ঢাকা,  শুক্রবার  ২৬ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

প্রধানমন্ত্রীর উপহারের ট্যাব পেয়ে উচ্ছাসিত শিক্ষার্থীরা

প্রকাশিত: ২১:৩৫, ১০ মে ২০২৩

প্রধানমন্ত্রীর উপহারের ট্যাব পেয়ে উচ্ছাসিত শিক্ষার্থীরা

সংগৃহিত ছবি

প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার হিসেবে গাজীপুরের কালীগঞ্জে স্কুল ও মাদ্রাসার নবম-দশম শ্রেণির মেধাবী শিক্ষার্থীদের মাঝে জনশুমারি ও গৃহ গণনায় ব্যবহৃত ট্যাব বিতরণ করা হয়েছে। এসব ট্যাব পেয়ে উচ্ছাস প্রকাশ করেছে শিক্ষার্থীরা।

বুধবার (১০ মে) দুপুরে উপজেলা প্রশাসন ও উপজেলা পরিসংখ্যান কার্যালয়ের যৌথ আয়োজনে উপজেলা পরিষদ চত্বরে শিক্ষার্থীদের মাঝে এ ট্যাব বিতরণ করা হয়।

উপজেলায় ৩৭টি বিদ্যালয় ও ২৪টি মাদ্রাসায় মোট ৮১৩ জন শিক্ষার্থীর হাতে আনুষ্ঠানিকভাবে এসব ট্যাব তুলে দেন অনুষ্ঠানের প্রধান অতিথি বাংলাদেশ মহিলা আওয়াামী লীগ কেন্দ্রীয় কমিটির সভাপতি মেহের আফরোজ চুমকি এমপি।

কালীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো আসসাদিকজামানের সভাপতিত্বে অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে বক্তব্য রাখেন জনশুমারি ও গৃহগণনা প্রকল্পের প্রকল্প পরিচালক মো. দিলদার হোসেন। এতে অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. মোয়াজ্জেম হোসেন পলাশ। অনুষ্ঠানটি যৌথভাবে পরিচালনা করেন উপজেলা প্রকল্প বাস্তবায়ণ কর্মকর্তা মো. মনিরুল ইসলাম শোভন ও জাতীয় মহিলা সংস্থা কালীগঞ্জ উপজেলা শাখার দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা জেসমিন বেগম। এ সময় উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক-শিক্ষার্থী, অভিভাবক, উপজেলার বিভিন্ন দপ্তর প্রধান, গণমাধ্যমকর্মী, স্থানীয় আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

উপজেলার ঐতিহ্যবাহী বিদ্যাপীঠ মসলিন কটন মিলস (এমসিএম) বিদ্যালয়ের মানবিক বিভাগের ১০ম শ্রেণির শিক্ষার্থী নুঝহাত রহমান বলে, ‘এই ট্যাব পাওয়ায় আমাদের লেখাপড়ায় অনেক গতি আসবে। অনলাইন ক্লাসে অংশগ্রহণসহ ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে এই ট্যাব আমাদের অনেক সহযোগিতা করবে। মাননীয় প্রধানমন্ত্রীকে আমাদেরকে বিনামূল্যে ট্যাব প্রদান করেছেন এজন্য ওনাকে ধন্যবাদ জানাই।' তার মতো একইভাবে উচ্ছাস প্রকাশ করেন একই বিদ্যালয়েল মানবিক বিভাগের ৯ম শ্রেণির শিক্ষার্থী মো. ইমন মিয়া।

উপজেলার বালীগাঁও উচ্চ বিদ্যালয়ের বাণিজ্য বিভাগের বিভাগের ১০ম শ্রেণির শিক্ষার্থী সাকিব আল হাসান বলে, ‘আজ আমাদের মাঝে ট্যাব বিতরণ করা হচ্ছে, এতে আমরা খুব খুশি। এই ট্যাব আমাদের জন্য অনেক কাজে আসবে। আমাদের পড়ালেখা করার জন্য অনলাইনে যে ক্লাস করতে হয়, সেগুলো আমরা খুব সহজেই এখন করতে পারব। পাশাপাশি এই ট্যাব দিয়ে আমরা অনলাইনে কীভাবে কাজ করতে হয়, তা-ও সহজে জানতে পারব। আমাদের এই ট্যাব দেয়ার জন্য প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানাই।’

কালীগঞ্জ পৌর এলাকার দুর্বাটি এম ইউ কামিল মাদ্রাসার ৯ম শ্রেণির শিক্ষার্থী ফাহমিদ ইসলাম বলে, ‘বর্তমানে আমাদের শিক্ষার্থীদের অনলাইনে ক্লাস করার জন্য ডিজিটাল ডিভাইসের প্রয়োজন হয়। এখন থেকে আমরা যেকোনো কাজ এই ট্যাবের সাহায্যে করতে পারব। প্রধানমন্ত্রীর দেয়া এই ট্যাব পেয়ে আমরা খুবই আনন্দিত। সে জন্য আমরা প্রধানমন্ত্রীকে মন থেকে ধন্যবাদ জানাই।’

এদিকে অনুষ্ঠানের প্রধান অতিথি মেহের আফরোজ চুমকি এমপি বলেন, ‘জাতির পিতা বলেছিলেন, বাঙালিকে দাবায়া রাখতে পারবা না। আজকের খুদে শিক্ষার্থীরা ট্যাবকে ব্যবহার করে একেকজন ভালো উদ্যোক্তা হবে। ভারী বইয়ের ব্যাগ বহন থেকে সহায়ক হবে। পাশাপাশি তাদের প্রতিদিনের পড়ালেখার কাজেও গতি আসবে। তাই শিক্ষার্থীদের মত আমিও বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানাই।’