ঢাকা,  সোমবার  ২৯ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

শেষদিকের এলোমেলো ব্যাটিংয়ে হেরে গেল পাকিস্তান

প্রকাশিত: ০০:১৩, ২১ অক্টোবর ২০২৩

শেষদিকের এলোমেলো ব্যাটিংয়ে হেরে গেল পাকিস্তান

সংগৃহীত ছবি

টানা দুই হারের পর টানা দ্বিতীয় জয় অস্ট্রেলিয়ার। অন্যদিকে টানা দুই জয়ের পর টানা দ্বিতীয় হার পাকিস্তানের। পাকিস্তানকে ৬২ রানে হারিয়ে বিশ্বকাপে টানা দ্বিতীয় জয় তুলে নিয়েছে অস্ট্রেলিয়া। অস্ট্রেলিয়ার ৩৬৭ রানের জবাবে ৩০৫ রানেই গুটিয়ে গেছে পাকিস্তান। ভারতের কাছে হারের পর অস্ট্রেলিয়ার কাছেও হারলো বাবর আজমরা।

শুক্রবার (২০ অক্টোবর) ব্যাঙ্গালুরুর মাঠে রেকর্ড গড়া ইনিংস খেলেছে অস্ট্রেলিয়ার দুই ওপেনার মিচেল মার্শ ও ডেভিড ওয়ার্নার। দুজনের শতকে বিশাল রান সংগ্রহ করে অস্ট্রেলিয়া। পাকিস্তানেরও দুই ওপেনার ভালো শুরু করেন কিন্তু তাতে কোনো লাভই হয়নি।

৩৬৮ রানের জবাবে দুই ওপেনার আবদুল্লাহ শফিক এবং ইমাম উল হকের ১৩৪ রানের জুটি গড়েন। যদিও ওপেনিং জুটি ভাঙার পর দ্রুতই কয়েকটি উইকেটের পতন ঘটে। সউদ শাকিল ও মোহাম্মদ রিজওয়ান জুটি বেধে একটু প্রতিরোধের চেষ্টা গড়েন। কিন্তু তাতে হারের ব্যবধানচাই কমেছে।

এর আগে ব্যক্তিগত ৬৪ রানে আব্দুল্লাহ শফিক ও ৭০ রানে ইমাম উল হক আউট হয়েছেন। নামের প্রতি সুবিচার করতে পারেননি বাবর আজমও। ১৪ বলে ১৮ রানের ছোট ইনিংস খেলে ফিরে যান। মোহাম্মদ রিজওয়ান ৪৬ এবং সউদ শাকিল ৩০ রান করেন। শেষদিকে ইফতিখার আহমেদ ২০ বলে ৩৬ রান করেন। অস্ট্রেলিয়ার হয়ে অ্যাডাম জাম্পা ৪টি,  মার্কাস স্টোইনিস ও প্যাট কামিন্স দুটি করে উইকেট নেন।

এর আগে টস হেরে ব্যাটিংয়ে নেমে ওপেনিং জুটিতে রেকর্ড গড়ে ওয়ার্নার ও মার্শ দলকে এনে দেন বিশাল সংগ্রহের ভিত। ২৫৯ রানের ওপেনিং জুটি গড়েন ডেভিড ওয়ার্নার ও মিচেল মার্শ। মার্শ ১০৮ বলে ১২১ ওয়ার্নার ১২৪ বলে ১৬৩ রান করেন। 

বিশ্বকাপের ইতিহাসে শ্রীলঙ্কা ও ভারতের পর দুই ওপেনারের সেঞ্চুরি করার কীর্তিতে নাম লেখাল পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া। বিশ্বকাপে ওপেনিংয়ে সর্বোচ্চ রানের রেকর্ড ২৫৯। এর আগে ২০১১ বিশ্বকাপে কানাডার বিপক্ষে উদ্বোধনী জুটিতে ১৮৩ রান ছিল এতদিন সেরা।

মার্শের সেঞ্চুরিতেও হয়েছে রেকর্ড। আজ অস্ট্রেলিয়ান এই ওপেনারের জন্মদিন। বিশ্বকাপে জন্মদিনে দ্বিতীয় ব্যাটার হিসেবে সেঞ্চুরি করেছেন তিনি। এর আগে নিউজিল্যান্ডের রস টেইলর এই কীর্তি গড়েছিলেন। ২০১১ বিশ্বকাপে এই পাকিস্তানের বিপক্ষেই ১৩১ রানের অনবদ্য খেলেছিলেন কিউই ব্যাটার। 

বল হাতে পাকিস্তানের হয়ে শাহীন আফ্রিদি ৫৪ রানে ৫ উইকেট নিয়েছেন। হারিস রউফ ৮৩ রান খরচায় নিয়েছেন তিনটি উইকেট। এছাড়া স্টিভেন স্মিথের উইকেটটি তুলে নেন উসামা মীর।