ঢাকা,  রোববার  ১৯ মে ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

বাবা হারালেও দুই ভাই পেয়ে খুশি শিব নারায়ণের ছেলে

প্রকাশিত: ১৬:০৭, ৬ মে ২০২৪

বাবা হারালেও দুই ভাই পেয়ে খুশি শিব নারায়ণের ছেলে

সংগৃহিত ছবি

জাতীয় পতাকার অন্যতম নকশাকার, জাসদ নেতা বীর মুক্তিযোদ্ধা প্রয়াত শিব নারায়ণ দাশের দান করা কর্নিয়ায় চোখে আলো ফিরে পেয়েছেন মশিউর রহমান এবং আবুল কালাম নামের দুজন ব্যক্তি। এদিকে বাবার মৃত্যু হলেও কর্নিয়া পাওয়া দুজনকে ভাই মেনে তাদের পেয়ে উচ্ছ্বাস প্রকাশ করেছেন ছেলে অর্ণব আদিত্য দাশ। 

তিনি বলেন, আমার কোনো ভাই নেই। তবে আমি নতুন দুইটা ভাই পেয়েছি। আমার বাবা আজ নেই, কিন্তু তিনি চলে গেলেও এই দুজনের মাধ্যমে দেশের মানুষের মাঝে থেকে গেলেন।

সোমবার (৬ মার্চ) বেলা ১১টায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) ডা. মিল্টন হলে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

কর্নিয়া পাওয়া দুজনের উদ্দেশ্যে অর্ণব আদিত্য বলেন, আমার বাবা সারা জীবন একটা জিনিস চেয়েছেন, দেশের ও দেশের মানুষের জন্য কিছু করতে। আপনাদের প্রতি অনুরোধ আপনারাও দেশের মানুষের জন্য কিছু করবেন। নিজ অবস্থান থেকে যতটুকু করা সম্ভব, ততটুকুই করবেন। আমার বাবা সবসময় বলতেন, দেশ তোমাকে কী দিয়েছে, সেটা কখনও জানতে চেও না। বরং তুমি দেশকে দিয়েছো সেটা নিজের কাছে জানতে চেও।

তিনি বলেন, দেশের মানুষের কাছে আমাদের একটাই আহ্বান, আমার বাবার মাধ্যমে দৃষ্টি ফিরে পাওয়া এই দুজনের জন্য দোয়া করবেন, তারা যেন ভালো থাকে। তাদের মাধ্যমে যেন আমার বাবার স্মৃতি বেঁচে থাকে।

গণমাধ্যমের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে শিব নারায়ণ দাশের ছেলে বলেন, আপনাদের সকলের প্রতি কৃতজ্ঞতা, আপনারা সকলে আমার বাবার প্রতি যথেষ্ট সম্মান দেখিয়েছেন। আমার বাবা নিজ দেহ ও কর্নিয়া দানের মাধ্যমে যে পজেটিভ বার্তাটা দিয়ে গেলেন, সেগুলো আপনারা সকলের কাছে ছড়িয়ে দেবেন। একটা মানুষ চলে গিয়েও যে অমর হতে পারেন, আমি মনে করি আমার বাবাই একটা বাস্তব প্রমাণ।

তিনি বলেন, আমার বাবা জীবনের শেষ পর্যন্তও দেশের জন্য, দেশের মানুষের জন্য কিছু করে যেতে চেয়েছেন। দেহ ও কর্নিয়া দানের মাধ্যমে তিনি তার প্রতিফলন দেখিয়েছেন। দেশের মানুষের প্রতি অনুরোধ, আপনারাও অন্যান্যের সহযোগিতায় এগিয়ে আসুন, যাতে করে আপনাদের মাধ্যমেও অন্যরা বেঁচে থাকতে পারে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. দীন মো. নূরুল হক। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ডা. ছায়েফ উদ্দিন আহমেদ, অধ্যাপক ডা. মনিরুজ্জামান, অধ্যাপক ডা. আতিকুর রহমান।

এছাড়াও উপস্থিত ছিলেন সন্ধানী জাতীয় চক্ষুদান সমিতির সভাপতি অধ্যাপক ডা. মনিলাল আইচ লিটু, শিব নারায়ণ দাশের স্ত্রী গীতশ্রী চৌধুরী।