ঢাকা,  শনিবার  ২৭ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

কালীগঞ্জে ঘরে বসেই পুলিশি সেবা পাবে সাধারণ জনগণ

প্রকাশিত: ১২:৪৪, ১০ জুলাই ২০২১

কালীগঞ্জে ঘরে বসেই পুলিশি সেবা পাবে সাধারণ জনগণ

গাজীপুরের কালীগঞ্জ থানাধীন এলাকায় যে কোনো সমস্যা বা অপরাধে এখন থেকে খুব সহজেই পুলিশকে অবগত করা যাবে। এ লক্ষ্যে স্থানীয় বিট পুলিশ কর্মকর্তা ও থানার ডিউটি অফিসারের নম্বর সম্বলিত স্টিকার প্রতিটি বাড়ি বাড়ি পৌঁছে দিচ্ছে পুলিশ। তারা উপজেলার ৭টি ইউনিয়ন এবং একটি পৌরসভার ঘরে ঘরে ১০ হাজার স্টিকার সাটিয়ে দিয়েছে। এতে থানা বা পুলিশের নম্বরের জন্য কোনো ভুক্তভোগীকে বিপাকে পড়তে হবে না, এমনটাই মনে করছেন স্থানীয়রা।

জানা গেছে, ১টি পৌরসভা ও ৭টি ইউনিয়ন নিয়ে গঠিত কালীগঞ্জ উপজেলা। উপজেলায় রয়েছে থানা পুলিশের ১০টি বিট। ৭টি ইউনিয়নে ১টি করে ৭টি বিট ও পৌরসভার ৩টি ওয়ার্ড নিয়ে ১টি করে ৩টি বিট। বতর্মানে সব মিলিয়ে উপজেলায় ১০টি বিটে বিট পুলিশিং কার্যক্রম চালু রয়েছে। পুলিশিং সেবা জনসাধারণের দোরগোড়ায় পৌঁছে দিতে বিট কর্মকর্তা ও থানার ডিউটি অফিসার মোবাইল নম্বর সম্বলিত স্টিকার উপজেলার প্রতিটি বাড়িতে লাগানো হয়েছে। কোনো ধরনের সমস্যা হলে ভুক্তভোগী ও জনসাধারণ ওই স্টিকারের নম্বরে ফোন করলে ঘটনাস্থলে পৌঁছে যাবে জনতার পুলিশ।

পুলিশের সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দিতে ব্যতিক্রমী এ উদ্যোগের কথা জানালেন কালীগঞ্জ থানার অফিসার ইনচার্জ (ওসি) একেএম মিজানুল হক।

ওসি জানান, চুরি, ডাকাতি, রাহাজানিসহ বিভিন্ন সমস্যায় পড়ে পুলিশিং সেবা পাওয়ার আশায় ভুক্তভোগীরা থানায় আসেন। এখন আর জনগণকে সমস্যায় পড়ে থানায় আসতে হবে না। থানা পুলিশ চলে যাবেন ভুক্তভোগীদের বাড়িতে বা ঘটনাস্থলে। গাজীপুর জেলা পুলিশের সহায়তায় এরই মধ্যে বাড়ি বাড়ি স্টিকার লাগানোর কাজ শেষ করা হয়েছে।

তিনি জানান, বর্তমান আইজিপি ড. বেনজীর আহমেদ বিপিএম (বার) স্যারের অন্যতম উদ্যোগ হলো প্রতিটি বাড়ি পুলিশিং আওতায় আনা। পুলিশের সাথে প্রতিটি বাড়ির একটি অন্যতম সংযোগ ও সেতুবন্ধন স্থাপন করা। বিট পুলিশিং স্টিকারে বিট অফিসার ও থানার ডিউটি অফিসারের মোবাইল নম্বর দেওয়া আছে। ডিউটি অফিসারের মোবাইল নম্বর ২৪ ঘন্টা খোলা রয়েছে। সমাজ থেকে অপরাধ নির্মূলে সমাজে যেখানে যখন যেই ধরনের অপরাধ সংঘটিত হয়, সেটি যেন সহজে জনগণ বা ভুক্তভোগী পুলিশকে অবগত করতে পারেন। জনগণ থানায় আসার আগেই যেন পুলিশ বাড়িতে গিয়ে অপরাধ নিয়ন্ত্রণ করতে পারেন। সেই লক্ষ্যে প্রতিটি বাড়িতে ডিউটি অফিসার ও বিট অফিসারের মোবাইল নম্বর পৌঁছে দেওয়া হয়েছে।

উল্লেখযোগ্য বিষয়গুলোর মধ্যে ছিল- ৯৯৯ সম্পর্কে ধারণা প্রদান, ভাড়াটিয়াদের পরিচয় নিশ্চিতকল্পে ভাড়াটিয়া পরিচয় ফরম পূরণ পূর্বক সার্বিক তথ্যাদি থানায় প্রেরণ, মাদক ব্যবসায়ী ও মাদকাসক্তদের সম্পর্ক থানায় তথ্য প্রদান, প্রত্যেকের সন্তানদের গতি-বিধি সম্পর্কে সতর্ক করা। সাইবার ক্রাইম সম্পর্কে ধারণা প্রদান ও সচেতনতা সৃষ্টি করা, নিজের বাসস্থান-অফিস-শিক্ষা প্রতিষ্ঠান-ব্যবসা প্রতিষ্ঠান ও অন্যান্য স্থাপনায় এবং পার্শবর্তী সড়ক সংলগ্ন স্থানে সিসি ক্যামেরা স্থাপন কল্পে নির্দিষ্ট সময় পর্যন্ত রেকর্ড সংরক্ষণে উৎসাহিত করা, ইভটিজিং রোধকল্পে স্থানীয়দের উদ্বুদ্ধ করা। বাল্যবিবাহ-বহুবিবাহ রোধকল্পে সাধারণ মানুষের মধ্যে সচেতনতা সৃষ্টি করা, হুজুগে/গুজবে কান না দেওয়া ও যে কোনো সংবাদ থানাসহ অন্যান্য সরকারী দপ্তরের মাধ্যমে নিশ্চিত হওয়া, যে কোনো সংগঠন-সংস্থা-আর্থিক প্রতিস্থানে অর্থ বিনিয়োগের আগে সংশ্লিষ্ট সরকারী দপ্তরের মাধ্যমে নিশ্চিত হওয়া; 

সন্দেহভাজন ব্যক্তিদের আনাগোনাসহ অবস্থান লক্ষ্য করলে পুলিশকে অবহিত করতে সাধারণ মানুষকে উৎসাহিত করা, স্থানীয় কিশোর গ্যাংয়ের কুফল সম্পর্কে সাধারণ মানুষকে সচেতন করা, ট্রাফিক ব্যবস্থাপনা সম্পর্কে সাধারণ ধারণা প্রদান, অন্যের মত ও ধর্ম সম্পর্কে সহনশীলতা-সহমর্মীতা-সহযোগীতামূলক মনোভাব বৃদ্ধি করা।

এছাড়াও, রাজনীতির নামে যারা সন্ত্রাসী কর্মকাণ্ডের মাধ্যমে জনজীবন বিপর্যস্ত করেন, তাদের প্রতিরোধ-প্রতিহতের বিষয়ে সচেতন ও পুলিশকে সাহায্য করতে আগ্রহী করে তোলা, নারী-শিশুদের প্রতি যত্নবান হওয়ার জন্য অনুরোধ করা, বয়স্ক-প্রতিবন্ধীদের সাহায্য করার লক্ষে সদা প্রস্তুত থাকতে অনুপ্রাণিত করা।

আরও রয়েছে, জমি সংক্রান্ত বিরোধে বিজ্ঞ আদালতের মাধ্যমে নিস্পত্তি বিষয়ে অনুরোধ করা এবং এ বিষয়ে পরস্পরকে সহযোগিতা প্রদানে আগ্রহী করে তোলা, অপারধীদের গ্রেপ্তারের লক্ষ্যে ও জনশৃঙ্খলা বিনির্মাণে পুলিশকে সহযোগী নিশ্চিত করার জন্য উদ্বুদ্ধ করা, স্ব-স্ব ধর্মীয় অনুশাসন মানতে সবাইকে অনুপ্রাণিত করা। 

প্রাকৃতিক ও মনুষ্য সৃষ্টি যে কোনো দুর্যোগ দুর্বিপাকে দুঃস্থদের পাশে থাকার লক্ষ্যে সবাইকে উৎসাহিত করা, খেলাধুলা দেশীয় সংস্কৃতির লালন বিকাশে সবার সহযোগীমূলক মনোভাব তৈরিতে অনুপ্রাণিত করা এবং পুলিশের যে কোনো নেতিবাচক কর্মকাণ্ড সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অবহিত করার জন্য উৎসাহিত করা।

গাজীপুর কথা