ঢাকা,  শুক্রবার  ২৬ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

একাদশ জাতীয় স্কাউটের হাইজিন পার্টনার ডেটল ও হারপিক

প্রকাশিত: ১২:০২, ২৭ জানুয়ারি ২০২৩

একাদশ জাতীয় স্কাউটের হাইজিন পার্টনার ডেটল ও হারপিক

একাদশ জাতীয় স্কাউটের হাইজিন পার্টনার ডেটল ও হারপিক

গাজীপুরের কালিয়াকৈর উপজেলার মৌচাক জাতীয় স্কাউট প্রশিক্ষণ কেন্দ্রে ৩২তম এপিআর ও একাদশ জাতীয় স্কাউট জাম্বুরী-২০২৩ পরিণত হয়েছে এক মিলন মেলায়। এই আয়োজনের হাইজিন পার্টনার হিসেবে কাজ করেছে ডেটল ও হারপিক। তাদের উদ্যোগে গত বছর শুরু করা হয় হাইজিন একাডেমী, যার উদ্দেশ্য হলো শিক্ষার্থীদের স্কুল থেকে হাইজিন শেখানো এবং পরিবর্তিতে তা পাঠ্য বইয়ের অংশ করে তোলা।

গাজীপুরের মৌচাকে ৯ দিনের এই ক্যাম্প এ ডেটল ও হারপিক হাইজিন ব্যবস্থাপনা নিশ্চিত করতে কাজ করেছে। ৩২টি দেশের প্রায় ১৩ হাজার স্কাউটসদের হাইজিন সম্পর্কে আরও বেশি সচেতন করতে ক্যাম্প প্রাঙ্গনে হাইজিন কারিকুলাম প্রদর্শন করাসহ বিভিন্ন এক্টিভিটির মাধ্যমে পরিস্কার পরিচ্ছন্নতার বিষয়ে স্কাউটসদের আগ্রহী করে তোলা হয়। ডেটল ও হারপিক-এর এই এক্টিভিটির মধ্যে ছিলো হাইজিন অ্যাওয়ারনেস গেইম এবং হাইজিন বিষয়ক কুইজ। এছাড়াও ক্যাম্প প্রাঙ্গনে স্থাপন করা হয় “হাইজিন একাডেমী” স্টল, যার মাধ্যমে হাইজিন একাডেমীর পাঠ্যবইয়ের প্রকাশিত ৫০টি হাইজিন বিষয়ক লেসনগুলো স্কাউটসদের শেখানো হচ্ছে। ক্যাম্পে অংশগ্রহণকারীদের খেলার ছলে বিভিন্ন হাইজিন শিক্ষা দেয়া হয়েছে, হাইজিন গেইমসে বিজয়ীদের উদ্বুদ্ধকরণে হাইজিন বিষয়ক গিফট প্রদান করা হয়। পুরো ক্যাম্পের টয়লেট জীবাণুমুক্ত রাখতে কাজ করেছে  হারপিক। শুধু তাই নয় ব্যক্তিগত সুরক্ষা দিতে সকলের জন্য নিশ্চিত করা হয় ডেটল সাবান ও হ্যান্ডওয়াশ। পারিপার্শ্বিক পরিচ্ছন্নতার প্রয়োজনীয়তা অনুধাবন করতে বিভিন্ন ধরনের হাইজিন বিষয়ক বোর্ড, ব্যানার ব্যবহার করা হয়েছে।

৩২তম এপিআর ও একাদশ জাতীয় স্কাউট জাম্বুরী’ ২০২৩-এর ক্যাম্প এ প্রেসিডেন্ট স্কাউট, প্রেসিডেন্ট রোভার স্কাউট ও শাপলা কাব এ্যাওয়ার্ড প্রাপ্ত স্কাউট ব্যক্তিত্বদের মিলনমেলা অনুষ্ঠিত হয়েছে। এই মিলন মেলার হাইজিন পার্টনার হিসেবে থাকতে পেরে ডেটল ও হারপিক আনন্দিত। এ প্রসঙ্গে রেকিট বেনকাইজার বাংলাদেশের মার্কেটিং ম্যানেজার হেড অব পার্টনারশিপ জনাব সালাহ উদ্দিন বলেন, “ডেটল ও হারপিক গত ৫ বছর ধরে পরিচ্ছন্ন বাংলাদেশ ক্যাম্পেইনের মাধ্যমে দেশের মানুষকে হাইজিন ব্যবস্থাপনা সম্পর্কে সচেতন করতে কাজ করে আসছে। গত বছর ডেটল ও হারপিক বই মেলায় প্রায় ৩৫ লক্ষ মানুষের হাইজিন নিশ্চিত করতে কাজ করেছে। বরাবরই ব্র্যান্ড দুইটি হাইজিন নিয়ে কাজ করছে, তারই ধারাবাহিকতায় এবার একাদশ জাতীয় স্কাউট জাম্বুরী’ ২০২৩-এ হাইজিন নিয়ে কাজ করছে। এতো বড় আয়োজনের সাথে থাকতে পেরে আমরা আনন্দিত এবং ভবিষ্যতেও এই ধরণের আয়োজনের সাথে আরও বেশি সম্পৃক্ত থাকার আশাবাদ ব্যাক্ত করছি”।

জাতীয় কমিশনার (সমাজ উন্নয়ন ও স্বাস্থ্য) বাংলাদেশ স্কাউট, কাজী নাজমুল হক বলেন " স্কাউটস এর এই ধরনের ইভেন্ট গুলোতে  আমরা সব সময় ডেটল ও হারপিক কে সঙ্গে পাই। এত বড় আয়োজনে হাইজিন ব্যবস্থা নিশ্চিতে ডেটল ও হারপিক অনেক ভালো কাজ করছে। এমন সনাম ধন্য ব্রান্ডদের পেয়ে আমরা আনন্দিত"।