতীয় জাতের মাল্টার চারা লাগান তারা। তাদের আলাদা দুটি বাগানে প্রায় দেড় হাজার মাল্টার গাছ রয়েছে। চলতি মৌসুমে তাদের এই বাগানে এসব মাল্টার বাম্পার ফলন হয়েছে। মাল্টার ফলন নিয়ে বেশ খুশি তারা।

মাল্টা চাষি শহিদুল ইসলাম বলেন, আমি প্রায় ১০ বছর থেকে গাজীপুর জেলার কোনাবাড়ীর পুকুরপাড় এলাকায় বাড়ি করে বসবাস করছি। দীর্ঘদিন সিঙ্গাপুরে থাকার পর ২০১১ সালে দেশে ফিরে এসে কিছু একটা করার ইচ্ছা থেকেই গার্মেন্টস এর ব্যবসা শুরু করি। ব্যবসায় লস করার কারণে হতাশ হয়ে পড়ি। পরে এক বন্ধুর পরামর্শে মাল্টার চাষ করার সিদ্ধান্ত নেই। আমার কাছের কয়েকজন বন্ধু মিলে একটি বাগান ইজারা নিয়ে ২০১৭ সালে শুরু করি মাল্টার চাষ। পরে ফলন ও দাম ভালো পাওয়ায় লাভবান হই।

আরেক বন্ধু মিঠু জানান, ঢাকার একটি প্রতিষ্ঠানে চাকরির পাশাপাশি কয়েক বন্ধু মিলে গাজীপুরে মাল্টা চাষ শুরু করেছিলাম। চলতি মৌসুমে সেই বাগানে প্রচুর মাল্টা ধরেছে। আশা করছি এই বছর মাল্টা বিক্রি করে বেশ ভালো লাভ পাবো।

কালিয়াকৈর উপজেলার কৃষি অফিসার আশিষ কুমার বলেন, আমরা তাদের মাল্টার বাগানটি পরিদর্শন করেছি। কয়েক বন্ধু মিলে মাল্টার চাষে দৃষ্টান্ত স্থাপন করেছেন তারা। চাষ করা মাল্টাগুলোর ফলনও বেশ ভালো হয়েছ। আমরা তাদের নানাভাবে সহযোগিতা করে যাচ্ছি।

গাজীপুর কথা