ঢাকা,  রোববার  ০২ জুন ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

চাকরি ছাড়ার আগে যে ৫ বিষয়ে ভেবে দেখবেন

প্রকাশিত: ১৫:৪৮, ১৯ মে ২০২৪

চাকরি ছাড়ার আগে যে ৫ বিষয়ে ভেবে দেখবেন

প্রতীকী ছবি

চাকরি ছেড়ে আরও ভালো কোনো সুযোগ বেছে নেওয়া নিশ্চয়ই বুদ্ধিমানের কাজ। অনেকে অনেক কারণে চাকরি ছাড়তে পারেন। তবে যে কারণেই চাকরি ছাড়েন না কেন, তার আগে কিছু বিষয়ে বিবেচনা করাও জরুরি। কারণ চাকরি ছাড়ার মতো সিদ্ধান্ত নিঃসন্দেহে গুরুত্বপূর্ণ। তাই ভালোভাবে ভেবে-চিন্তে তবেই সিদ্ধান্ত নিতে হবে। তাই আপনি যদি চাকরি ছাড়ার সিদ্ধান্ত নেন, তার আগে এই ৫ বিষয়ে ভেবে দেখবেন-

১. আর্থিক প্রস্তুতি

অন্তত ৩-৬ মাস খরচ করার জন্য আপনার যথেষ্ট সঞ্চয় আছে কিনা তা নিশ্চিত করুন। এই সঞ্চয় আপনাকে প্রতিদিনের খরচ চালিয়ে নিতে সাহায্য করবে, যতদিন না আপনি নতুন কাজে যোগ দিচ্ছেন। চাকরি ছাড়ার সিদ্ধান্ত নেওয়ার আগে আপনার স্বাস্থ্য বীমা, অবসর গ্রহণের পর সুযোগ-সুবিধা এবং অন্যান্য সুবিধাগুলো ভেবে দেখুন, বিশেষ করে যদি আপনার হাতে কোনো চাকরির অফার না থাকে।

২. ক্যারিয়ারে প্রভাব

চাকরির বাজার নিয়ে গবেষণা করুন। আপনার কাজের বাজার কেমন এবং এর চাহিদা সম্পর্কেও জানুন। এই চাকরি ছাড়ার পর আপনি কি আরও বেশি বেতনে একই কাজ পাবেন? ভেবে দেখুন। এটি আপনাকে সঠিক চাকরি এবং বেতন খুঁজে পেতে সহায়তা করবে। তাড়াহুড়ো করে আপনার বর্তমান চাকরি ছেড়ে দেবেন না; বরং আরও দক্ষতা বৃদ্ধির দিকে মনোযোগ দিন। ভালো সুযোগ পেলেই তবেই চাকরি ছাড়ার কথা ভাবুন।

৩. ব্যক্তিগত সুস্থতা

আপনার মানসিক এবং শারীরিক স্বাস্থ্যের ওপর আপনার বর্তমান কাজের প্রভাব ভেবে দেখুন। যদি আপনার চাকরির কারণে মানসিক চাপ বা স্বাস্থ্য সমস্যা হয়, তাহলে দেরি না করে তাড়াতাড়ি ছেড়ে দেওয়াই ভালো। এছাড়াও আপনার চাকরি কীভাবে আপনার ব্যক্তিগত জীবন এবং সম্পর্ককে প্রভাবিত করে তা বিবেচনা করুন। আপনার কাজ যদি নিজের বা বন্ধুবান্ধব এবং পরিবারের জন্য সময় না দিয়ে আপনাকে নিঃসঙ্গ করে তোলে, তাহলে এটি ছেড়ে দেওয়া এবং কাজ ও ব্যক্তিগত জীবনের ভারসাম্য রাখবে এমন কাজ খুঁজে নেওয়াই উত্তম।

৪. কাজের পরিবেশ

আপনি যদি মনে করেন যে বর্তমান কর্মক্ষেত্র বিষাক্ত বা অনেক অভ্যন্তরীণ রাজনীতি রয়েছে যা আপনাকে মানসিক এবং আবেগগতভাবে প্রভাবিত করছে, তাহলে তা পরিবর্তন করার পরিকল্পনা ভালো সিদ্ধান্ত হতে পারে। তবে বর্তমান কর্মক্ষেত্রে সম্পর্ক নষ্ট করবেন না। কারণ ভালোভাবে শেষ করা আপনার জন্য ইতিবাচক রেফারেন্স হিসেবে কাজ করবে।

৫. বিকল্প

চাকরি ছাড়ার পরিবর্তে বর্তমান কর্মক্ষেত্রেই আপনার জন্য অন্য কোনো পদে কাজ করার সুযোগ রয়েছে কিনা তা ভেবে দেখুন। টাকা যদি আপনার চাকরি ছেড়ে দেওয়ার প্রধান কারণ হয়ে থাকে, তাহলে আপনার বসের সঙ্গে আপনার উদ্বেগ নিয়ে আলোচনা করার কথা বিবেচনা করুন। কখনো কখনো বেতন, কাজের চাপ বা কাজের দায়িত্বের মতো সমস্যা আলোচনার মাধ্যমে সমাধান করা যেতে পারে।