ঢাকা,  সোমবার  ০৬ মে ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

উপজেলা পর্যায়ে প্রথম কাপাসিয়ায় বর্জ্য থেকে জৈব সার উৎপাদন

প্রকাশিত: ২১:০৪, ১০ অক্টোবর ২০২৩

উপজেলা পর্যায়ে প্রথম কাপাসিয়ায় বর্জ্য থেকে জৈব সার উৎপাদন

সংগৃহিত ছবি

গাজীপুরের কাপাসিয়ায় কাপাসিয়ায় বাংলাদেশে উপজেলা পর্যায়ে প্রথম র্বজ্য ব্যবস্থাপনা থেকে জৈব সার উৎপাদন কেন্দ্রের উদ্বোধন করা হয়েছে।

উপজেলার সাফাইশ্রী এলাকায় মঙ্গলবার সকালে উপজেলা পরিষদের অর্থায়নে প্রায় দুই একর জমির উপর এ জৈব সার উৎপাদন কেন্দ্রের প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে উদ্বোধন করেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য বঙ্গতাজ কন্যা সিমিন হোসেন রিমি এমপি।

উপজেলা প্রশাসনের উদ্যোগে আয়োজিত উদ্বোধনী অনুষ্ঠানে উপজেলা নির্বাহী কর্মকর্তা এ কে এম গোলাম মোর্শেদ খানের সভাপতিত্বে ও বিআরডিবি কর্মকর্তা দিলারা জামানের পরিচালনায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সাবেক সিনিয়র সচিব এনডিসি সুরাইয়া বেগম, জনপ্রশাসন মন্ত্রণালয়ের সাবেক অতিরিক্ত সচিব কৃষি ও জৈব সার গবেষক মো. মাহফুজুল কাদের, কাপাসিয়া উপজেলা পরিষদ চেয়ারম্যান অ্যাডভোকেট আমানত হোসেন খান, ভাইস চেয়ারম্যান আসাদুজ্জামান আসাদ, উপজেলা কৃষি কর্মকর্তা সুমন কুমার বসাক, কাপাসিয়া থানার অফিসার ইনচার্জ মোঃ আবু বকর মিয়া, উপজেলা আওয়ামীলীগ সভাপতি এডভোকেট মাজহারুল ইসলাম সেলিম, সাধারণ সম্পাদক মিজানুর রহমান প্রধান, সদর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান শাখাওয়াত হোসেন প্রধান প্রমুখ।

অনুষ্ঠানে প্রধান অতিথি সিমিন হোসেন রিমি বলেন, বিষযুক্ত খাবারের হাত থেকে আমাদের ভবিষ্যৎ প্রজন্মকে রক্ষা করতে হবে। রাসায়নিক সার ও কীটনাশকের পরিবর্তে ব্যবহার করতে হবে জৈব সার। তবেই আমরা সুস্থ-সবল জাতি গঠন করতে পারবো। শহরেও থাকবে না কোন দুর্গন্ধ সকল আবর্জনা নিয়ে আসা হবে এই জৈব সার তৈরির কারখানায়।