ঢাকা,  মঙ্গলবার  ৩০ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

বিশ্বকাপে সেমিফাইনালের স্বপ্ন নিয়ে রীতিমতো ধুঁকছে টিম টাইগার্স

প্রকাশিত: ০০:১৩, ২১ অক্টোবর ২০২৩

বিশ্বকাপে সেমিফাইনালের স্বপ্ন নিয়ে রীতিমতো ধুঁকছে টিম টাইগার্স

সংগৃহীত ছবি

পুনের মাঠেও ভাগ্যের পরিবর্তন হলো না বাংলাদেশের। বিশ্বকাপে নিজেদের চতুর্থ ম্যাচে ভারতের বিপক্ষে যেখানে ঘুরে দাঁড়ানোটা জরুরি ছিলো, সেখানে কোহলি-রোহিত-শুভমানদের ব্যাটিং দ্যুতিতে অসহায় হার দেখতে হয়েছে দেশবাসীকে। চার খেলায় এক জয় ও টানা তিন হারে বিশ্বকাপ স্বপ্নটাই ফিঁকে হয়ে গেছে টিম টাইগার্সের। সাকিব বাহিনীর সামনে এখন বাকি পাঁচ ম্যাচের কঠিন সমীকরণ। 

‘ভারত’ বিশ্বকাপে সেমিফাইনালের স্বপ্ন নিয়ে রীতিমতো ধুঁকছে টিম টাইগার্স। আফগানিস্তানকে হারিয়ে শুভ সূচনার পর টানা তিন ম্যাচ হারে সাকিব বাহিনীকে নিয়ে স্বপ্ন দেখাটা এখন অলিক। বাকি ম্যাচগুলোতে জিতেই অলিক স্বপ্ন বাস্তবায়ন করতে হবে। পাকিস্তান, অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকার মতো বড়ো দলগুলোর বিপক্ষে এ মুহূর্তে তা করে দেখানো আসলেই কঠিন। ব্যাটিং নিয়ে ধুঁকতে থাকা টাইগারদের পক্ষে শ্রীলংকা ও নেদারল্যান্ডসকে হারানোর ব্যাপারে বাজি ধরার লোকও হয়তো  খুঁজে পাওয়া দুস্কর। 

অথচ পুনের মহারাষ্ট্র ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামের ‘ব্যাটিং স্বর্গ’ উইকেটে তানজিদ তামিম ও লিটন দাসের শুরুটা ছিলো দারুণ আশা জাগানিয়া। তরুণ ওপেনার সমালোচিত হওয়ার পর বড়ো ইনিংসের স্বপ্ন দেখিয়ে আশাহত করেছেন। তারপরও তার ৫১ রান স্বস্তি দিয়েছে ৯৩ রানের ওপেনিং জুটিতে। লিটন ভারতকে ভয় ধরিয়ে দিয়ে থেমেছেন ৬৬ রানে। সাকিবের অনুপস্থিতিতে এ দু'জন ছাড়া মুশফিক ও মাহমুদুল্লাহ অভিজ্ঞতার মূল্যায়ন দেখিয়েছেন। যে কারণে দল ২৫৬ রানের ইনিংস গড়তে পেরেছে। হৃদয়-মিরাজ সাহস করে দাঁড়াতে পারলে হয়তো লড়াকু ইনিংস হতে পারতো।

অধিনায়ক সাকিবের দলে না থাকাটা কিছুটা হলেও প্রভাব ফেলেছে। থাকলে হয়তো ব্যাট কিংবা বল হাতে কারিশমা দেখানোর সুযোগ ছিলো। পুনের ব্যাটিং উইকেটে অন্তত ৩০০ রান করতে না পারলে জেতা কঠিন। রোহিত-শুভমান-কোহলিরা অবলীলায় ব্যাট করে টাইগার বোলারদের শাসন করেছেন। ৪২তম ওভারে ৭ উইকেটের জয় ভারতের। কোহলি তো সেঞ্চুরির লক্ষ্যে শেষের দিকে চার-ছয় মেরে গেছেন। ছক্কায়ই দলকে জিতিয়ে বিশ্বকাপে নিজের তৃতীয় সেঞ্চুরি উদযাপন করেছেন।  

আফগানিস্তানের বিপক্ষে জয়ের পর সময়টা মোটেও ভালো যাচ্ছে না টিম টাইগার্সে। সামনের দিকে কী হবে, সেই চিন্তা এখনই ভর করেছে ক্রিকেটারদের। নানান আলোচনা-সমালোচনার মধ্যে যাওয়া বাংলাদেশ দলের সামনে কঠিন চ্যালেঞ্জই অপেক্ষা করছে। গত বিশ্বকাপে ইংল্যান্ডে তিনটি ম্যাচ জেতা হয়েছিলো। এবার ভারতে তা করে দেখানো যে দূর পরাহত, শংকাটা থাকছেই।