ঢাকা,  শনিবার  ২৭ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

‘নিমিষে’ কলেজ মাঠ পরিষ্কার করল ওরা

প্রকাশিত: ১৫:২৯, ২ ফেব্রুয়ারি ২০২৩

‘নিমিষে’ কলেজ মাঠ পরিষ্কার করল ওরা

কলেজ মাঠটি পরিষ্কার

গাজীপুর সদরে ভাওয়াল মির্জাপুর কলেজের মাঠ পরিষ্কার করেছে ‘ভাওয়াল মির্জাপুর তরুণ সংঘ’ নামের একটি সংগঠন।

বিভিন্ন স্কুল কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নিয়ে গঠিত এই সামাজিক সংগঠনের ২৫ জন সদস্য বৃহস্পতিবার সকালে কলেজ মাঠটি পরিষ্কার করে।

এর আগে ভাওয়াল মির্জাপুর কলেজের অধ্যক্ষ মো. এনামুল হক পরিচ্ছন্নতা কাজের উদ্বোধন করেন।

কলেজের অধ্যক্ষ মো. এনামুল হক বলেন, “কয়েকদিন আগে আমাদের কলেজ মাঠে সাংস্কৃতিক অনুষ্ঠান হয়। এতে মাঠটি কিছুটা অপরিচ্ছন্ন হয়ে যায়। খবর পেয়ে ভাওয়াল মির্জাপুর তরুণ সংঘের সদস্যরা বৃহস্পতিবার সকালে এসে আধা ঘণ্টার মধ্যেই মাঠটি পরিষ্কার করে দেয়।”

ভাওয়াল মির্জাপুর তরুণ সংঘের সভাপতি উত্তরা কলেজের অনার্স তৃতীয় বর্ষের ইংরেজি বিভাগের ছাত্র শিহাব সরকার জানান, তাদের সংগঠনটি ২০২০ সালে যাত্রা শুরু করে। পুরোপুরি ‘অরাজনৈতিক’ এ সংগঠনটির গাজীপুর জেলায় ৬ হাজারের মতো সদস্য রয়েছে।

এর মধ্যে শুধু ভাওয়াল মির্জাপুর ইউনিয়েনে তাদের সদস্য সংখ্যা ২৫০ জন।

শিহাব বলেন, টিফিন বা দুপুরের খাবারের খরচ থেকে বাঁচিয়ে সংগঠনের তহবিলে প্রতিমাসে সদস্যরা ৫০ টাকা করে চাঁদা দেন। ওই টাকা থেকে থেকে সামজিক কর্মকাণ্ডের জন্য প্রয়োজনীয় ব্যয় বহন করা হয়।

এর মধ্যে দরিদ্র তহবিল সংরক্ষণ, অসহায়দের মাঝে শীতবস্ত্র বিতরণ, দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের মাঝে বিনামূল্যে বইসহ শিক্ষা উপকরণ ও বৃত্তি প্রদান, বিনামূল্যে রক্তদান ও রক্তের গ্রুপ নির্ণয় ও বৃক্ষরোপণ কর্মসূচিসহ বিভিন্ন সামাজিক কর্মকাণ্ড পরিচালনা করা হয়।

শুধু সদস্যদের চাঁদায় সংগঠনের কার্যক্রম পরিচালিত হয় জানিয়ে ভাওয়াল মির্জাপুর তরুণ সংঘের সাংগঠনিক সম্পাদক মাহিম হোসেন বলেন, তারা বাইরের কারও কাছ থেকে চাঁদা নেন না। সংগঠনের সক্ষমতা অনুয়ায়ী কাজ করেন। প্রয়োজনীয় কাজ করার আগে সবকিছু পরিদর্শন ও যাচাই করেন।

ভাওয়াল মির্জাপুর কলেজের মাঠ পরিষ্কারের বিষয়ে জানতে চাইলে মাহিম বলেন, তারা কলেজে মাঠটির অপরিচ্ছন্নতার খবর পেয়ে সেখানে যান। পরে সংগঠনের সদস্যরা মিলে পরিষ্কারের কাজ শুরু করেন।

পরিচ্ছন্নতা অভিযানে কলেজের সহকারী অধ্যাপক মো. আবুল হোসেন, আলী নেওয়াজ ভুঁঞা, আমিনুল ইসলাম, হারুন অর রশিদ, মো. শাহজালাল উপস্থিত ছিলেন।